রবিবার, ৩ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

বিএনপির আরও ৪৮ ঘণ্টার অবরোধ শুরু চার বাসে আগুন

নিজস্ব প্রতিবেদক

আজ থেকে আবারও বিএনপির টানা ৪৮ ঘণ্টার অবরোধ শুরু হচ্ছে। বিএনপির ডাকা নবম দফার এ কর্মসূচি ভোর ৬টায় শুরু হবে। শেষ হবে মঙ্গলবার সকাল ৬টায়। বৃহস্পতিবার বিকালে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এই অবরোধ কর্মসূচি ঘোষণা করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ।

এদিকে আজকের অবরোধ কর্মসূচিকে সামনে রেখে গতকাল রাত সোয়া ১১টার দিকে রাজধানীর আগারগাঁওয়ে বেতার ভবনের সামনে ভূঁইয়া পরিবহনের একটি বাসে, রাত সাড়ে ১০টার দিকে সায়েদাবাদ থানার সামনে একটি বাসে, করাতী টোলা স্কুলের সামনে একটি বাসে এবং গাবতলীতে রাত সাড়ে ১১টায় পদ্মা লাইনের একটি বাসে আগুন দেওয়ার ঘটনা ঘটে। এ ছাড়া ফার্মগেটে ককটেল বিস্ফোরণে ২ মোটরসাইকেল আরোহী আহত হয়েছেন।

এর আগে বুধবার সকাল ৬টা থেকে বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত বিএনপি-জামায়াত ও সমমনা দলগুলোর ডাকা অষ্টম দফায় দেশজুড়ে ২৪ ঘণ্টার অবরোধ চলে। বৃহস্পতিবার ছিল সকাল-সন্ধ্যা হরতাল। গত ২৮ অক্টোবর ঢাকায় বিএনপির মহাসমাবেশে হামলা, নেতা-কর্মীদের গ্রেফতারের প্রতিবাদ এবং সরকারের পদত্যাগের দাবিতে পরদিন ২৯ অক্টোবর এবং ৩১ অক্টোবর, ১ ও ২ নভেম্বর মোট তিন দিনের অবরোধ কর্মসূচি পালন করে বিএনপি-জামায়াত ও সমমনা দলগুলো। পরে ৫ ও ৬ নভেম্বর দ্বিতীয় দফায় এবং ৮ ও ৯ নভেম্বর তৃতীয় দফায় অবরোধ কর্মসূচি পালন করে দলগুলো। পরে ১১ ও ১২ নভেম্বর চতুর্থ দফা এবং ১৫ ও ১৭ নভেম্বর পঞ্চম দফায় ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচির ঘোষণা দেন তারা। এরপর জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণার পর তা প্রত্যাখ্যান করে ফের ১৯ ও ২০ নভেম্বর সারা দেশে হরতাল পালন করে সরকারবিরোধী দলগুলো। পরবর্তীতে ২২ নভেম্বর ভোর ৬টা থেকে ষষ্ঠ দফায় ৪৮ ঘণ্টার অবরোধ পালন করে। গত ২৪ নভেম্বর ভোর ৬টায় শেষ হয় ওই অবরোধ কর্মসূচি। এরপর আবারও এক দিন বিরতি দিয়ে ২৬ নভেম্বর ভোর ৬টা থেকে ২৮ নভেম্বর ভোর ৬টা পর্যন্ত সর্বাত্মক অবরোধ কর্মসূচি দেয় বিএনপি ও সমমনা দলগুলো।

অবরোধের সময় দগ্ধ বেলাল মারা গেছেন : খাগড়াছড়ির গুইমারা উপজেলার হাফছড়ি এলাকায় অবরোধের সময় দুর্বৃত্তদের দেওয়া আগুনে দগ্ধ ট্রাকের হেলপার বেলাল হোসেন (৩৫) মারা গেছেন। গতকাল বিকাল ৩টা ৪০ মিনিটে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে তার মৃত্যু হয়। বিষয়টি জানিয়েছেন শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের জরুরি বিভাগের আবাসিক চিকিৎসক ডা. মো. তরিকুল ইসলাম। তিনি বলেন, বেলালের শরীরের ৮০ শতাংশ দগ্ধ ছিল। নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন তিনি মারা যান। সোমবার রাত সাড়ে ১২টার দিকে খাগড়াছড়ির গুইমারা উপজেলার হাফছড়ি এলাকায় এ ঘটনা ঘটে।

