সোমবার, ৪ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

শরিকরা কত আসন পাচ্ছেন জানা যেতে পারে আজ

প্রধানমন্ত্রীর সঙ্গে ১৪ দল নেতাদের বৈঠক সন্ধ্যায়

রফিকুল ইসলাম রনি

আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪-দলীয় জোটের শরিক দলের আটজন জনপ্রতিনিধি বর্তমান সংসদে আছেন। দ্বাদশ জাতীয় সংসদে তারা আওয়ামী লীগের কাছে দাবি করবেন ২৫ আসন। এ নিয়ে সমঝোতার জন্য আজ সন্ধ্যা ৬টায় গণভবনে জোট প্রধান আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে বসবেন শরিক দলের নেতারা। আর এ বৈঠকেই চূড়ান্ত হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১৪ দলের শরিক দলগুলো ঠিক কতটি আসনে ছাড় পাচ্ছেন তা জানা যাবে আজ। তবে প্রধান বিরোধী দল জাতীয় পার্টিসহ মিত্র অন্যান্য দলগুলোর সঙ্গে সমঝোতা হবে কি না, তা এখনো নিশ্চিত হয়নি।

১৪-দলীয় জোটের সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু সোমবার সন্ধ্যা ৬টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ১৪-দলীয় জোটের বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, সন্ধ্যায় গণভবনে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভানেত্রী জোট প্রধান শেখ হাসিনা।

বিগত তিনটি জাতীয় সংসদ নির্বাচনে আসন ভাগাভাগি করে ভোটে অংশ নিয়েছিল আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪-দলীয় জোট। ছিল মহাজোটও। বিগত নির্বাচনগুলোতে নৌকা প্রতীকে নির্বাচনের নিশ্চয়তা পাওয়ার পর মনোনয়নপত্র জমা দেন জোটের নেতারা। তবে এবার এ ক্ষেত্রে শুরু থেকেই কৌশলী অবস্থানে ছিল আওয়ামী লীগ। ১৪-দলীয় জোটগতভাবে নির্বাচনের কথা বলে এলেও এবার শরিকদের সঙ্গে সমঝোতা ছাড়াই নির্বাচনি মাঠে নেমেছে দলটি। শরিকদের মাত্র  দুটি আসন ছেড়ে ২৯৮ আসনেই দলীয় প্রার্থী দিয়েছে আওয়ামী লীগ। নির্বাচনের মনোনয়নপত্র জমা দেওয়ার সময় পার হলেও আসন বণ্টন করেনি দলটি। এটি নিয়ে রাজনীতিক মহলে চলছে নানা আলোচনা। শরিকদের মধ্যেও আছে চাপা ক্ষোভ। এর আগে জোটের একাধিক বৈঠকে আগে-ভাগেই আসন ভাগাভাগির দাবি ছিল জোট শরিকদের। তাদের যুক্তি ছিল- আসন ভাগাভাগির বিষয়গুলো আগে চূড়ান্ত হলে তাদের দলের প্রার্থীদের ভোটের প্রস্তুতি নিতে সুবিধা হতো। এ ছাড়া সংশ্লিষ্ট আসনের স্থানীয় আওয়ামী লীগের সঙ্গে তাদের সমন্বয় করতেও সুবিধা হতো। আওয়ামী লীগের সূত্র বলছে, জোট নিয়ে সময়ক্ষেপণ কৌশলের অংশ। জোটগতভাবে নির্বাচন হবে, এমন ঘোষণা আগে দিলে অংশগ্রহণকারী দলের সংখ্যা কমে যাওয়ার আশঙ্কা ছিল। আওয়ামী লীগের মূল চিন্তা বেশি দলকে ভোটে আনা এবং ভোটারের উপস্থিতি বাড়ানো। এখন ২৯টি দল নির্বাচনে অংশ নেওয়ায় কিছুটা নির্ভার ক্ষমতাসীনরা। তবে ১৭ ডিসেম্বর প্রত্যাহারের আগপর্যন্ত আসন সমঝোতা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্তে যেতে রাজি নয় আওয়ামী লীগ।

জোটের অন্যতম দল ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘আমরা গণভবনে যাওয়ার আমন্ত্রণ পেয়েছি। কী নিয়ে আলোচনা হবে সেটা এখনো পরিষ্কার বলা যাচ্ছে না। তবে আমরা জোটের আসন বণ্টন নিয়ে কথা বলব। বর্তমানে আমার দলে তিনজন সংসদ সদস্য আছে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কমপক্ষে সাতটি আসন দাবি করব জোট প্রধানের কাছে।’

