বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা
হাই কোর্টের মন্তব্য

বিচারককে কবর দেওয়া মানে দেশকে কবর দেওয়া

নিজস্ব প্রতিবেদক

বিচারককে কবর দেওয়া মানে দেশকে কবর দেওয়া বলে মন্তব্য করেছেন হাই কোর্ট। বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিবের বিচারককে নিয়ে কটূক্তি ও আদালত অবমাননার মামলায় শুনানিতে এমন মন্তব্য করেছেন আদালত। গতকাল বিচারপতি আবু তাহের মোহাম্মদ সাইফুর রহমান ও বিচারপতি বশির উল্লাহর সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ মন্তব্য করেন।

আদালত বলেছেন, আপনারা রাজনীতিবিদ। আপনাদের কাছ থেকে সমাজ শিখবে। কিন্তু আপনারা যদি আদালত নিয়ে মন্তব্য করেন, তাহলে জনগণের কাছে ভুল বার্তা যাবে। বিএনপি নেতা হাবিবকে উদ্দেশ করে আদালত বলেন, আপনারা রাজনীতি করেন, সংবিধানকে সমুন্নত রাখবেন। সংবিধানের মানোন্নয়ন করার জন্য আদালত নিয়ে মন্তব্য করার সময় সতর্ক থাকবেন। আপনার আবেগ আছে, আবেগে এসব বলেছেন। কিন্তু বিচার বিভাগের একটি ডেকোরাম আছে। আপনি বিচারপতি মারা যাওয়ার পর তাকে কবর থেকে তুলে আনবেন বলেছেন। বিচারককে কবর দেওয়া মানে দেশকে কবর দেওয়া। পরে বিচারপতি মো. আখতারুজ্জামানকে নিয়ে বিরূপ মন্তব্য করার জেরে আদালত অবমাননার মামলায় বিএনপি নেতা হাবিবুর রহমান হাবিবকে পাঁচ মাসের কারাদন্ড দিয়েছেন হাই কোর্ট। একই সঙ্গে ২ হাজার টাকা জরিমানা করা হয়েছে আদেশে। গত ১৫ অক্টোবর হাই কোর্টের বিচারপতি মো. আখতারুজ্জামানকে নিয়ে বিরূপ মন্তব্য করায় তার ব্যাখ্যা দিতে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিবকে তলব করেন হাই কোর্ট। ৬ নভেম্বর তাকে আদালতে হাজির হতে বলা হয়। একই সঙ্গে আদালত অবমাননার দায়ে তার বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত।

৬ নভেম্বর আদালতে হাজির হননি তিনি। যে কারণে ৮ নভেম্বরের মধ্যে তার বর্তমান অবস্থান জানতে চেয়েছিলেন হাই কোর্ট। রাষ্ট্রপক্ষের ডেপুটি অ্যাটর্নি জেনারেলকে ৮ নভেম্বরের মধ্যে এ তথ্য জানাতে বলা হয়। ৮ নভেম্বরও আদালতের তলবে হাজির না হওয়ায় হাবিবকে ধরে হাই কোর্টে হাজিরের নির্দেশ দেওয়া হয়। ৭ ডিসেম্বরের মধ্যে তাকে হাজির করতে পুলিশের আইজিসহ সংশ্লিষ্টদের নির্দেশ দেন হাই কোর্ট।

সর্বশেষ খবর