বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

চলছে মনোনয়নপত্র সংগ্রহ ও জমা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

নিজস্ব প্রতিবেদক

চলছে মনোনয়নপত্র সংগ্রহ ও জমা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে দেশজুড়ে মনোনয়নপত্র সংগ্রহ ও দাখিল করছেন প্রার্থীরা। এরই মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগের বেশ কয়েকজন হেবিওয়েট প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। যদি কোনো পরিবর্তন না হয়, তাহলে আজ শেষ দিনে বাকি সব প্রার্থীকেই মনোনয়নপত্র দাখিল করতে হবে। তবে মনোনয়নপত্র দাখিলের সময় বাড়াতে নির্বাচন কমিশনের কাছে আবেদন করেছে বিএনএফ ও সাংস্কৃতিক মুক্তি জোট। গত রাতে এ রিপোর্ট লেখা পর্যন্ত এ বিষয়ে কোনো সিদ্ধান্ত জানায়নি ইসি।

জানা গেছে, রাজধানী ঢাকার ২০টি আসনে ২৬৫টি মনোনয়নপত্র বিতরণ হয়েছে। এর মধ্যে ২০টি আসনের মধ্যে ঢাকা-১৪ সংসদীয় আসনে সর্বোচ্চ ৩২টি মনোনয়ন বিতরণ করা হয়। এদিকে গতকাল পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিল করেছেন ৩৯ জন প্রার্থী। ঢাকায় সংগ্রহকৃত মনোনয়নের মধ্যে রিটার্নিং অফিসারের কাছ থেকে ১১১টি মনোনয়নপত্র সংগ্রহ করেছেন প্রার্থীরা। আর সহকারী রিটার্নিং অফিসারের কাছ থেকে নিয়েছেন ১৫৪টি মনোনয়নপত্র। ঢাকার সিনিয়র জেলা নির্বাচন অফিসারের কার্যালয় থেকে পাঠানো মনোনয়নপত্র বিতরণ ও দাখিল সংক্রান্ত তথ্যে এ চিত্র দেখা গেছে। আর নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো তথ্য থেকে সারা দেশের চিত্র পাওয়া গেছে।

গোপালগঞ্জ : গোপালগঞ্জ-৩ আসনে বাংলাদেশ আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার পক্ষে নির্বাচনী মনোনয়নপত্র জমা দিয়েছেন কেন্দ্রীয় ও স্থানীয় নেতারা। এ আসনে প্রধানমন্ত্রী ছাড়াও মনোনয়নপত্র জমা দিয়েছেন এনপিপির শেখ আবুল কালাম। গোপালগঞ্জ-২ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শেখ ফজলুল করিম সেলিমের পক্ষে তাঁর সহোদর শেখ ফজলুর রহমান মারুফ জেলা রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিল করেন।

ঝালকাঠি : ঝালকাঠি জেলায় গতকাল পর্যন্ত আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীসহ দুটি আসনে ১৫ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। তবে এখন পর্যন্ত কেউ মনোনয়নপত্র দাখিল করেননি।

নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জের ৫টি আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন মোট সাতজন। তারা হলেন- নারায়ণগঞ্জ-১ আসন থেকে তৃণমূল বিএনপি মহাসচিব তৈমূর আলম  খন্দকার, পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজী। নারায়ণগঞ্জ-২ আসন থেকে তৃণমূল বিএনপি থেকে আবু হানিফ, নারায়ণগঞ্জ-৩ আসন থেকে জাকের পার্টির জামিল মিজি, তরিকত ফেডারেশন থেকে মজিবুর রহমান হানিফ,  নারায়ণগঞ্জ-৪ আসন থেকে আওয়ামী লীগের প্রার্থী নৌকা প্রতীকে শামীম ওসমান ও জাকের পার্টির মুরাদ হোসেন জামাল। তবে এ পর্যন্ত জেলার ৫টি আসনে আওয়ামী লীগ থেকে দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন ৩১ জন।

পঞ্চগড় : পঞ্চগড়-১ আসনে জাকের পার্টির সুমন রানা, বাংলাদেশ ন্যাশনালিস্ট পার্টির সিরাজুল ইসলাম মনোনয়ন জমা দিয়েছেন। পঞ্চগড়-২ আসনে বাংলাদেশ সুপ্রিম পার্টি (বিএসপি) থেকে আহমাদ রেজা ফারুকী মনোনয়নপত্র জমা দিয়েছেন। এ ছাড়া এই দুই আসন থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ১৯ জন।

মেহেরপুর : আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে মেহেরপুর জেলার দুটি আসনে ২১ জন তাদের মনোনয়নপত্র উত্তোলন করেছেন। এর মধ্যে আওয়ামী লীগের ২ জন প্রার্থী, আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী রয়েছেন ১১ জন। জাতীয় পার্টির ২ জন, ওয়ার্কার্স পার্টির ১ জন, সাংস্কৃতিক মুক্তি জোটের ১ জন, তৃণমূল বিএনপির ১ জন, জাকের পার্টির ২ জন, এনটিপির ১ জন মনোনয়নপত্র উত্তোলন করেছেন।

শেরপুর : শেরপুর-২ আসন থেকে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করলেন সংসদ উপনেতা মতিয়া চৌধুরী। গতকাল দুপুর ১টার সময় নালিতাবাড়ী উপজেলা সহকারী রিটার্নিং কর্মকর্তা ইলিশায় রিছিলের কাছে মনোনয়নপত্র তিনি দাখিল করেন।

জামালপুর : জামালপুর-৫ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সাবেক মুখ্য সচিব আবুল কালাম আজাদ  জেলা রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক মো. শফিউর রহমানের কাছে মনোনয়নপত্র দাখিল করেছেন। জেলা রিটার্নিং অফিস সূত্রে জানা গেছে, জামালপুরের ৫টি আসনের মধ্যে এই প্রথম একটি মনোনয়নপত্র জমা পড়েছে।  নাটোর : নাটোর-৩  আসনে আওয়ামী লীগের নৌকার মনোনীত প্রার্থী এবং তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী অ্যাডভোকেট জুনাইদ আহমেদ পলক মনোনয়নপত্র জমা দিয়েছেন। গতকাল বেলা সাড়ে ১১টার দিকে দলীয় নেতা-কর্মীদের সঙ্গে নিয়ে বাইসাইকেলে চড়ে সিংড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহমুদা খাতুনের কাছে এ মনোনয়নপত্র জমা দেন। টাঙ্গাইল : টাঙ্গাইল-৮ আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন কৃষক শ্রমিক জনতা লীগ সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী। গতকাল দুপুরে সখীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেন। এ ছাড়া জেলার ৮টি আসনে ৫৮ প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এ পর্যন্ত ২ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। বরিশাল : বরিশালের ৬টি আসনে এ পর্যন্ত ৫ প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। তারা হলেন- বরিশাল সদর-৫ আসনে আওয়ামী লীগ প্রার্থী বর্তমান সংসদ সদস্য ও পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক। বরিশাল-৬ আসনে আওয়ামী লীগের প্রার্থী আবদুল হাফিজ মল্লিক ও জাসদের প্রার্থী মো. মহসিন মনোনয়নপত্র জমা দিয়েছেন। বরিশাল-৪ আসনে আওয়ামী লীগ প্রার্থী ড. শাম্মী আহমেদ এবং বরিশাল-৩ আসনে ওয়ার্কার্স পার্টির প্রার্থী শেখ টিপু সুলতান রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র জমা দেন। জেলার ৬টি আসনের মোট ৩৪ জন প্রার্থী তাদের মনোনয়নপত্র সংগ্রহ করেন। ফেনী : আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ফেনী-৩ আসনে দলীয় ও স্বতন্ত্র মিলিয়ে ৯ জন প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। গাইবান্ধা : গতকাল গাইবান্ধার জেলা রিটার্নিং অফিসারের কার্যালয়ে গাইবান্ধা-৩ আসনে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)-এর সমর্থিত প্রার্থী এস এম খাদেমুল ইসলাম খুদি এবং গাইবান্ধা-৫ আসনে সাঘাটা এবং ফুলছড়ি উপজেলা সহকারী রিটার্নিং অফিসারের কার্যালয়ে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মাহমুদ হাসান রিপন মনোনয়নপত্র দাখিল করেছেন।

 

দিনাজপুর : দিনাজপুর-৩ আসনে আওয়ামী লীগ প্রার্থী জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম মনোনয়নপত্র জমা দিয়েছেন। দিনাজপুর-৪ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী আবুল হাসান মাহমুদ আলী মনোনয়নপত্র জমা দেন।

খাগড়াছড়ি : পার্বত্য খাগড়াছড়ি জেলায় একটি আসনে গতকাল পর্যন্ত তিনজন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জ জেলার সংসদীয় ৩টি আসনে মোট ১৬ জন তাদের মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এদের মধ্যে গতকাল ৩ জন তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন। জেলায় আওয়ামী লীগের ৩ জন দলীয় প্রার্থী রয়েছেন। এ ছাড়া জাকের পার্টির প্রার্থী রয়েছেন ৩ জন। অপরদিকে বিএনএফের প্রার্থী রয়েছেন ৩ জন, ন্যাশনাল পিপলস পার্টি-এনপিপি ও ইসলামী ফ্রন্টের একজন করে প্রার্থী রয়েছেন। অপরদিকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে ৫ জন আওয়ামী লীগ নেতা রয়েছেন।

গাজীপুর : গাজীপুর-১ আসনে জাকের পার্টি মনোনীত প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। গতকাল দুপুরে নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা ও কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা তাজওয়ার আকরাম সাকাপির  কার্যালয়ে এসে মনোনয়নপত্র দাখিল করেন মো. মানিক সরকার। গাজীপুর-৩ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন গাজীপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও গাজীপুর-৩ আসনের সংসদ সদস্য ইকবাল হোসেন সবুজ।

মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জে জাকের পার্টি মনোনীত সংসদ সদস্য পদপ্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করেছেন দলের জাতীয় স্থায়ী কমিটির সদস্য হাজি আতাউর রহমান। গতকাল দুপুর ১২টার দিকে মুন্সীগঞ্জ-১ আসন থেকে তিনি মনোনয়নপত্র দাখিল করেন।

শরীয়তপুর : শরীয়তপুর-১ আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে মনোনয়নপত্র জমা দিয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ইকবাল হোসেন অপু। আর শরীয়তপুর-২ আসন থেকে মননয়নপত্র জমা দিয়েছেন পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামিম। গতকাল দুপুর ১২টার দিকে শরীয়তপুরের জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র জমা দেন তারা।///////////////////////

ব্রাহ্মণবাড়িয়া: ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনে মনোনয়নপত্র দাখিল করেছেন আওয়ামীলীগ মনোননীত প্রার্থী ও এই আসনের সংসদ সদস্য, জেলা আওয়ামীলীগের সভাপতি র.আ.ম. উবায়দুল মোকতাদির চৌধুরী। গতকাল বুধবার বেলা পৌনে ১২টার দিকে দলীয় নেতা-কর্মীদের সাথে নিয়ে তিনি নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসকের কার্যালয়ে এসে রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মোঃ শাহগীর আলমের কাছে তার মনোনয়নপত্র জমা দেন।

যশোর: যশোরের ৬টি আসন থেকে গতকাল পর্যন্ত বিভিন্ন দল থেকে ৪০ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। ৬টি আসন থেকে আওয়ামী লীগের নৌকার টিকিট পাওয়া ৬ নেতা ছাড়াও আরও ১৭ নেতা স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র তুলেছেন। মনোনয়নপত্র সংগ্রহ করা বাকিদের মধ্যে ৬ জন জাতীয় পার্টির, ৪ জন জাকের পার্টির, ২ জন তৃণমূল বিএনপির এবং বিকল্পধারা, মুসলিম লীগ, জাসদ, ইসলামী ঐক্য জোট ও বাংলাদেশের কংগ্রেস দলের পক্ষে একজন করে রয়েছেন।

চাঁদপুর: চাঁদপুর-৫ আসনে মেজর (অব:) রফিকুল ইসলাম ও চাঁদপুর-২ আসনে মোফাজ্জল হোসেন চৌধুরী  মায়া বীরবিক্রম মনোনয়নপত্র জমা দিলেন। গতকাল দুপুরে রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক কামরুল হাসান এর নিকট এই দু’জনই মনোনয়নপত্র দাখিল করলেন।

চুয়াডাঙ্গা: জেলার দুটি আসনে ২৩ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। এদের মধ্যে চুয়াডাঙ্গা-১ আসনে ১৩ জন এবং চুয়াডাঙ্গা-২ আসনে ১০ জন। বুধবার পর্যন্ত এসব প্রার্থী তাদের মনোনয়ন ফরম সংগ্রহ করেন।

লাকসাম: কুমিল্লার লাকসাম উপজেলা সহকারী রিটার্নিং অফিসারের কার্যালয়ে কুমিল্লা-৯ আসনে আওয়ামী লীগ দলীয় প্রার্থী স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম মনোনয়নপত্র জমা দিয়েছেন। গতকাল কালে মনোহরগঞ্জ উপজেলা সহকারী রিটার্নিং অফিসার উজালা রানী চাকমা ও দুপুরে লাকসাম উপজেলা সহকারী রিটার্নিং অফিসার আবদুল হাই সিদ্দিকীর কার্যালয়ে মনোনয়নপত্র জমা দেন তিনি।

খুলনা: উৎসবমুখর পরিবেশে মনোনয়নপত্র জমা দিয়েছেন খুলনা-২ আসনে আওয়ামী লীগের প্রার্থী সেখ সালাহউদ্দিন জুয়েল, খুলনা-৩ আসনের প্রার্থী এসএম কামাল হোসেন ও খুলনা-৪ আসনের প্রার্থী আবদুস সালাম মূর্শেদী। গতকাল দুপুরে খুলনা জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা খন্দকার ইয়াসির আরেফীনের হাতে মনোনয়নপত্র জমা দেন তারা।

মৌলভীবাজার: জেলার ৪টি সংসদীয় আসনে গতকাল পর্যন্ত ২৩ জন প্রার্থী মনোনয়ন সংগ্রহ করেছেন। জমা পড়েছে ২টি। মৌলভীবাজার-২ আসনে জাসদের মো: বদরুল হোসেন মনোনয়ন জমা দেন। মৌলভীবাজার-৩ আসনে জাসদের আব্দুল মোছাব্বির গতকাল মনোনয়ন জমা দিয়েছেন।

চুয়াডাঙ্গা: জেলার দুটি আসনে পাঁচ প্রার্থী তাদের মনোনয়নপত্র দাখিল করেছেন। চুয়াডাঙ্গা-১ আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন জাতীয় পার্টির প্রার্থী জেলা জাতীয় পার্টির সভাপতি অ্যাডভোকেট সোহরাব হোসেন ও ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) মহাসচিব ইদ্রিস চৌধুরি। চুয়াডাঙ্গা-২ আসনে মনোয়নপত্র জমা দিয়েছেন আ.লীগ মনোনীত প্রার্থী বর্তমান সংসদ সদস্য আলী আজগার টগর, জাতীয় পার্টির মনোনীত প্রার্থী অ্যাডভোকেট সোহরাব হোসেন ও জাকের পার্টির মনোনীত প্রার্থী জেলা জাকের পার্টির সভাপতি আব্দুল লতিফ খান।

নেত্রকোনা: নেত্রকোনা ৪ আসনের নৌকার প্রার্থী সাজ্জাদুল হাসান মনোনয়ন পত্র জমা দেন জেলা প্রশাসক ও রিটানিং কর্মকর্তা শাহেদ পারভেজের কাছে। এছাড়াও জেলার ৫ টি আসনের সহকারী রিটানিং অফিসারদের কার্যালয়ে বেশ কয়েকজন প্রার্থী তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন।

বাগেরহাট: বাগেরহাট জেলার ৪টি সংসদীয় আসনে আওয়ামী লীগ দলীয় ৪ প্রার্থীসহ ৫জন জেলা রিটার্নিং অফিসারের কার্যালয়ে মনোনয়নপত্র জমা দিয়েছেন। বাগেরহাট- ১ আসনে আওয়ামী লীগের প্রার্থী বর্তমান এমপি বঙ্গবন্দুর ভ্রাতুস্পুত্র শেখ হেলাল উদ্দিন, বাগেরহাট- ২ আসনে আওয়ামী লীগের প্রার্থী বর্তমান এমপি শেখ সারহান নাসের তন্ময়, বাগেরহাট- ৩ আসনে আওয়ামী লীগের প্রার্থী পবিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক উপমন্ত্রী হাবিবুন নাহার এবং বাগেরহাট- ৪ আসনে আওয়ামী লীগের প্রার্থী কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সভাপতি এইচ এম বদিউজ্জামান সোহাগ জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ খালিদ হোসেনের কাছে মনোনয়নপত্র জমা দেন।

নীলফামারী: নীলফামারী-২ আসনে সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর রিটার্নিং অফিসারের কার্যালয়ে মনোনয়ন পত্র জমা দিয়েছেন। এছাড়াও নীলফামারী-৩ আসনে জলঢাকা উপজেলা আওয়ামীলীগের সভাপতি গোলাম মোস্তফা নৌকার প্রাথী হিসেবে মনোনয়ন পত্র দাখিল করেন।

রাজশাহী: রাজশাহীতে মনোনয়নপত্র সংগ্রহের ছড়াছড়ি। আওয়ামী লীগ নেতারা সবচেয়ে বেশি মনোনয়ন সংগ্রহ করেছেন।একটি আসন থেকে ৩-৪ জন আওয়ামী লীগ নেতা মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। গতকাল পর্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ৫৫ জন।

রংপুর: রংপুর নগরীতে বিশাল শোডাউন করে মনোনয়নপত্র দাখিল করেছেন রংপুর-৫ মিঠাপুকুর আসনের আওয়ামী লীগের প্রার্থী কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা উপ-কমিটির সদস্য রাশেক রহমান। গতকাল শতাধিক মোটরসাইকেলের বহর নিয়ে তিনি রংপুর জেলা প্রশাসক কার্যালয়ে এসে মনোনয়নপত্র জমা দেন। এদিন রংপুর-৩ আসনের জাকের পার্টির প্রার্থী লায়লা আনজুমান আরা বেগম লাকি মনোনয়নপত্র দাখিল করেন।

