বুধবার, ২৯ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

দুই সন্তানকে পেতে ঢাকার আদালতে মার্কিন বাবা

নিজস্ব প্রতিবেদক

দুই সন্তানকে পেতে ঢাকার আদালতে মার্কিন বাবা

বাংলাদেশি মায়ের কাছে থাকা তিন বছরের সন্তানকে আমেরিকান বাবা সপ্তাহে দুই দিন, প্রতিদিন ছয় ঘণ্টা করে দেখতে যেতে পারবেন বলে আদেশ দিয়েছেন হাই কোর্ট। দুই শিশু সন্তানকে দেখতে চেয়ে হাজিরের জন্য যুক্তরাষ্ট্রে বসবাসকারী বাবা গ্যারিসন লুটরেলের করা রিটের আবেদনের প্রেক্ষিতে গতকাল এ আদেশ দেন বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ।

আদালতে গ্যারিসনের পক্ষে ছিলেন আইনজীবী ফাওজিয়া করিম ফিরোজ ও ব্যারিস্টার সজীব মাহমুদ।

সন্তানদের মা ফারহানা করিমের পক্ষে ছিলেন আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। রুহুল কুদ্দুস কাজল জানান, শনি ও মঙ্গলবার বেলা ১১টা থেকে বিকাল ৫টা পর্যন্ত বাচ্চাকে দেখার জন্য বাবাকে অনুমতি দিয়েছেন আদালত। প্রাথমিকভাবে উত্তরা ক্লাবে। মা বাচ্চা নিয়ে উত্তরা ক্লাবে আসবেন। বাবা সেখানে দেখবেন। যার তিন বছর বয়স।

ছোট বাচ্চার বয়স মাত্র এক মাস। তাই শিশুর কল্যাণের কথা চিন্তা করে আরেক জায়গায় এনে দেখা করার জন্য বলা হয়নি। এ বিষয়ে পরের আদেশের জন্য ১৬ জানুয়ারি দিন রেখেছেন আদালত। 

বাবার আইনজীবী সজীব মাহমুদ জানান, গ্যারিসন রবার্ট লুটরেল আমেরিকার নাগরিক। ২০১৮ সালে বাংলাদেশি নাগরিক ফারহানা করিমকে বিয়ে করেন। তাদের আমেরিকাতে বাড়ি আছে। প্রথমে একটি  বাচ্চা হয়। কিন্তু এ বছর জুন মাসে ওনার স্ত্রী বাংলাদেশে চলে এসে যোগাযোগ বন্ধ করে দেন। এ সময় পুরান ঢাকার একটি কাজী অফিস থেকে তালাকনামার নোটিস আমেরিকার ঠিকানায় পাঠান তার স্ত্রী। এর মধ্যে দ্বিতীয়বার অন্তঃসত্ত্বা হন তার স্ত্রী। কিন্তু নোটিস দেখে অক্টোবর মাসে গ্যারিসন বাংলাদেশে চলে আসেন। কিন্তু দেখা ও যোগাযোগ করতে না পেরে হাই কোর্টের দ্বারস্থ হন গ্যারিসন।

সর্বশেষ খবর