রবিবার, ৩ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

পার্বত্য চুক্তির বর্ষপূর্তিতে নৌকাবাইচ

রাঙামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি প্রতিনিধি

পার্বত্য চুক্তির বর্ষপূর্তিতে নৌকাবাইচ

পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির ২৬ বছর পূর্তিতে গতকাল রাঙামাটি, বান্দরবান ও খাগড়াছড়িতে বর্ণাঢ্য আয়োজনে নানা কর্মসূচি পালন করা হয়েছে। এ উপলক্ষে বেলা ১১টায় রাঙামাটি সেনা রিজিয়নের তত্ত্বাবধায়নে ও সেনা জোনের উদ্যোগে শহরের শহীদ মিনার ঘাটে আয়োজন করা হয় নৌকাবাইচ প্রতিযোগিতা। প্রধান অতিথি হিসেবে আনুষ্ঠানিকভাবে নৌকাবাইচ প্রতিযোগিতার উদ্বোধন করেন খাদ্য মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতি ও সংসদ সদস্য দীপংকর তালুকদার। রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অং সুই প্রু চৌধুরীর সভাপতিত্বে এ সময় রাঙামাটি রিজিয়নের ভারপ্রাপ্ত রিজিয়ন কমান্ডার লে. কর্নেল মো. এরশাদ হোসেন চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) মো. মারুফ আহম্মেদ, রিজিয়নের জেনারেল স্টাফ অফিসার মেজর মো. আসফিকুর রহমান উপস্থিত ছিলেন। নৌকাবাইচে মোট ১২টি দল অংশগ্রহণ করে। প্রতিযোগিতার পুরস্কার হিসেবে দুই ভাগে বিভক্ত করে জয়ী দলকে ৫০ হাজার টাকা, প্রথম রানার্স আপ দলকে ৩৫ হাজার টাকা, দ্বিতীয় রানার্স আপ দলকে ২৫ হাজার টাকা এবং সান্ত্বনা পুরস্কার হিসেবে ১০ হাজার টাকার চেক তুলে দেন অতিথিরা। এ ছাড়া সকালে রাঙামাটি সেনা রিজিয়নের উদ্যোগে পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির বর্ষপূর্তি উপলক্ষে আনন্দ র‌্যালি বের করা হয়। বিকাল ৩টায় রাঙামাটি জেলা আওয়ামী লীগ ও পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে র‌্যালি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বান্দরবানেও দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সকালে বেলুন ও পায়রা উড়িয়ে উদ্বোধনী অনুষ্ঠানের সূচনা হয়। পরে জেলা প্রশাসক কার্যালয় চত্বর থেকে এক শোভাযাত্রা বের হয়ে স্থানীয় রাজার মাঠে এসে শেষ হয়। শোভাযাত্রায় বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সদস্য, সরকারি কর্মকর্তা ও জনপ্রতিনিধিরা অংশ নেন। বান্দরবান পার্বত্য জেলা পরিষদ ও বাংলাদেশ সেনাবাহিনীর ৬৯ পদাতিক ব্রিগেড যৌথভাবে এই কর্মসূচির আয়োজন করে। এ উপলক্ষে রাজার মাঠে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বান্দরবানের রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল গোলাম মহিউদ্দিন, বান্দরবান পার্বত্য জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান কাঞ্চন জয় তঞ্চঙ্গ্যা এবং বান্দরবান পার্বত্য জেলা পরিষদ সদস্য লক্ষীপদ দাশ বক্তব্য দেন। সন্ধ্যায় রাজার মাঠে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

কর্মসূচি অনুযায়ী, খাগড়াছড়ি স্টেডিয়াম থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। পায়রা উড়িয়ে র‌্যালির উদ্বোধন করেন রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার মোহতাসিন হায়দার চৌধুরী। এ সময় আরও উপস্থিত ছিলেন নারী সংসদ সদস্য বাসন্তী চাকমা, জেলা পরিষদ চেয়ারম্যান মংসেপ্রু চৌধুরী অপু ও জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা সুমন চৌধুরী। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ক্ষুদ্র নৃগোষ্ঠী কার্যালয়ে এসে শেষ হয়। পরে মনোজ্ঞ সংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সর্বশেষ খবর