ঢাকা: ঢাকা-১৯ আসনে লড়তে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান মনোনয়নপত্র জমা দিয়েছেন।

ফরিদপুর: আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন পত্র জমাদানের প্রথমদিনে ফরিদপুরে রিটার্নিং অফিসারের কাছে মনোনয়ন পত্র জমা দেন ফরিদপুর-৪ আসনের স্বতন্ত্র প্রার্থী মজিবুর রহমান চৌধুরী নিক্সন। জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো: কামরুল আহসান তালুকদারের কাছে তিনি তার মনোনয়ন পত্র জমা দেন।

নোয়াখালী: নোয়াখালী-৫ আসনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের পক্ষে মনোনয়নপত্র জমা দিয়েছেন দলের নেতাকর্মীরা। নোয়াখালী-৪ আসন থেকে আওয়ামীলীগ মনোনীত নৌকার প্রার্থী বর্তমান এমপি একরামুল করিম চৌধুরী পক্ষে তার সমর্থকরা মনোনয়নপত্র জমা দেন। নোয়াখালী-১ আসন থেকে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী এইচ এম ইব্রাহিম, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) হারুনুর রশিদ, নোয়াখালী-২ সেনবাগ আসন থেকে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) নাইমুল আহসান, নোয়াখালী-৩ বেগমগঞ্জ থেকে বাংলাদেশ সাম্যবাদী দলের মহিউদ্দিন, নোয়াখালী-৫  আসন থেকে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) মোহাম্মদ মকছুদের রহমান সহ ৮ জমা দেন।

কিশোরগঞ্জ: কিশোরগঞ্জ-১ আসনে মনোয়নপত্র জমা দিয়েছেন আওয়ামী লীগের ডা. সৈয়দা জাকিয়া নূর লিপি, কিশোরগঞ্জ-২ আসনে আব্দুল কাহার আকন্দ (আওয়ামী লীগ) ও স্বতন্ত্র (আওয়ামী লীগ সমর্থক) এডভোকেট মো. সোহরাব উদ্দিন, কিশোরগঞ্জ-৩ আসনে দিলোয়ার হোসাইন ভূঁইয় (গণতন্ত্রী পার্টি), কিশোরগঞ্জ-৪ আসনে স্বতন্ত্র (আওয়ামী লীগ সমর্থক) আব্দুল মজিদ, কিশোরগঞ্জ-৬ আসনে আওয়ামী লীগের নাজমুল হাসান পাপন, মো. রুবেল হোসেন (ইসলামী ফ্রন্ট) ও হেলাল উদ্দিন (বাংলাদেশ সুপ্রিম পার্টি) মনোনয়নপত্র জমা দিয়েছেন।

চট্টগ্রাম: চট্টগ্রাম জেলার ১৬ আসনে ১৫৮ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। গতকাল মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ৩৬ জন। বাকীরা গত ১৯ নভেম্বর থেকে গত মঙ্গলবার পর্যন্ত সংগ্রহ করেছেন। গতকাল পর্যন্ত ১৩ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন, এর মধ্যে চারজন স্বতন্ত্র প্রার্থী। রিটার্নিং অফিসারের কার্যালয় সূত্র জানিয়েছে, গতকাল পর্যন্ত আওয়ামী লীগের ২৬ জন, ইসলামী ফ্রন্টের ৩১ জন, সুপ্রীম পার্টির ৯ জন, জাসদের ২ জন, জাতীয় পার্টির ১১ জন, কল্যাণ পার্টির ৩ জন, ন্যাপে’র ৩ জন, খেলাপত আন্দোলনের ২ জন, বিএনএফ’র ৪ জন, তৃণমূল বিএনপি’র ৮ জন, এনপিপি’র ৯ জন, বাংলাদেশ কনগ্রেস’র ৩ জন, ইসলামিক ঐক্যজোটের ২ জন এবং তরিকত ফেডারেশন, বিএসএম, মুক্তিজোট, মুসলিম লীগ, প্রগতিশীল গণতান্ত্রিক ফোরাম, গণফোরামের ১ জন করে প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।লাক সমাগম থাকে। কিছু অতি উৎসাহী লোকজন প্রার্থীদের সাথে ঢুকে যায় বলে আমরাও খেয়াল করেছি।’

সর্বশেষ খবর