বৃহস্পতিবার, ৯ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

শিল্পকলায় কালরাত্রি

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় কালরাত্রি

নাট্য সংসদের প্রযোজনায় শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হলো ট্র্যাজেডি নাটক ‘কালরাত্রি’। এটি দলের ৩৮তম প্রযোজনার নাটক। গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটকটি।

লামিসা শিরীন হোসাইনের ‘লোন সার্ভাইভার’ গল্প অবলম্বনে ড. তানভীর আহমেদ সিডনীর নাট্যরূপে নাটকটির নির্দেশনায় ছিলেন ওয়াহিদুল ইসলাম। একাত্তরের রক্তস্নাত ২৫ মার্চের ঘটনাকে কেন্দ্র করে বিন্যাস্ত হয়েছে নাটকের কাহিনি। স্বাধীনতা সংগ্রামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণ ছিল উল্লেখ করার মতো। জগন্নাথ হল ও তার আশপাশের এলাকায় ২৫ মার্চ কালরাত্রিতে যে গণহত্যা হয়েছিল তারই ভয়াল চিত্র উঠে এসেছে ‘কালরাত্রি’ নাটকে। যেখানে একজন শিক্ষক তার ছাত্রদের উদ্বুদ্ধ করেছেন লড়াইতে নামতে। সেই রাতে বেঁচে থাকা একজন মুক্তিযোদ্ধা ছাত্র এবং তাদের পথপ্রদর্শক সেই শিক্ষকের চোখে যে বাংলাদেশ বেঁচেছিল তারই মঞ্চসৃজন ‘কালরাত্রি’। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- শাখাওয়াত শিমুল, সৃজা, মসিউর রহমান, পাপিয়া, ইমরান খান, ইকরামুল ইসলাম, জিনিয়া আজাদ, সালমান শুভ, এস এম লিমন, ওয়াহিদ জিতু, ফরহাদ সুমন, শরিফুল ইসলাম, পলাশ, রাবেয়া, জেনি, কান্তা জীবন প্রমুখ।

লীলাবতী নাগ : দ্য রেবেল তথ্যচিত্রের প্রিমিয়ার শো : লীলাবতী নাগ ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম স্নাতকোত্তর ডিগ্রিধারী নারী শিক্ষার্থী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহশিক্ষা প্রচলনের সূচনাকারী ছাড়াও তিনি ছিলেন একজন সমাজ সংস্কারক, নারী শিক্ষার প্রচলনকারী, নারীদের স্বাবলম্বী করে গড়ে তোলার সুদক্ষ কারিগর ও ব্রিটিশবিরোধী আন্দোলনের পুরোধা নারী নেত্রী। তিনি ছিলেন একজন সংগ্রামী নারী। বিপ্লবী এই নারীর জীবন ও কর্ম নিয়ে নির্মিত হয়েছে তথ্যচিত্র ‘লীলাবতী নাগ : দ্য রেবেল’। এটি নির্মাণ করেছেন এআরএম নাসির। গতকাল মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে এই তথ্যচিত্রটির প্রিমিয়ার শো অনুষ্ঠিত হয়। তথ্যচিত্রটি প্রযোজনার পাশাপাশি গবেষণার কাজ করেছেন এলিজা বিনতে এলাহী। তিনি বলেন, বেশ কিছু গবেষণা, প্রবন্ধ ও বই থাকলেও এটিই প্রথম তথ্যচিত্র। তিনি আরও বলেন, ‘আমরা একটা পূর্ণাঙ্গ তথ্যচিত্র তৈরির চেষ্টা করেছি। লীলাবতী নাগের ছেলের সাক্ষাৎকার আছে এখানে। বাংলাদেশ ও কলকাতায় তার স্মৃতিবিজড়িত স্থানগুলোতে তথ্যচিত্রটির শুটিং করা হয়েছে।

সর্বশেষ খবর