শনিবার, ১৮ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

শিল্পকলায় সি-মোরগ

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় সি-মোরগ

বৈরী আবহাওয়ার বৃষ্টিভেজা সন্ধ্যায় দর্শকনন্দিত নাটক ‘সি-মোরগ’ মঞ্চায়ন করেছে নাট্যদল বাংলাদেশ থিয়েটার। এটি দলের ষষ্ঠ ৩০০তম মঞ্চায়ন। দলটির ৩৭তম প্রতিষ্ঠাবার্ষিকীর তিন দিনের উৎসবের দ্বিতীয় দিন গতকাল শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটকটি। আসাদুল্লাহ ফারাজী রচিত নাটকটির নির্দেশনায় ছিলেন হুমায়ুন কবীর হিমু।

নাটকের কাহিনীতে তুলে ধরা হয়েছে জীবনের কোলাহলে তিন স্ত্রী, চার চাকর আর প্রাণপ্রিয় ‘সি-মোরগ’ নিয়ে এক রকম সুখেই জীবন কাটাচ্ছিলেন জোতদার শিকদার। জলের নিম্নগামিতার মতো নিম্ন বয়সী স্ত্রীর প্রতি তার অধিক ভালোবাসা, চাকরদের পিঠে কাজের বোঝা চাপিয়ে দেওয়া তার বনিবনা আর হৃষ্টপুষ্ট সি-মোরগের ঝুটি-পালক ছুঁয়ে সৌন্দর্যের অনুরাগ প্রকাশ তার উপার্জিত সম্পদের প্রতি সম্মাননা। তথাপি পিতা-মাতার ভালোবাসার অর্থপূর্ণতায় তার জন্ম হলেও বিয়ের মাত্র এক মাসের মাথায় বাবার মৃত্যু যেমন লোকসমাজে তাকে প্রশ্নবাণে জর্জরিত করে, তেমনি হঠাৎ সি-মোরগের নিরুদ্দেশে পাগলা বাবার কুমন্ত্রণা তাকে প্রতিটি সম্পর্কের ব্যাপারে শঙ্কিত করে তোলে। স্ত্রীদের প্রতি তার অবহেলাকে বড় না করে দেখে, সেভাবে স্ত্রীরা বুঝি অন্য কোথাও আসক্ত। চাকররা ‘সি-মোরগ’ খুঁজে না পেলে, সেভাবে চাকররাই মনে হয় মোরগটাকে খেয়েছে। কুড়িপাড়ার এক হিন্দু বাড়ির পাশে মোরগের পশম পেয়ে ওই হিন্দু বাড়ির দুই ভাইয়ের সহায়-সম্পত্তি হাতিয়ে নিতে চক্রান্ত করে জোতদার। এভাবেই এগিয়ে যায় নাটকের কাহিনি।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- খন্দকার শাহ্ আলম, রফিক উল্যাহ, মাসুদা খান, সুমি, ফিরোজ খান, আজিজ রেজা, ইমন খান, আখতার, রাজা, রনি আক্তার, সুমন, রাতুল, মোস্তাফিজ, তানভীর, খালিদ মাহমুদ সাওন, সৈকত, মিল্টন, দর্পণ প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর