রবিবার, ১২ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

চীনা দূতের বক্তব্যে প্রতিফলন নেই জন আকাক্সক্ষার : বিএনপি

নিজস্ব প্রতিবেদক

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ বলেছেন, বাংলাদেশ সম্পর্কে চীনের রাষ্ট্রদূতের উদ্বেগকে আমরা স্বাগত জানাই। তবে বাংলাদেশের আগামী নির্বাচন নিয়ে চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েনের সাম্প্রতিক বক্তব্যে জনগণের আশা-আকাক্সক্ষার প্রতিফলন নেই। একই সঙ্গে তাকে স্মরণ করিয়ে দিতে চাই, বাংলাদেশে বহুদলীয় গণতন্ত্র ও সংসদীয় গণতন্ত্র প্রবর্তনকারী দল বিএনপি সবসময় সংবিধানের প্রতি অঙ্গীকারবদ্ধ, যা জনগণ দ্বারা অনুমোদিত ও গ্রহণযোগ্য।

চীনা রাষ্ট্রদূতের এক বক্তব্যের প্রেক্ষিতে গতকাল এক বিবৃতিতে তিনি এ কথা বলেন। একই সঙ্গে বাংলাদেশের জনগণের প্রত্যাশা ও জনগণের স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলো তুলে ধরার জন্য চীনের প্রতি আহ্বান জানান।

রিজভী বলেন, প্রকৃতপক্ষে চীন সংবিধান অনুযায়ী বাংলাদেশে আসন্ন নির্বাচন দেখতে চায় বলে রাষ্ট্রদূত ওয়েন যে মন্তব্য করেছেন তাতে জনগণের ইচ্ছা বা আকাক্সক্ষার প্রতিফলন হয়নি। চীনা রাষ্ট্রদূতের এই বক্তব্য এমন এক সময়ে এসেছে যখন পুরো জাতি ঐক্যবদ্ধভাবে তাদের ভোটাধিকার ও গণতান্ত্রিক অধিকার পুনরুদ্ধারের প্রয়াসে শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার প্রতিষ্ঠার দাবি জানাচ্ছে। গত ১০ বছরে বাংলাদেশের জনগণের একটি বড় অংশ ভোট দেওয়ার সুযোগ পায়নি। তাই দেশের বিপুল জনগোষ্ঠী বর্তমান সরকারের অধীনে নয়, নিরপেক্ষ সরকারের অধীনে একটি অবাধ, সুষ্ঠু, অন্তর্ভুক্তিমূলক ও বিশ্বাসযোগ্য নির্বাচন চায়।

উল্লেখ্য, বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বৃহস্পতিবার ঢাকায় এক অনুষ্ঠানে বলেন, ‘চীন চায় সংবিধান অনুযায়ী বাংলাদেশের নির্বাচন অনুষ্ঠিত হোক এবং সংশ্লিষ্ট দলগুলো তাদের মতবিরোধ নিরসন করে রাজনৈতিক ও সামাজিক স্থিতিশীলতা বজায় রাখুক।’ 

তিনি বলেন, বাংলাদেশ ও চীন দীর্ঘদিন ধরে ব্যবসা-বাণিজ্য, জ্ঞান ও অন্যান্য দ্বিপক্ষীয় স্বার্থের ভিত্তিতে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপন করেছে। বিএনপি বিশ্বাস করে যে, কূটনৈতিক সাফল্য দুই দেশের জনগণের মধ্যে সম্পর্ক স্থাপনের মধ্যে নিহিত। বাংলাদেশের জনগণের আকাক্সক্ষা ও স্বার্থকে গুরুত্ব দিতে চীনের প্রতি আহ্বান জানিয়ে রিজভী বলেন, ‘অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য বাংলাদেশের জনগণের চলমান আন্দোলনে বিএনপি আন্তর্জাতিক সম্প্রদায়ের পূর্ণ সমর্থন প্রত্যাশা করে।

সর্বশেষ খবর