সোমবার, ২৭ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

মজুরি পুন র্নিধারণের দাবি শ্রমিকদের

নিজস্ব প্রতিবেদক

গার্মেন্ট শ্রমিকদের জন্য ঘোষিত ন্যূনতম মজুরি পুনর্নির্ধারণ, গ্রেফতার শ্রমিকদের নিঃশর্ত মুক্তিসহ বিভিন্ন দাবি জানিয়েছে মজুরি বৃদ্ধিতে গার্মেন্ট শ্রমিক আন্দোলন। গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ করে সংগঠনের নেতারা এসব দাবি জানায়।

তাদের দাবিগুলো হলো- গার্মেন্ট শ্রমিকদের জন্য ঘোষিত ন্যূনতম মজুরি পুনর্নির্ধারণ এবং ন্যূনতম মজুরি ২৫ হাজার টাকা ঘোষণা, শ্রমিক নেতা বাবুল হোসেনসহ গ্রেফতার শ্রমিকদের নিঃশর্ত মুক্তি, মামলা প্রত্যাহার, শ্রমিকদের ওপর হামলা মামলা-নির্যাতন বন্ধ করা, পুলিশের গুলিতে নিহত শ্রমিকদের এক জীবনের সমপরিমাণ ক্ষতিপূরণ দেওয়া এবং আহতদের চিকিৎসার ব্যবস্থা, শ্রমিক হত্যাকারীদের বিচারের আওতায় এনে বিচার নিশ্চিত করা ইত্যাদি।

মজুরি বৃদ্ধিতে গার্মেন্ট শ্রমিক আন্দোলনের সমন্বয়ক তাসলিমা আখতার বলেন, যখন শ্রমিকরা ২৫ হাজার টাকা দাবি করেছে, সে সময় মজুরি বোর্ড প্রথমে ১০ হাজার ৪০০ টাকা ও পরে ১২ হাজার ৫০০ টাকা ঘোষণা করেছে। আমরা এই ১২ হাজার ৫০০ টাকার মজুরি প্রত্যাখ্যান করে মজুরি পুনর্বিবেচনার দাবি জানাচ্ছি।

তিনি বলেন, বর্তমানে দেশে দ্রব্যমূল্য যে অবস্থায় আছে পোশাক শ্রমিক তো দূরে থাক, মধ্যবিত্তরাই তাদের চাহিদা মেটানোর সামর্থ্য রাখে না। অথচ এই পোশাক শ্রমিকরা অর্থনীতির প্রাণ। তারা বাংলাদেশকে সারাবিশ্বে মাথা উঁচু করে দাঁড় করিয়েছে। কিন্তু এই পোশাক শ্রমিকদের পেটে ভাত নেই। এ সময় মজুরি বৃদ্ধিতে গার্মেন্ট শ্রমিক আন্দোলনের নেতা মন্টু ঘোষ, ফয়েজ হোসেন, শহীদুল ইসলাম সবুজ, শবনম হাফিজ, আবু সাঈদ, তাসলিমা, মো. শাহজাহানসহ বিভিন্ন কারখানায় কর্মরত শ্রমিকরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর