শিরোনাম
সোমবার, ২০ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা
সেমিনারে বক্তারা

নির্বাচন এলেই এশিয়ার দেশগুলো অস্থির হয়ে ওঠে

নিজস্ব প্রতিবেদক

এখন দক্ষিণ এশিয়া অঞ্চলের নির্বাচনের সময় চলছে। বাংলাদেশে নির্বাচন জানুয়ারিতে। ভারতে এপ্রিল মাসে নির্বাচন হতে পারে। কিছুদিন আগে মালদ্বীপের নির্বাচন হয়েছে। নির্বাচন ঘনিয়ে এলেই দক্ষিণ এশিয়ার দেশগুলোর পরিবেশ অস্থির হয়ে ওঠে। গতকাল জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে আইডিডিবি আয়োজিত নির্বাচন ও গণতন্ত্র : দক্ষিণ এশিয়ার প্রেক্ষাপট বিষয়ক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, আমরা এখন নির্বাচনি পরিবেশ বা ইলেকশন মুডে চলে এসেছি। সেদিকে আমরা মনোযোগ দিতে চাই। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, তফসিল ঘোষণার পর যে উৎসাহ-উদ্দীপনা সৃষ্টি হয়েছে তাতে নির্বাচনকে কেউই বাধাগ্রস্ত করতে পারবে না। বরং যারা এই নির্বাচনি যাত্রায় অংশ না নেবে, তারা গণতান্ত্রিক অগ্রযাত্রার অংশ হবে না।

তিনি বলেন, দক্ষিণ এশিয়ায় আমরা শত বছরের বেশি সময় ধরে বিভিন্ন উপনিবেশদের মাধ্যমে শাসিত হয়েছি। ফলে বিদেশিদের হস্তক্ষেপ ছাড়া আমরা চলতে পারি না, বলতে পারি না, কাজ করতে পারি না - এটা আমাদের মস্তিষ্কে ঢুকে গেছে। অথচ বাংলাদেশ উপমহাদেশগুলোর মধ্যে অন্যতম গণতান্ত্রিক রাষ্ট্র। আমাদের গণতন্ত্রের অন্যতম মূল উপাদান নির্বাচন।

প্রেস ক্লাব অব ইন্ডিয়ার সভাপতি গৌতম লাহিড়ী বলেন, ভারতের মানুষ যাকে পছন্দ করেন তাকে ভোট দেন। পরাজিত দলের অসন্তোষ থাকে। অসন্তোষ এমন পর্যায়ে যায় না যাতে গোটা নির্বাচন অস্বীকার করে, সেটা কখনো হয় না।

ভারত ১৯৪৭ সাল থেকে আজ পর্যন্ত চলমান সরকারই নির্বাচন পরিচালনা করে আসছে। এ নিয়ে কখনো অসন্তোষ হয়নি। অথচ পাকিস্তানে তত্ত্বাবধায়ক সরকারের মাধ্যমে নির্বাচন হয়ে থাকে, সেখানে ঠিকমতো নির্বাচন হয় না। বাংলাদেশের নির্বাচন নিয়ে এ দেশের জনগণ ঠিক করবে কীভাবে নির্বাচন হবে। এ বিষয়ে বাইরের কারও কিছু বলার সুযোগ নেই। তিনি বলেন, ক্ষমতায় থাকলে সরকারের কিছু বিরোধী তৈরি হয়। বর্তমানে কিছু সংসদ সদস্যের প্রতি মানুষের অসন্তোষ আছে। আমি বিভিন্ন এলাকায় দেখেছি অনেকের অভিযোগ সংসদ সদস্যদের নিয়ে। আমার কাছে মনে হয় আওয়ামী লীগের চ্যালেঞ্জ শুধু আওয়ামী লীগই।

সেমিনারে আরও বক্তব্য রাখেন ইউজিসির সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. আবদুল মান্নান, এডিটরস গিল্ড সভাপতি ও একাত্তর টিভির এডিটর ইন চিফ মোজাম্মেল বাবু, সঞ্চালনা করেন জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত। ভারতীয় সাংবাদিক প্রতিনিধির মধ্যে উপস্থিত ছিলেন টাইমস নাউয়ের সঞ্জয় চৌধুরী, এএনআইয়ের অশোক রাজ, জাগরণের জেপি রাজন, সংবাদ প্রতিদিনের নন্দিতা রায় চৌধুরী, এবিপি লাইভের নয়নিমা বসু প্রমুখ।

সর্বশেষ খবর