রবিবার, ৩ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

অনুদান বেড়েছে, নজর কার্বন নিঃসরণ হ্রাসে

অনুদান বেড়েছে, নজর কার্বন নিঃসরণ হ্রাসে

গ্রিন ক্লাইমেট ফান্ডে ৩ বিলিয়ন মার্কিন ডলার অনুদানের ঘোষণা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। গতকাল দুবাইয়ের এক্সপো সিটিতে অনুষ্ঠিত বিশ্ব জলবায়ু সম্মেলনে অংশ নিয়ে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এ ঘোষণা দেন, যা এ যাবৎকালের সবচেয়ে’ বড় অনুদান।

গ্রিন ক্লাইমেট ফান্ডের ঘোষণা দিয়ে কমলা হ্যারিস বলেন, নতুন ৩ বিলিয়ন ডলার অনুদানের প্রতিশ্রুতি ঘোষণা করতে পেরে আমি গর্বিত। এ অর্থ উন্নয়নশীল দেশগুলোকে স্থিতিস্থাপকতা, পরিচ্ছন্ন শক্তি এবং প্রকৃতিভিত্তিক সমাধানগুলোতে বিনিয়োগ করতে সহায়তা করবে। জলবায়ু পরিবর্তনজনিত বৈশ্বিক এ সংকট আমাদের মোকাবিলা করতে হবে। এখনো অনেক কাজ বাকি আছে। লড়াই ছাড়া অব্যাহত অগ্রগতি সম্ভব হবে না। বিশ্বজুড়ে এমন কিছু লোক আছে যারা আমাদের অগ্রগতি থামাতে চায়। অনেকে জলবায়ু বিজ্ঞানকে অস্বীকার করে, জলবায়ু সংক্রান্ত পদক্ষেপকে বিলম্বিত করে এবং ভুল তথ্য ছড়ায়।

তিনি আরও বলেন, যে দেশ বা প্রতিষ্ঠানগুলো জলবায়ু নিষ্ক্রিয়তাকে গ্রিনওয়াশ করে এবং তাদের প্রতিরোধের মুখে বিলিয়ন ডলারের জীবাশ্ম জ্বালানি ভর্তুকির জন্য তদবির করে। এই মুহূর্তের প্রেক্ষাপটে, আমাদের গুরুত্বপূর্ণ ১.৫ ডিগ্রি সেলসিয়াস লক্ষ্য নাগালের মধ্যে রাখতে আমাদের আরও কিছু করতে হবে। আমাদের অবশ্যই চলমান কাজকে ত্বরান্বিত করতে হবে। বিনিয়োগ বাড়াতে এবং সাহস ও প্রত্যয়ের সঙ্গে নেতৃত্ব দেওয়ার জন্য এ মুহূর্তটি পূরণ করার উচ্চাকাক্সক্ষা রয়েছে বলে তিনি উল্লেখ করেন।

বিশ্ব জলবায়ু সম্মেলনের তৃতীয় দিনে এসে বিশ্ব নেতারা দুবাইয়ের এক্সপো সিটিতে জড়ো হন। মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ছাড়াও ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যক্রোঁ সম্মেলনে আলো ছড়িয়েছেন। কপ-২৮ এর সভাপতি ড. সুলতান আল জাবের বিশ্বব্যাপী নবায়নযোগ্য জ্বালানি সক্ষমতা বৃদ্ধির অঙ্গীকার ঘোষণা করেছেন। বৈশ্বিক উষ্ণতা ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়ামের মধ্যে রাখতে নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারের ঘোষণায় এ পর্যন্ত ১১৭টি দেশ তাদের অঙ্গীকার ব্যক্ত করেছেন। সুলতান আল জাবের একই সঙ্গে কার্বন নিঃসরণ শূন্য নামানোরও ঘোষণা দিয়েছেন। আয়োজক দেশ সংযুক্ত আরব আমিরাত বিশ্বের বৃহত্তম তেল উৎপাদনকারী দেশ হওয়ায় এবারের সম্মেলনে তাদের অনুদানের মাত্রাও বাড়িয়েছে। গতকাল আরেক ঘোষণায় পানি নিরাপত্তা তহবিলে সংযুক্ত আরব আমিরাত ১৫০ মিলিয়ন মার্কিন ডলার অনুদান দেবে বলে জানিয়েছে। সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরবের ৫০টি কোম্পানি তাদের উৎপাদিত জ্বালানির কার্বন নিঃসরণ ৫০ শতাংশ থেকে কমিয়ে ৬০ শতাংশ করার যৌথ ঘোষণা দিয়েছে। এদিকে গতকাল দুপুরে সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে কপ-২৮ সম্মেলনের সাইডলাইনে ‘রাইজিং উইথ দ্য টাইড : ট্র্যাকিং রিফর্মস ইন ইন্টারন্যাশনাল ফিন্যান্সিয়াল আর্কিটেকচার ফর এক্সিলারেটেড ডেভেলপমেন্ট-পজিটিভ ক্লাইমেট অ্যাকশন’ শীর্ষক উচ্চপর্যায়ের অনুষ্ঠানে বক্তৃতায় তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ অভিঘাত মোকাবিলায় ক্রমবর্ধমান ব্যয়বৃদ্ধি মেটাতে একটি সমন্বিত সর্বজনীন অন্তর্ভুক্তিমূলক আন্তর্জাতিক অর্থায়ন ব্যবস্থা প্রণয়নের আহ্বান জানিয়েছেন। ক্লাইমেট ভালনারেবল ফোরাম এবং ভালনারেবল ২০ দেশের জোটের (সিভিএফ-ভি ২০) বর্তমান চেয়ারম্যান ঘানার রাষ্ট্রপতি নানা আকুফো-আডোর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা দেন ফোরামের পরবর্তী চেয়ারম্যান বার্বাডোসের প্রধানমন্ত্রী মিয়া মোটলি, শ্রীলঙ্কার রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহে, ফোরামের থিম্যাটিক অ্যাম্বাসেডর সায়মা ওয়াজেদ এবং প্রথম মহাসচিব মোহাম্মদ নাশিদ। ঘানার রাষ্ট্রপতি এই ফোরামে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বের দুই মেয়াদে জলবায়ু ঝুঁঁকিপূর্ণ দেশগুলোর পক্ষে বাংলাদেশের নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন।

প্রধানমন্ত্রীর জলবায়ুবিষয়ক বিশেষ দূত সাবের হোসেন চৌধুরী বলেন, আমরা সারা বিশ্বের বিশেষজ্ঞদের কাছ থেকে মতামত নিচ্ছি। সবার মতামত নিয়ে আমরা আমাদের প্রতিবেদন তৈরি করব। এদিকে বাংলাদেশ প্যাভিলিয়নে সাউথ এশিয়ান ক্লাইমেট চেইঞ্জ জার্নালিস্ট ফোরামের নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময়ে অংশ নেন প্রধানমন্ত্রীর জলবায়ুবিষয়ক বিশেষ দূত সাবের হোসেন চৌধুরী এমপি, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ। এ সময়ে ঢাকা সিটি করপোরেশনের মেয়র তার অভিজ্ঞতা বর্ণনা করে বলেন, বৈশ্বিক অনেক সমস্যা আমাদের ঢাকা সিটিকেও গ্রাস করেছে। আগে যেমন ডেঙ্গু দু-এক মাসের জন্য হলেও এখন সারা বছরই হচ্ছে। প্রতি বছর জলবায়ু রিফিউজি হয়ে ঢাকা শহরেই ২ লাখ মানুষ আসে। ২০৫০ সালের মধ্যে ২০ মিলিয়ন মানুষ শুধু বাংলাদেশেই জলবায়ু শরণার্থী হবে।

সর্বশেষ খবর