বৃহস্পতিবার, ৯ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

একতরফা নির্বাচনের তফসিল ঘোষণা হলে হরতাল : বাম জোট

নিজস্ব প্রতিবেদক

নির্দলীয়-তদারকি সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আগামীকাল থেকে দেশব্যাপী প্রতিবাদ বিক্ষোভ অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে বাম গণতান্ত্রিক জোট। একই সঙ্গে একতরফা নির্বাচনের তফসিল ঘোষণা করা হলে ওই দিনই দেশব্যাপী বিক্ষোভ এবং পরদিন থেকে হরতাল-অবরোধসহ কঠোর কর্মসূচি পালনের জন্য জোটের নেতা-কর্মী ও সর্বস্তরের গণতন্ত্রকামী জনগণকে প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছেন জোট নেতারা।

গতকাল সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয় বাম জোট। অনুষ্ঠানে লিখিত বক্তব্য পাঠ করেন

বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক ও বাংলাদেশের বিপ্লবী কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক ইকবাল কবির জাহিদ। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ও উপস্থিত ছিলেন সিপিবির সভাপতি মোহাম্মদ শাহ আলম, সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ, বাসদের (মার্কসবাদ) সমন্বয়ক মাসুদ রানা, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির শহীদুল ইসলাম সবুজ ও বাংলাদেশের সমাজতান্ত্রিক পার্টির নির্বাহী সভাপতি আবদুল আলী প্রমুখ।

জোট নেতারা বলেন, গত ৫২ বছরে দেশে ১১টি সাধারণ নির্বাচন হয়েছে। যার মধ্যে সাতটি দলীয় সরকারের অধীনে হয়েছে এবং সবকটির বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ রয়েছে। সাতটি নির্বাচনেই ক্ষমতাসীনরা বিজয়ী হয়েছে। যে চারটি নির্বাচন নির্দলীয়-তত্ত্বাবধায়ক সরকারের অধীনে হয়েছে, সেগুলো আপাত অর্থে নিরপেক্ষ হয়েছে এবং তাতে ক্ষমতার পরিবর্তন ঘটেছে। সব বিরোধী দল চাইছে নির্দলীয়-নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন। অথচ, জনমত ও বিরোধী দলসমূহের দাবি উপেক্ষা করে সংঘাতময় পরিস্থিতি সৃষ্টি করছে সরকার। অধিকাংশ রাজনৈতিক দলসমূহকে বাইরে রেখে গায়ের জোরে একতরফা নির্বাচন করার অর্থ হবে রাজনৈতিক সহিংসতা জিইয়ে রাখা। এতে অর্থনীতি, রাজনৈতিক পরিবেশ ও সামাজিক শৃঙ্খলা বিনষ্ট হয়ে সহিংসতা বৃদ্ধি পাবে। সংবাদ সম্মেলনে দেশের জনগণ ও গণতান্ত্রিক ভবিষ্যতের কথা চিন্তা করে অবিলম্বে সরকারকে পদত্যাগের ঘোষণা দিয়ে নির্দলীয়-তদারকি সরকারের রূপরেখা নিয়ে আলোচনা শুরুর জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানানো হয়।

সর্বশেষ খবর