শুক্রবার, ১০ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা
একনেকে ৪৪ প্রকল্প অনুমোদন

বিদ্যুৎ ও পানিতে ভর্তুকি থেকে সরে আসার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

বিদ্যুৎ ও পানিতে ভর্তুকি থেকে সরে আসার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি তিনি অন্য খাতগুলোতেও ভর্তুকি কমাতে বলেছেন। বিদ্যুৎ ও পানির দাম গ্রাহকের আয় ও এলাকা অনুযায়ী নির্ধারণের নির্দেশনা দিয়েছেন সরকারপ্রধান।

গতকাল রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক সভা শেষে প্রধানমন্ত্রীর অনুশাসনগুলো তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। সভায় সভাপতিত্ব করেন একনেক চেয়ারপারসন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সরকারের চলতি মেয়াদের শেষ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ৪৪টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় হবে ৩৯ হাজার ৩৪৪ কোটি টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন ৩০ হাজার ১২৩ কোটি টাকা এবং বৈদেশিক ঋণ থেকে আসবে ৭৬৮ কোটি টাকা।

পরিকল্পনামন্ত্রী সাংবাদিকদের বলেন, রাজধানীতে উঁচু ভবন নির্মাণে সতর্ক থাকতে বলেছেন প্রধানমন্ত্রী। উঁচু ভবনের কারণে বিমান চলাচলে যেন সমস্যা না হয়। এ ছাড়া মহাসড়কের সংস্কারে টোল আদায় করে তহবিল গঠনেরও নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। পাশাপাশি রাস্তার পাশে জলাধার রাখতে বলেছেন তিনি। একনেকে অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে- ঢাকার শেরেবাংলা নগরের প্রশাসনিক এলাকায় বহুতল সরকারি অফিস ভবন নির্মাণ প্রকল্প, শেরেবাংলা নগর এলাকায় পার্ক নির্মাণ, তেজগাঁও শিল্পাঞ্চল এলাকায় সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের জন্য ১২৩টি ফ্ল্যাট নির্মাণ প্রকল্প, চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনকল্পে খাল পুনঃখনন, সম্প্রসারণ, সংস্কার ও উন্নয়ন (প্রথম সংশোধিত) প্রকল্প, বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর অর্থনৈতিক অঞ্চলের সঙ্গে লক্ষ্মীপুর, নোয়াখালী ও ফেনী জেলার সংযোগকারী সড়ক যথাযথ মানে উন্নীতকরণ প্রকল্প, ইলিয়টগঞ্জ-মুরাদনগর-রামচন্দ্রপুর-বাঞ্ছারামপুর জেলা মহাসড়কটি যথাযথ মানে ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্প, রাজউক পূর্বাচল ৩০০ ফুট মহাসড়ক থেকে মাদানি এভিনিউ সিলেট মহাসড়ক পর্যন্ত সংযোগ সড়ক নির্মাণ (দ্বিতীয় সংশোধিত) প্রকল্প।

সর্বশেষ খবর