সোমবার, ৪ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

রংপুরে লৌহখনি আবিষ্কারে খনন কাজ শুরু

নজরুল মৃধা, রংপুর

অবশেষে আঁধার কেটে আলোর হাতছানি দিয়েছে রংপুরের পীরগঞ্জ উপজেলার মিঠিপুর ইউনিয়নের কাশিমপুর এলাকার লৌহখনি। দীর্ঘদিন এ খনি থেকে খনিজ পদার্থ উত্তোলনের দাবি উঠে আসছিল। শনিবার থেকে ওই এলাকায় ভূতাত্ত্বিক খনন কূপ জিডিএইচ-৭৮/২৩-এর কাজ শুরু হয়েছে। 
এ দিন বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদফতর, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ, বিদ্যুৎ, জ্বালানি এবং খনিজ সম্পদ মন্ত্রণালয়ের ভূতত্ত্ব প্রকৌশলী আকবর আলী আনুষ্ঠানিকভাবে খনন কাজের উদ্বোধন করেন। এ সময় পীরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ইকবাল হাসান, ভূতত্ত্ব বিভাগের

ঊর্ধ্বতন কর্মকর্তারা তার সঙ্গে ছিলেন। কর্মকর্তারা আশাবাদী যে, এখানে লৌহখনি পাওয়া যাবে। জানা গেছে, ১৯৬৫ সালের ৬ সেপ্টেম্বরের পাক-ভারত যুদ্ধের পরপরই তৎকালীন পাকিস্তান খনিজ সম্পদ বিভাগের একদল বিজ্ঞানী এবং কর্মকর্তা স্যাটেলাইটের মাধ্যমে প্রাপ্ত তথ্যচিত্র অনুযায়ী বিমান ও গাড়ির বহর নিয়ে প্রায় ৬ বর্গকিলোমিটার আয়তনের এ এলাকায় আসেন। খনির অবস্থান নিশ্চিত করতে তারা বিমানের নিচে শক্তিশালী চুম্বকদ- ঝুলিয়ে অনেক নিচু দিয়ে পাথারের ওপর উড়ে যায়। একপর্যায়ে বিমানের ঝুলন্ত চুম্বকদ- ছোট পাহাড়পুর গ্রামের আবুল ফজল ও আবদুল ছাত্তার নামে দুই ব্যক্তির মালিকানাধীন জমির ওপর এসে আকর্ষিত হয়। ওই জমি বিমানটিকে বারবার মাটির দিকে টেনে নিচে নামাতে চেষ্টা করে। 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর