শুক্রবার, ১ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

৪৬তম বিসিএসে নিয়োগ পাবেন ৩ হাজার ১৪০ জন

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ সিভিল সার্ভিসের (বিসিএস) বিভিন্ন ক্যাডারের শূন্যপদ পূরণের জন্য ৪৬তম বিসিএস পরীক্ষা-২০২৩-এর বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। ১০ ডিসেম্বর সকাল ১০টায় আবেদন শুরু হবে। চলবে ৩১ ডিসেম্বর সন্ধ্যা ৬টা পর্যন্ত। যোগ্য প্রার্থীদের থেকে অনলাইনে আবেদনপত্র আহ্বান করা হয়েছে। এ বিসিএসে বিভিন্ন ক্যাডারে নিয়োগ পাবেন ৩ হাজার ১৪০ জন।

গতকাল ৪৬তম বিসিএস পরীক্ষা-২০২৩-এর বিজ্ঞপ্তিটি পিএসসির ওয়েবসাইটে প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সাধারণ ক্যাডারগুলোয় ৪৮৯টি, প্রফেশনাল বা টেকনিক্যাল ক্যাডারগুলোয় ২ হাজার ৭৪টি, সাধারণ শিক্ষায় ৫২০টি ও কারিগরি শিক্ষায় ৯১টি পদে নিয়োগ দেওয়া হবে। তবে ক্যাডারভিত্তিক হিসাবে সবচেয়ে বেশি নিয়োগ দেওয়া হবে স্বাস্থ্যে। এ ক্যাডারে সহকারী সার্জন পদে ১ হাজার ৬৮২ এবং সহকারী ডেন্টাল সার্জন পদে ১৬ জন নিয়োগ পাবেন। এ ছাড়া প্রশাসন ক্যাডারে ২৭৪, পররাষ্ট্র ক্যাডারে ১০, পুলিশে ৮০, তথ্যে ৫২ পদে নিয়োগ দেওয়া হবে। পিএসসিসূত্র জানিয়েছেন, জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ৪৬তম বিসিএসে জনবল চাহিদা পাঠানো হয়। সেখানে ৩ হাজার ১০০ পদের কথা উল্লেখ ছিল। তবে গতকাল সকালে অনুষ্ঠিত বৈঠকে পিএসসির সভায় ৪০টি ক্যাডার পদ বাড়ানো হয়। বিজ্ঞপ্তির পদ পরে বাড়তে পারে বলেও জানিয়েছে পিএসসি। গত ১০টি বিসিএসের হিসাবে এবারই রেকর্ডসংখ্যক পদে বিজ্ঞপ্তি দেওয়া হলো। এর মধ্যে সবচেয়ে বেশি ১ হাজার ৬৯৮টি পদ স্বাস্থ্য ক্যাডারে।

আবেদনকারীর বয়সসীমা : আবেদনের জন্য সাধারণ প্রার্থীদের বয়সসীমা হবে সর্বনিম্ন ২১ এবং সর্বোচ্চ ৩০ বছর। প্রার্থীর জন্ম তারিখ হতে হবে ২০০২ সালের ২ নভেম্বর থেকে ১৯৯৩ সালের ২ নভেম্বর। এ ছাড়া বীর মুক্তিযোদ্ধার সন্তান, প্রতিবন্ধী প্রার্থী ও স্বাস্থ্য ক্যাডারের ক্ষেত্রে বয়সসীমা ২১-৩১ বছর। সে ক্ষেত্রে প্রার্থীর জন্মতারিখ ২০০২ সালের ২ নভেম্বর থেকে ১৯৯১ সালের ২ নভেম্বরের মধ্যে হতে হবে। তবে শুধু ক্ষুদ্র নৃ-গোষ্ঠী প্রার্থীর ক্ষেত্রে বয়সসীমা ২১-৩২ বছর নির্ধারণ করা হয়েছে। জন্ম তারিখ হতে হবে ২০০২ সালের ২ নভেম্বর থেকে ১৯৯১ সালের ২ নভেম্বরের মধ্যে। বিসিএস সাধারণ শিক্ষা ও কারিগরি শিক্ষা ক্যাডারের জন্য এ বয়সসীমা প্রযোজ্য। উল্লিখিত বয়সসীমার কম বা বেশি হলে প্রার্থীর আবেদনপত্র গ্রহণযোগ্য হবে না। এ ছাড়া চাকরিরত প্রার্থীকে অবশ্যই নিয়োগকৃত কর্তৃপক্ষের অনুমতি নিয়েই বিসিএসের প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে।

সর্বশেষ খবর