সোমবার, ৪ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনে নৌকার চার প্রার্থীকে শোকজ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

প্রতিদিন ডেস্ক

নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনে  নৌকার চার প্রার্থীকে শোকজ

নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন থামছেই না। গতকাল আওয়ামী লীগ মনোনীত চার সংসদ সদস্য (এমপি) প্রার্থীকে কারণ দর্শানোর নোটিস দেওয়া হয়েছে। তারা হলেন- চট্টগ্রামের বিতর্কিত এমপি শামসুল হক চৌধুরী, যশোরের শাহীন চাকলাদার, সুনামগঞ্জের রনজিত সরকার ও সিলেটের মাসুক উদ্দিন আহমদ। এ ছাড়া মনোনয়নপত্র দাখিলের দিনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে গতকাল হাজির হয়ে জবাব দিয়েছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আবদুস সোবহান গোলাপ এবং সংসদ সদস্য এ কে এম শামীম ওসমান। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো তথ্য। 

চট্টগ্রাম : পুলিশ প্রটোকল নিয়ে মনোনয়নপত্র জমা দেওয়ার অভিযোগে বিতর্কিত এমপি শামসুল হক চৌধুরীকে ফের সশরীরে আদালতে হাজির হয়ে ব্যাখ্যা দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত। গতকাল পটিয়া চৌকির সিনিয়র সহকারী জজ ও নির্বাচনি অনুসন্ধান কমিটির চেয়ারম্যান শেখ মো. মহিবুল্লাহর আদালতে সশরীরে হাজির হয়ে আচরণবিধি ভঙের ব্যাখ্যা দেওয়ার কথা ছিল তার। কিন্তু তার আইনজীবী আদালতে হাজির হয়ে সময়ের আবেদন করেন। শুনানি শেষে আদালত সেটি মঞ্জুর করে ৫ ডিসেম্বর সশরীরে হাজির হয়ে ব্যাখ্যা দেওয়ার নির্দেশ দেন।

যশোর : শোডাউন করে গাড়িবহর নিয়ে আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভায় অংশগ্রহণ ও বক্তব্যকালে নির্বাচনি প্রচারণা চালানোর অভিযোগে যশোর-৬ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শাহীন চাকলাদারকে শোকজ করেছেন নির্বাচনি অনুসন্ধান কমিটি। নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে রবিবার অনুসন্ধান কমিটির চেয়ারম্যান সিনিয়র সহকারী জজ আদালতের বিচারক সুজাতা আমিন স্বাক্ষরিত নোটিসে এ শোকজ করা হয়। একই সঙ্গে বুধবার আদালতে সশরীরে বা প্রতিনিধির মাধ্যমে উপস্থিত হয়ে লিখিত ব্যাখ্যা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

সিলেট : বিশাল বহর নিয়ে সিলেট থেকে জকিগঞ্জে যাওয়ার পথে নির্বাচনি মহড়া দেওয়ার অভিযোগে সিলেট-৫ (জকিগঞ্জ- কানাইঘাট) আসনের আওয়ামী লীগের প্রার্থী মাসুক উদ্দিন আহমদকে কারণ দর্শানোর নোটিস (শোকজ) দিয়েছেন নির্বাচনি অনুসন্ধান ক?মি?টির চেয়ারম্যান ও যুগ্ম মহানগর দায়রা জজ মোহাম্মদ দিদার হোসাইন। আজ বেলা ১১টায় সশরীর উপস্থিত হয়ে জবাব দিতে বলা হয়েছে।

সুনামগঞ্জ : সুনামগঞ্জ-১ (তাহিরপুর, জামালগঞ্জ, ধর্মপাশা ও মধ্যনগর) আসন এলাকায় নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে আওয়ামী লীগের প্রার্থী রনজিত সরকারকে কারণ দর্শানোর নোটিস দেওয়া হয়েছে। নির্বাচন অনুসন্ধান কমিটির পক্ষে সুনামগঞ্জের সিনিয়র সহকারী জজ প্রবাল চক্রবর্তী এই নোটিস দেন। আজ সকাল ১০টায় লিখিত জবাব দিতে বলা হয়েছে।

মাদারীপুর : মাদারীপুরে নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে গতকাল আদালতে হাজির হয়ে জবাব দিয়েছেন মাদারীপুর-৩ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আবদুস সোবহান গোলাপ এমপি। আদালত তাকে আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকতে বলেছে।

নারায়ণগঞ্জ : সশরীরে উপস্থিত হয়ে শোকজের ব্যাখ্যা দিয়েছেন নারায়ণগঞ্জ-৪ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী এ কে এম শামীম ওসমান এমপি। গতকাল নির্বাচনি অনুসন্ধান কমিটির সভাপতি যুগ্ম জেলা ও দায়রা জজ কাজী ইয়াসিন হাবীবের কক্ষে গিয়ে লিখিতভাবে শোকজের ব্যাখ্যা জমা দেন। এ সময় তিনি বলেন, তিনি মিছিলে ছিলেন না। তার সমর্থকরা শান্তি মিছিল করেছিল। সেখানে নৌকার পক্ষে স্লোগান দেওয়া হয়। তবে এ ব্যাপারে তাকে শোকজ করায় তিনি আনন্দিত হয়েছেন এবং এতে নির্বাচন কমিশনের দক্ষতা প্রমাণিত হয়েছে বলে মন্তব্য করেন।

 

 

সর্বশেষ খবর