নওগাঁ : নওগাঁর মহাদেবপুর উপজেলায় একটি ট্রাকে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। গতকাল রাত সাড়ে ৯টার দিকে উপজেলার হাট চকগৌরি এলাকায় নওগাঁ-রাজশাহী মহাসড়কে ট্রাকটিতে আগুন দেয় দুর্বৃত্তরা। এতে ইঞ্জিনসহ ট্রাকটির সামনের অংশ পুড়ে গেছে। মহাদেবপুর ফায়ার সার্ভিস স্টেশনের দলপ্রধান আশরাফুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ট্রাকটি হাট চকগৌরি এলাকার একটি সেতুর পশ্চিম পাশে দাঁড়িয়ে ছিল। ট্রাকে কোনো মালামাল ছিল না। দুর্বৃত্তরা রাত সাড়ে ৯টার দিকে ট্রাকটির সামনের অংশে আগুন ধরিয়ে পালিয়ে যায়।

রাজধানীতে বাসে আগুন : রাজধানীর ফার্মগেটে ককটেল বিস্ফোরণে ২ মোটরসাইকেল আরোহী আহত হয়েছেন। আহতরা হলেন বাংলাদেশ ব্যাংকের জয়েন্ট ডিরেক্টর এমদাদুল হক খান (৫৬) ও অন্য একটি প্রতিষ্ঠানের কর্মকর্তা নাজমুস শাহাদাত আলম (৩৮)। শনিবার রাত ৯টার দিকে তাদের চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। অন্যদিকে ৪৮ ঘণ্টার অবরোধের প্রাক্কালে গতকাল রাতে রাজধানীর আগারগাঁও বেতারভবনের সামনে এবং সায়েদা বাদ এলাকায় দুটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। রাত সাড়ে ১০টার দিকে যাত্রাবাড়ী থানার সায়েদাবাদ করাতী টোলা স্কুলের পেছনে আসমানী পরিবহনের একটি বাসে আগুন দেয়। এ ছাড়া ঢাকার আজিমপুরে কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটায় দুর্বৃত্তরা। ককটেল বিস্ফোরণে আহতরা জানান, তাদের বাসা মোহাম্মদপুর সলিমুল্লাহ রোডে। সন্ধ্যায় কারওয়ান বাজারে কাজ শেষ করে দুজন মোটরসাইকেল নিয়ে বাসার দিকে রওনা হন। পথে ফার্মগেট ফার্মভিউ মার্কেটে সামনে রাস্তায় তাদের পাশে পরপর দুটি ককটেল বিস্ফোরণ হয়। এতে তাদের শরীরে আঘাত লাগে। আশপাশের লোকজন তাদের উদ্ধার করে প্রথমে আলরাজি হাসপাতালে নিয়ে যান। সেখান থেকে উন্নত চিকিৎসার জন্য রাতে তাদের ঢাকা মেডিকেলে নিয়ে যাওয়া হয়। এদিকে তেজগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অপূর্ব হাসান জানান, ওই মার্কেটের সামনে ককটেল বিস্ফোরণের ঘটনায় দুইজন আহত হয়েছেন। পুলিশ এ নিয়ে কাজ করছে। এদিকে রাজধানীর আগারগাঁওয়ে বেতার ভবনের সামনে ভূঁইয়া পরিবহনের একটি বাসে আগুনের ঘটনা ঘটেছে। গতকাল রাত সোয়া ১১টার দিকে বাসে অগ্নিকাণ্ডের খবর পায় ফায়ার সার্ভিস। ফায়ার সার্ভিস সদর দফতরের ডিউটি অফিসার রাকিবুল হাসান জানান, রাত সোয়া ১১টার দিকে খবর আসে রাজধানীর আগারগাঁওয়ে বেতার ভবনের সামনে দাঁড়িয়ে থাকা ভূঁইয়া পরিবহনের একটি বাসে অগ্নিসংযোগ করা হয়েছে। এরপর ঘটনাস্থলে মোহাম্মদপুর ফায়ার স্টেশন থেকে দুটি ইউনিট পাঠানো হয়েছে। তবে কে বা কারা অগ্নিসংযোগ করেছে, কোনো যাত্রী হতাহত হয়েছেন কি না তাৎক্ষণিক এ তথ্য জানাতে পারেননি ফায়ার কর্মকর্তা। এ ছাড়া রাত সাড়ে ১১টার দিকে গাবতলীতে পদ্মা লাইনের একটি বাসে আগুন দেওয়া হয়।

সর্বশেষ খবর