শিরোনাম
সোমবার, ২০ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

সেই হাসপাতাল এখন ডেথ জোন

প্রতিদিন ডেস্ক

সেই হাসপাতাল এখন ডেথ জোন

গাজায় চলমান ইসরায়েলি হামলার মধ্যে আল-শিফা হাসপাতালকে ‘ডেথ জোন’ হিসেবে আখ্যা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সেই সঙ্গে হাসপাতালে যারা অবস্থান করছেন তাদের সরিয়ে নেওয়ার অনুরোধ জানিয়েছে সংস্থাটি। সূত্র : বিবিসি, আলজাজিরা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ২৯১ জন রোগী ও ২৫ স্বাস্থ্যকর্মী এখনো হাসপাতালের ভিতরে রয়েছেন। এর আগে হাসপাতালের নিয়ন্ত্রণ নিয়ে এক ঘণ্টার মধ্যে রোগীদের হাসপাতাল ছাড়ার আলটিমেটাম দেয় ইসরায়েলি বাহিনী। ইসরায়েলি আগ্রাসন থেকে বাঁচতে হাসপাতালের বারান্দায় আশ্রয় নিয়েছিল আড়াই হাজারের মতো বাসিন্দা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, বিশুদ্ধ পানি, জ্বালানি ও অন্যান্য প্রয়োজনীয় সহায়তার অভাবে আল শিফা হাসপাতাল হিসেবে কাজ করা বন্ধ করে দিয়েছে।

৪২ সাংবাদিক নিহত : অবরুদ্ধ গাজা উপত্যকায় রাতভর ইসরায়েলের বিমান হামলায় আরও দুই সাংবাদিক নিহত হয়েছেন। ফিলিস্তিনের প্রেস ফ্রিডম গ্রুপ এমএডিএ জানিয়েছে, গাজার মধ্যাঞ্চলে অবস্থিত বুরেইজ শরণার্থী শিবিরে দায়িত্ব পালন করছিলেন সারি মানসুর এবং হাসুনেহ সেলিম। সে সময়ই তারা হামলায় নিহত হন। দ্য কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে) শনিবার এক প্রতিবেদনে জানিয়েছে, গাজায় সংঘাত শুরুর পর থেকে এখন পর্যন্ত ৪২ সাংবাদিক নিহত হয়েছেন। এদের মধ্যে ৩৯ জন ফিলিস্তিনি, চারজন ইসরায়েলি এবং একজন লেবাননের নাগরিক। ১৯৯২ সাল থেকে বিভিন্ন সংঘাতে সাংবাদিক হতাহতের তথ্য সংগ্রহ এবং প্রকাশ করে আসছে সিপিজে। সংস্থাটি জানিয়েছে, ১৯৯২ সালের পর থেকে যে কোনো সংঘাতে যত সাংবাদিক নিহত হয়েছেন গত এক মাসে গাজায় তার চেয়ে বেশি সাংবাদিকের প্রাণহানি ঘটেছে।

আরও তিন সেনা নিহত : ফিলিস্তিনের গাজা উপত্যকায় যুদ্ধে ইসরায়েলের আরও তিন সেনা সদস্য নিহত হয়েছেন। গতকাল ইসরায়েল সেনাবাহিনী থেকে এ তথ্য জানানো হয়েছে। এক বিজ্ঞপ্তিতে ইসরায়েল সেনাবাহিনী জানিয়েছে, উত্তর গাজায় যুদ্ধ করতে গিয়ে তাদের তিন সেনা সদস্য মারা গেছেন। এই তিনজন অতিরিক্ত বাহিনীর সদস্য ছিলেন। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, যুদ্ধ শুরু থেকে এ পর্যন্ত ইসরায়েলি সেনা সদস্য মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৬২ জনে।

সর্বশেষ খবর