বুধবার, ১৫ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

কাজীর দেউড়ি থেকে পতেঙ্গা ১০ মিনিটে

এলিভেটেড এক্সপ্রেসওয়ে

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

কাজীর দেউড়ি থেকে পতেঙ্গা ১০ মিনিটে

মাত্র ১০ মিনিটে পার হওয়া যাচ্ছে ১৬ কিলোমিটার পথ। সদ্য চালু হওয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ের সুফল এটি। চট্টগ্রাম নগরীর কাজীর দেউড়ি থেকে পতেঙ্গা বঙ্গবন্ধু টানেল মোড়। সড়কের এ অংশের দূরত্ব প্রায় ১৬ কিলোমিটার। সড়কটি দিয়ে যাতায়াত করতে এত দিন সময় লাগত দেড় থেকে দুই ঘণ্টা।        

গতকাল কাজীর দেউড়ি মোড়ে সুবল বড়ুয়া নামের এক যাত্রী বলেন, ‘আঁই আজিয়ে দুপুর ১২টা ১০ মিনিটে প্রাইভেট কারত গরি পতেঙ্গাত্তুন কাজীর দেউড়ি মোড়ত চলি আইসসি মাত্র ১০ মিনিটে। ইয়েন আঁর কাছে খুব বেশি অবাক লাই¹ি। আত্তে অনেক খুশি লাই¹ি। (আমি দুপুর ১২টা ১০ মিনিটে প্রাইভেট কারে করে রওনা দিয়ে ১২টা ২০ মিনিটেই কাজীর দেউড়ি মোড়ে চলে আসি। এটি আমার কাছে বিস্ময়ই লেগেছে। অনেক খুশি লেগেছে।’

চট্টগ্রাম নগরীর লালখানবাজার থেকে পতেঙ্গা পর্যন্ত দেশের দ্বিতীয় বৃহত্তম এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ করে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। গতকাল সকাল ১১টায় প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে এটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। উদ্বোধনের পর ১২টা থেকে ৩ ঘণ্টা খোলা রাখা হয়। উদ্বোধনের পরপরই ঢল নামে যানবাহনের। তবে বাকি কাজ শেষ করে আগামী বছরের শুরুতে পুরোদমে খুলে দেওয়া হবে এটি। এটির নামকরণ করা হয় ‘মেয়র মহিউদ্দিন চৌধুরী সিডিএ এক্সপ্রেসওয়ে’। সিডিএর প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস বলেন, গতকাল দেশের দ্বিতীয় বৃহত্তম এলিভেটেড এক্সপ্রেসওয়ে উদ্বোধন করা হলো। উদ্বোধনের পর ৩ ঘণ্টা খোলা রাখা হয়। তবে এখনো কিছু কাজ বাকি আছে। আগামী ডিসেম্বরের মধ্যে বাকি কাজ শেষ করে পুরোদমে খুলে দেওয়া হবে। তখন সবাই যানজটমুক্ত হয়ে নগরে যাতায়াত করতে পারবে।

উল্লেখ্য, গতকাল প্রধানমন্ত্রী ভিভিও কনফারেন্সের মাধ্যমে চট্টগ্রামের ১৭টি প্রকল্প উদ্বোধন করেছেন। এর মধ্যে উদ্বোধন করা হয় পতেঙ্গা কনটেইনার টার্মিনাল (পিসিটি) এবং মোড়ক উন্মোচন করা হয় বে টার্মিনাল মাস্টারপ্ল্যানের। উদ্বোধন উপলক্ষে বন্দর ভবনে আয়োজন করা হয় সুধী সমাবেশের। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংসদ সদস্য এম এ লতিফ, নজরুল ইসলাম চৌধুরী, নৌবাহিনীর চট্টগ্রাম অঞ্চলের কমান্ডার আবদুল্লাহ আল মামুন চৌধুরী, রিয়ার অ্যাডমিরাল এস এম মনিরুজ্জামান, মেট্রোপলিটন চেম্বারের সভাপতি খলিলুর রহমান, চট্টগ্রাম চেম্বার সভাপতি ওমর হাজ্জাজ, বিকডার সভাপতি নুরুল কাইয়ুম চৌধুরী, শিপিং এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মো. আরিফ প্রমুখ। বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম সোহায়েলসহ বন্দরের ঊধ্বর্তন কর্মকর্তারা অতিথিদের স্বাগত জানান। তাছাড়া চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ এলিভেটেড এক্সপ্রেসওয়ের পতেঙ্গা মুখে আয়োজন করে সুধী সমাবেশের। এখানে উপস্থিত ছিলেন সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দিন, জেলা পরিষদ চেয়ারম্যান এ টি এম পেয়ারুল ইসলাম, সিডিএ চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ, সাবেক চেয়ারম্যান আবদুচ ছালাম, পুলিশের রেঞ্জ ডিআইজি নূরে আলম মিনা ও অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আবদুল মালেক প্রমুখ।

এদিকে চট্টগ্রাম জেলা প্রশাসকের সম্মেলনকক্ষেও আয়োজন করা হয় অনুষ্ঠানের। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম। উপস্থিত ছিলেন জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান, পুলিশ সুপার এ কে এম শফিউল্লাহ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাকিব হাসান প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর