মঙ্গলবার, ২৮ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা
এইচএসসি পাস ও জিপিএ-৫ কমল কেন?

অপশন কমানোয় প্রভাব পড়েছে ফলাফলে

আল ফারুক সিদ্দিকী

নিজস্ব প্রতিবেদক

অপশন কমানোয় প্রভাব পড়েছে ফলাফলে

আদমজী ক্যান্টনমেন্ট কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল আল ফারুক সিদ্দিকী বলেছেন, গত বছর এইচএসসিতে ছাত্র-ছাত্রীদের আটটি প্রশ্ন থেকে দুটি প্রশ্নের উত্তর দিতে হয়েছে। কিন্তু এবার আটটি থেকে পাঁচটি প্রশ্নের পরীক্ষা দিতে হয়েছে তাদের। উত্তর দেওয়ার জন্য প্রশ্নের অপশন কমানোর কারণেই প্রভাব পড়েছে ফলাফলে।

বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি। অধ্যক্ষ বলেন, এইচএসসির ফল কিছুটা কমে যাওয়ার আরেক কারণ হচ্ছে দীর্ঘ সময় পর শিক্ষার্থীরা তিন ঘণ্টায় পরীক্ষা দিয়েছে। পরীক্ষাও হয়েছে সব বিষয়ে। এর কারণেও ফলাফলে প্রভাব পড়েছে। মহামারি করোনার সময়ে যে পুনর্বিন্যস্ত সিলেবাস করা হয়েছিল তা ধীরে ধীরে স্বাভাবিক করে আনা হচ্ছে। চলতি বছরেও পুনর্বিন্যাসকৃত সিলেবাসে পরীক্ষা হলেও সব পত্রে পরীক্ষা নেওয়া হয়েছে। এর আগে করোনাকালীন সব পরীক্ষা নেওয়া হয়নি।

আল ফারুক সিদ্দিকী বলেন, করোনার পর শিক্ষার্থীরা ডিজিটাল ডিভাইসে নির্ভর হয়েছে, এর প্রভাবও ফলাফলে দেখা দিয়েছে। এই বয়সে শিক্ষার্থীদের নিয়ন্ত্রণে রাখা অনেকটাই কষ্টকর। কলেজ আর বাসার বাইরেও অনেকটা সময় কাটায় একাদশ-দ্বাদশের ছাত্র-ছাত্রীরা। তাই সন্তানরা কোথায় কীভাবে সময় কাটায় সে ব্যাপারে অভিভাবকদের সতর্ক থাকতে হবে।

তিনি বলেন, ক্রমেই পুরো সিলেবাসে আসছে ছাত্র-ছাত্রীরা। এবার তারা সব বিষয়ে পরীক্ষায় অংশ নিয়েছে। তাই চলতি বছরের এইচএসসি ও সমমানের ফল কিছুটা কম হলেও ইতিবাচক বলেই মনে করি আমি।

সর্বশেষ খবর