শিরোনাম
সোমবার, ২৭ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

ইইউর সঙ্গে বৈঠকে বসছে নির্বাচন কমিশন

নিজস্ব প্রতিবেদক

ইইউর সঙ্গে বৈঠকে বসছে নির্বাচন কমিশন

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পর্যবেক্ষক পাঠানো নিয়ে নির্বাচন কমিশনের সঙ্গে ২৯ নভেম্বর যৌথসভা করবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ইসির দায়িত্বশীল কর্মকর্তারা জানিয়েছেন, ২২ নভেম্বর ই-মেইলে ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের কাছে যৌথসভায় বসতে সময় চেয়েছিলেন। তবে তিনি ২৭ নভেম্বর বিকাল ৩টায় সময় চাইলেও সিইসি তাকে ২৯ নভেম্বর বিকাল ৩টায় সময় দিয়েছেন। সিইসিকে তিনি লেখেন, সংসদ নির্বাচনের প্রস্তুতি নিয়ে ইতোমধ্যে মতবিনিময় করায় আপনাকে ধন্যবাদ। নির্বাচন কমিশনের বর্তমান কর্মযজ্ঞ নিয়ে আরও বিস্তারিত জানতে আপনার দফতরে একটি যৌথ সভায় অংশ নেওয়ার সুযোগ চাই। মতবিনিময়ে আপনার সম্মতির জন্য আমি উন্মুখ হয়ে আছি। ইসি কর্মকর্তারা জানিয়েছেন, সংসদ নির্বাচনের মাঠ পরিদর্শনে নির্বাচন কমিশনাররা জেলায় জেলায় সফররত থাকায় ইইউর চাহিদামতো সময় না দিয়ে দুই দিন পরে বৈঠকের জন্য আসতে বলা হয়েছে। ইউরোপীয় ইউনিয়ন ইতোমধ্যে জানিয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পাঁচ সদস্যের একটি পর্যবেক্ষক টিম তারা পাঠাবে, এতে দুজন টেকনিক্যাল এক্সপার্ট থাকবেন।

বিদেশি পর্যবেক্ষক নিয়ে আন্তমন্ত্রণালয় সভা মঙ্গলবার : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিদেশি পর্যবেক্ষকদের ভিসা প্রসেসিং, ছাড়পত্রসহ বিভিন্ন বিষয় নিয়ে সিদ্ধান্ত নিতে আন্তমন্ত্রণালয় সভা ডেকেছে নির্বাচন কমিশন (ইসি)। ২৮ নভেম্বর সভাটি নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম। সভায় উপস্থিত থাকার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়, জাতীয় রাজস্ব বোর্ড, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ ও সুরক্ষা সেবা বিভাগ, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতর, প্রধান তথ্য কর্মকর্তা, তথ্য মন্ত্রণালয় এবং হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওকে চিঠি দিয়েছে ইসি। সংস্থাটির জনসংযোগ পরিচালক মো. শরিফুল আলম স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে বিপুলসংখ্যক বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিক পর্যবেক্ষণ করবেন বলে ধারণা করা হচ্ছে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে বিদেশি সাংবাদিক ও পর্যবেক্ষকদের নিরাপত্তা ছাড়পত্র, ভিসা প্রসেসিং, অন এরাইভাল ভিসা ব্যবস্থাকরণ, এয়ারপোর্ট হেল্পডেস্ক স্থাপন, মিডিয়া সেল স্থাপন, স্বাস্থ্যসেবা দেওয়া ও নিরাপত্তাসহ অন্যান্য প্রাসঙ্গিক বিষয়ে ২৮ নভেম্বর বেলা ১১টায় নির্বাচন কমিশন সচিবালয়ের সম্মেলন কক্ষে এক আন্তমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হবে। চিঠিতে সংশ্লিষ্ট দফতরগুলোকে যুগ্ম সচিব পদমর্যাদার নিচে নয় এমন একজন প্রতিনিধিকে সভায় পাঠানোর জন্য বলা হয়েছে। ইতোমধ্যে ১২টি দেশ ও সংস্থার ৪৪ জন পর্যবেক্ষক আসার কথা জানিয়েছে ইসিকে। এ ছাড়া ৩৮ দেশ ও সংস্থাকে পর্যবেক্ষণের আমন্ত্রণ জানিয়েছে ইসি। ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, ৭ জানুয়ারি সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

নির্বাচনি অনুসন্ধান কমিটির প্রশিক্ষণ শুরু আজ : ৩০০টি আসনের জন্য নিয়োজিত ৩০০ নির্বাচনি অনুসন্ধান কমিটির প্রশিক্ষণ শুরু হবে আজ। তিন ধাপে অনুষ্ঠেয় এ কর্মসূচি শেষ হবে ২৯ নভেম্বর। নির্বাচনি প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক এস এম আসাদুজ্জামান এ তথ্য জানান। এরই মধ্যে কমিটির সদস্যদের দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচিতে অংশ নেওয়ার জন্য চিঠিও পাঠিয়েছেন তিনি।  চিঠিতে বলা হয়েছে, সুষ্ঠু, অবাধ ও আইনানুগভাবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের জন্য বিচারবিভাগীয় কর্মকর্তাদের সমন্বয়ে নির্বাচনি অনুসন্ধান কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা যাতে যথাযথভাবে দায়িত্ব পালন করতে পারেন সে জন্য আইন বিধিবিধান বিষয়ে নিবিড় প্রশিক্ষণ প্রয়োজন। দিনব্যাপী এ সংক্রান্ত প্রশিক্ষণের প্রথম পর্যায়ে জাতীয় সংসদের নির্বাচনি এলাকার নম্বর ৫২ থেকে ১৫৬ পর্যন্ত মোট ১০৫ জনের প্রশিক্ষণ ২৭ নভেম্বর, দ্বিতীয় পর্যায়ে নির্বাচনি এলাকার নম্বর ১ থেকে ৫১ ও ২৪৯ থেকে ৩০০ পর্যন্ত মোট ১০৩ জনের প্রশিক্ষণ ২৮ নভেম্বর এবং তৃতীয় পর্যায়ে নির্বাচনি এলাকার নম্বর ১৫৭ থেকে ২৪৮ পর্যন্ত মোট ৯২ জনের প্রশিক্ষণ ২৯ নভেম্বর নির্বাচনি প্রশিক্ষণ ইনস্টিটিউটে অনুষ্ঠিত হবে। প্রতি পর্যায়ের প্রশিক্ষণ সকাল ৯টায় শুরু হবে।

সর্বশেষ খবর