জানা গেছে, ইতোমধ্যে ১৪ দলের কেন্দ্রীয় সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমুর কাছে জোটের শরিক দলের নেতারা একটি করে তালিকা জমা দিয়েছেন। বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ১০টি আসনের তালিকা জমা দিয়েছে। এর মধ্যে অন্তত সাতটি আসনের জন্য ছাড় পেতে চাচ্ছে দলটি। অন্যদিকে, জোট সমন্বয়কের সঙ্গে মৌখিক আলোচনায় ১০-১২টি আসনের ছাড় চেয়েছে আরেক শরিক দল জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)। অন্য শরিক দলগুলোর মধ্যে তরিকত ফেডারেশন ও জাতীয় পার্টি-জেপির নেতারাও বর্তমান সংসদে তাদের দখলে থাকা দুটি আসনসহ আরও কয়েকটি আসনে ছাড় পেতে আমির হোসেন আমুর সঙ্গে কথা বলেছেন। বাকি আটটি দলকে অবশ্য কতটি আসনে ছাড় দেওয়া হবে কি হবে না, সেটি জানতে আজ কেন্দ্রীয় ১৪ দলের নেতাদের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠকের পর পরিষ্কার হবে। জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ সভাপতি হাসানুল হক ইনু বাংলাদেশ প্রতিদিনকে বলেন, গণভবনে যাওয়ার আমন্ত্রণ পেয়েছি। সেখানে চলমান রাজনীতি, জোটের ঐক্য নিয়ে আলোচনা হতে পারে। আসন ভাগাভাগি নিয়ে আলোচনা হবে কি না সেটা বলা যাচ্ছে না।

কারণ ওপেন মিটিংয়ে কখনো সমাধান হয় না। এ প্রসঙ্গে তরিকত ফেডারেশনের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনার পাশাপাশি ভোটের পর বিএনপির আন্দোলন কীভাবে জোটগতভাবে মোকাবিলা করব- এটা নিয়ে আলোচনা হবে। আসন ভাগাভাগি প্রসঙ্গে তিনি বলেন, জোটের যারা বর্তমান এমপি আছেন, তাদের আসনগুলো হয়তো ঠিক থাকবে। জোট প্রধান যে সিদ্ধান্ত দেবে আমরা সেটাই মেনে নিব।

জাতীয় পার্টি- জেপির মহাসচিব শেখ শহীদুল ইসলাম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আমরা দীর্ঘদিন ধরে বলে আসছি আসন ভাগাভাগির বিষয়টি। অবশেষে ডাক পেয়েছি। এখন অপেক্ষায় আছি জোট প্রধান কী সিদ্ধান্ত দেন। আমাদের দলের চেয়ারম্যান বর্তমান সংসদে আছেন। আরও কিছু আসন চাইব। জোটনেত্রী সিদ্ধান্ত নেবেন কয়টা আসন ছাড় দেবেন।

২০০৪ সালে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী রাজনৈতিক দলগুলোকে নিয়ে ২৩ দফার ভিত্তিতে আওয়ামী লীগের নেতৃত্বে গড়ে ওঠে ১৪ দলীয় জোট। ওই সময় থেকে আওয়ামী লীগের নেতৃত্বে জোটগতভাবে আসন ভাগাভাগি করে নির্বাচনে অংশ নেয় জোটের শরিকরা। নবম ও দশম জাতীয় সংসদ নির্বাচনের পর গঠিত সরকারে শরিকদের প্রতিনিধিত্ব ছিল। তবে সর্বশেষ একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর গঠিত সরকারের মন্ত্রিসভায় শরিক দলের কাউকে রাখা হয়নি। এরপর থেকেই নানা কারণে জোট শরিকদের মধ্যে দূরত্ব বেড়েছে।

তবে আওয়ামী লীগের একাধিক নীতিনির্ধারক নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, বর্তমান চ্যালেঞ্জিং দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে মাথায় রেখেই ১৪ দলের শরিক নেতাদের সঙ্গে সমঝোতায় বসবে আওয়ামী লীগ। জনপ্রিয়তা ও জয়লাভের সক্ষমতার চুলচেরা বিশ্লেষণ করেই শরিকদের নৌকা প্রতীকে নির্বাচন করার সুযোগ দেওয়া হবে। সে ক্ষেত্রে বর্তমান সংসদে থাকা ১৪ দল শরিকদের আটটি আসনেই ছাড় মিলতে পারে।

বর্তমান একাদশ জাতীয় সংসদে আটটি আসনে ১৪ দলের শরিকদের এমপি রয়েছেন। নির্বাচনি জোট শরিক বিকল্পধারা বাংলাদেশের দখলে রয়েছে দুটি আসন। এর বাইরে সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টির আসন রয়েছে ২৩টি। তবে দ্বাদশ নির্বাচনে ১৪ দলের সঙ্গে সমঝোতা হলেও জাতীয় পার্টির সঙ্গে সমঝোতা আদৌ হবে কি না, তা এখনো নিশ্চিত নয়। আওয়ামী লীগের পক্ষ থেকে বলা হয়েছে, জাতীয় পার্টির পক্ষ থেকে আসন ছাড় দেওয়ার ব্যাপারে কোনো প্রস্তাব আসেনি, এলে পরে দেখা যাবে।

 

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর