মঙ্গলবার, ১৪ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

ঢাকায় আরও দুই গাড়িতে আগুন

বিভিন্ন এলাকায় ঝটিকা মিছিল, চতুর্থ দফায় গ্রেফতার ৪৮০, বুধ-বৃহস্পতিবারও অবরোধ

নিজস্ব প্রতিবেদক

ঢাকায় আরও দুই গাড়িতে আগুন

সরকার পতনের এক দফা দাবিতে বিএনপির ডাকা চতুর্থ দফা অবরোধের দ্বিতীয় দিনে গতকাল সন্ধ্যা পর্যন্ত রাজধানীসহ সারা দেশে আরও দুটি যানবাহনে আগুন দেওয়ার খবর পাওয়া গেছে। রাজধানীর বিভিন্ন স্থানে এদিন বিএনপি নেতা-কর্মীরা ঝটিকা মিছিল করেছেন। তবে অবরোধ কর্মসূচি সত্ত্বেও রাজধানীর যানবাহন চলাচল প্রায় স্বাভাবিক ছিল। রাস্তায় রাস্তায় যানজটও ছিল। এদিকে বিএনপি নতুন করে বুধ ও বৃহস্পতিবার পর্যন্ত ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি ঘোষণা করেছে।

চতুর্থ দফা অবরোধ কর্মসূচির মধ্যে গত শনিবার সন্ধ্যা থেকে গতকাল সন্ধ্যা পর্যন্ত রাজধানীসহ সারা দেশে মোট তিনটি গাড়িসহ ১৫টি গাড়িতে আগুনের ঘটনা ঘটে। এর মধ্যে ১৩টি বাস ও একটি পিকআপ বলে জানিয়েছে লাইফ সেভিং ফোর্স। অন্যদিকে, গত শনিবার রাত ৮টা থেকে গতকাল রাত ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সারা দেশে আরও ১৬ মামলায় ৪৮০ জন নেতা-কর্মী গ্রেফতার হয়েছেন বলে দাবি করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। এসব মামলায় মোট আসামি করা হয়েছে ১ হাজার ৭০০ জনকে। বিভিন্ন এলাকায় হামলায় আহত হয়েছেন বিএনপির ৫০ জনের বেশি নেতা-কর্মী। এ নিয়ে ১৭ দিনে ৬৪২ মামলায় দলটির ১৪ হাজার ২৩১ জনকে গ্রেফতার করা হলো। এ সময়ের মধ্যে আহত হয়েছেন ৬ হাজার ৮৭ জন। জানা গেছে, রাজধানী ছাড়াও কয়েকটি জেলায় ঝটিকা মিছিল ও বিক্ষিপ্ত সংঘর্ষ হয়েছে। সকালে রাজধানীতে যানবাহনের চাপ আগের চেয়ে কম থাকলেও সন্ধ্যায় যানবাহন বেড়ে যায়। কোনো কোনো সড়কে যানজটের দৃশ্যও দেখা গেছে। তবে গত কয়েকদিনের মতো গতকালও অবরোধে দূরপাল্লার বাস খুব একটা ছাড়েনি। গতকাল সন্ধ্যা সোয়া ৬টার দিকে শনির আখড়া চৌরাস্তা ব্রিজের ওপর মৌমিতা পরিবহনের একটি বাসে আগুন দিয়ে পালিয়ে যায় দ্র্বুৃত্তরা। লাইফ সেভিং ফোর্সের মিডিয়া কর্মকর্তা তালহা বিন জসিম বলেন, পোস্তগোলা ফায়ার স্টেশন থেকে দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নেভায়। তবে এ ঘটনায় কোনো হতাহতের সংবাদ পাওয়া যায়নি।

ঝটিকা মিছিল : অবরোধ চলাকালে গতকাল বিচ্ছিন্নভাবে বিএনপি ও সমমনা দলগুলো রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় ঝটিকা মিছিল করেছে। এর মধ্যে এক দফা দাবিতে রাজধানীর ৭টি এলাকায় বিক্ষোভ মিছিল করেছে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল ঢাকা মহানগর দক্ষিণ ও ছাত্রদল। তারা ঢাকার বনশ্রী, মিরপুর, সায়েদাবাদ জনপথ মোড়, দয়াগঞ্জ রোড, লালবাগ, মালিবাগ থেকে রাজারবাগ এলাকায় বিক্ষোভ মিছিল করে।

আগুন দেওয়ার সময় ছাত্রদল নেতা গ্রেফতার : গতকাল সকালে রাজধানীর উত্তরা এলাকার আবদুল্লাহপুরে প্রজাপতি পরিবহনের একটি বাসে আগুন দেওয়ার সময় ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সহসাংগঠনিক সম্পাদক মামুন মজুমদারকে (৩৫) পলওয়েল মার্কেটের সামনে ঘটনাস্থল থেকে গ্রেফতার করেছে র‌্যাব-১। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় নাশকতার সঙ্গে জড়িত থাকার অভিযোগে সারা দেশে ২৩ জনকে গ্রেফতার করা হয়েছে।

অবরোধে আরও ৩৬ নেতা-কর্মী গ্রেফতার : বিএনপি ও এর সহযোগী সংগঠনগুলোর আরও ৩৬ নেতা-কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল তাদের ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে হাজির করা হলে আদালত কারাগারে পাঠানোর আদেশ দেন।

বুধ ও বৃহস্পতিবার অবরোধ : পঞ্চম দফায় আবারও টানা দুই দিনের সর্বাত্মক অবরোধের ডাক দিয়েছে বিএনপি। আজ মঙ্গলবার এক দিনের বিরতি দিয়ে কাল বুধবার সকাল ৬টা থেকে শুক্রবার ভোর ৬টা পর্যন্ত সারা দেশে ৪৮ ঘণ্টার এই অবরোধ কর্মসূচি পালন করবে দলটি। গতকাল বিকালে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ এ কর্মসূচির ঘোষণা দেন।

সারা দেশের খবর : আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর অনুযায়ী, গাজীপুরে পেট্রল ও গাড়িতে অগ্নিসংযোগের উপকরণসহ ৪ কিশোরকে হাতেনাতে আটক করেছে পুলিশ। তাদের মহানগরীর সদর থানাধীন দক্ষিণখান এলাকার এশিয়ান হাইওয়ে ঢাকা বাইপাস সড়ক থেকে আটক করা হয়। চট্টগ্রামে বিএনপির ডাকা অবরোধ কর্মসূচিতে দেখা মিলছে না নেতাদের। এদিকে অবরোধকে কেন্দ্র করে মহানগর বিএনপির আরও ১০ জন নেতা-কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। গাজীপুরে ঢাকা-ময়মনসিংহ রেল সড়কের শ্রীপুরের গোলাঘাট এলাকার মাটিকাটা নদীর ওপরে রেলব্রিজে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বাংলাদেশে রেলওয়ের ময়মনসিংহ বিভাগের সহকারী নির্বাহী প্রকৌশলী আকরাম আলী জানান, গতকাল ভোরে গাজীপুরের শ্রীপুর উপজেলার গোলাঘাট এলাকার ঢাকা-ময়মনসিংহ রেলব্রিজে আগুন দেয়া দুর্বৃত্তরা। রংপুরে কৃষক দলের কেন্দ্রীয় কমিটির সহসাংগঠনিক সম্পাদক (রংপুর বিভাগ) ও মহানগর কৃষক দলের আহ্বায়কসহ ১১ জনকে গ্রেফতার করেছে পুলিশ। সকালে রংপুর নগরীর বিভিন্ন স্থান থেকে তাদের গ্রেফতার করা হয়। হবিগঞ্জ শহরে নাশকতার চেষ্টার অভিযোগে হবিগঞ্জ জেলা মহিলা দলের সভাপতি-সাধারণ সম্পাদকসহ তিন নারী নেত্রীকে আটক করেছে পুলিশ। সকালে শহরের নতুন বাস টার্মিনাল এলাকা থেকে তাদের আটক করা হয়। দিনাজপুরে দাঁড়িয়ে থাকা ভুট্টা বোঝাই একটি ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এতে কেউ হতাহতের ঘটনা না ঘটলেও ট্রাকটির সামনের কেবিনটি পুড়ে যায়। ভোর ৫টার দিকে দিনাজপুর এম আবদুর রহিম মেডিকেল কলেজের পাশে আনন্দসাগর এলাকায় এ ঘটনা ঘটে। অবরোধ কর্মসূচির অংশ হিসেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) প্রশাসনিক ভবনে তালা দিয়েছে বিশ্ববিদ্যালয় শাখা জাতীয়তাবাদী ছাত্রদল। এ ছাড়াও বিশ্ববিদ্যালয়ের ১ নম্বর গেটের পাশে মদনহাটে টায়ার জ্বালিয়ে অবরোধ পালন করতে দেখা যায় চবি ছাত্রদলের নেতা-কর্মীদের।

সর্বশেষ খবর