বুধবার, ৮ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

মঞ্চে নিঃসঙ্গ লড়াই

সাংস্কৃতিক প্রতিবেদক

মঞ্চে নিঃসঙ্গ লড়াই

মঞ্চের চারপাশে উন্মুখ দর্শক। নীরব-নিশ্চুপ হয়ে মনোযোগী শ্রোতার মতো উপভোগ করছেন ইতিহাসনির্ভর চিত্রায়ণ। মাঝেমধ্যেই বেজে উঠছে সেই গ্রামবাংলার চিরচেনা ক্লারিওনেট, করনেটের সুর। মঞ্চে প্রবেশ করছেন ইয়াহিয়া খান, জাতির পিতার বিরুদ্ধে চলছে ষড়যন্ত্র। কাহিনির ধারাবাহিকতায় জাতির পিতার দরাজ কণ্ঠে ভেসে উঠছে পাকিস্তানি শাসকগোষ্ঠীর বিরুদ্ধে বাঙালির হুঙ্কার। কখনো বসছে কোট মার্শাল। জাতির পিতার মৃত্যু নিশ্চিত করতে পশ্চিম পাকিস্তানিদের নানা ষড়যন্ত্র, রাজনৈতিক প্রেক্ষাপট মূর্ত হয়ে উঠেছে ‘নিঃসঙ্গ লড়াই’-এ।

১৯৭১ সালের মার্চে জাতির পিতাকে বন্দি করে রাখা হয় লালপুর থানায়। তাঁর কারাবন্দি জীবনের নানা প্রেক্ষাপট ও রাজনৈতিক ইতিহাসনির্ভর যাত্রাপালা ‘নিঃসঙ্গ লড়াই’। ১ ঘণ্টা ৪৫ মিনিটের এ যাত্রাপালার নির্দেশনায় ছিলেন সাইদুর রহমান লিপন, পালাকার মাসুম রেজা এবং প্রযোজনা উপদেষ্টা লিয়াকত আলী লাকী।

গত রাতে শিল্পকলা একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণে প্রদর্শিত হয়েছে যাত্রাপালা ‘নিঃসঙ্গ লড়াই’। বাংলাদেশ শিল্পকলা একাডেমির রেপাটরি যাত্রাদল পরিবেশন করে এই পালা। গ্রামবাংলার সেই চিরচেনা যাত্রাপালা, যাত্রাশিল্পী ও দলগুলোকে উজ্জীবিত করতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে সারা দেশে অনুষ্ঠিত হচ্ছে ১৯ দিনব্যাপী গণজাগরণের যাত্রাপালা উৎসব। ৪২টি জেলা ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি ঢাকায় ২ থেকে ২০ নভেম্বর পর্যন্ত চলবে যাত্রাপালা উৎসব।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর