শুক্রবার, ১০ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা
সুশীল সমাজের প্রতিক্রিয়া

২৮ অক্টোবর নিয়ে মানবাধিকার কমিশনের বিবৃতি বিভ্রান্তিকর

নিজস্ব প্রতিবেদক

২৮ ও ২৯ অক্টোবরের সহিংস পরিস্থিতি নিয়ে জাতিসংঘের মানবাধিকার কমিশনের দেওয়া বিবৃতিকে ভিত্তিহীন ও বিভ্রান্তিকর বলে মন্তব্য করেছে বাংলাদেশের সুশীল সমাজের একটি প্রতিনিধি দল। গতকাল ৮১ জন প্রতিনিধি স্বাক্ষরিত এক প্রতিক্রিয়ায় জানানো হয়, ৩১ অক্টোবর ‘বাংলাদেশের রাজনৈতিক বিক্ষোভ’ শীর্ষক বিবৃতিতে প্রকৃত ঘটনা ও সঠিক তথ্য উঠে আসেনি। প্রতিনিধিরা কমিশনের বিবৃতিটি পুনরায় যাচাইয়ের দাবি জানান।

প্রতিনিধিরা বলেন, নির্বিচার অগ্নিসংযোগ, পুলিশ হত্যা, জীবন্ত মানুষ পুড়িয়ে হত্যার ঘটনাকে মানবাধিকার কমিশনের বিবৃতিতে ‘রাজনৈতিক প্রতিবাদ’ হিসেবে চিহ্নিত করায় অপরাধীরা তাদের ঘৃণ্য কার্যক্রম চালিয়ে যেতে উৎসাহিত হবে। ২৮ ও ২৯ অক্টোবরের সহিংসতায় বিএনপির ৬ জনসহ ১১ জন নিহত বলে যে দাবি করা হয়েছে তা বিভ্রান্তিকর। প্রধান বিচারপতির বাসভবনে হামলা ও ৩৫ জন সাংবাদিকের ওপর হামলার ঘটনা জাতিকে বিস্মিত করেছে। আইনশৃঙ্খলা বাহিনী ইতোমধ্যে আক্রমণকারীদের বিএনপি কর্মী বলে চিহ্নিত করেছে।

স্বাক্ষরকারীরা হলেন- অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ, বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. কামরুল হাসান খান, সাবেক সচিব কে এইচ মাসুদ সিদ্দিকী, সাবেক আইজিপি মোহাম্মদ নুরুল হুদা, ড. হাসান মাহমুদ খন্দকার ও ড. বেনজীর আহমেদ, বীর মুক্তিযোদ্ধা নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, সাবেক মুখ্য সচিব মো. আবুল কালাম আজাদ, সাবেক দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন’র উপাচার্য ড. রুবানা হক, সাংবাদিক মঞ্জুরুল আহসান বুলবুল, মোজাম্মেল বাবু, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, সাধারণ সম্পাদক ও ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত প্রমুখ।

সর্বশেষ খবর