বুধবার, ৬ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান

বেশির ভাগ থানার ওসি বদলি হবেন

নিজস্ব প্রতিবেদক

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান জানিয়েছেন, জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নির্বাচন কমিশনের নির্দেশনায় দেশের বেশির ভাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) বদলি করা হবে। সচিবালয়ে মন্ত্রণালয় সভাকক্ষে বড়দিন ও থার্টি ফার্স্ট নাইট উদযাপন উপলক্ষে গতকাল আইনশৃঙ্খলা নিয়ে সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন মন্ত্রী। আইনশৃঙ্খলা বিষয়ক সভায় বিভিন্ন মন্ত্রণালয় ও দফতরের প্রতিনিধি, ঊর্ধŸতন পুলিশ কর্মকর্তা, বিভিন্ন গোয়েন্দা সংস্থার প্রতিনিধিসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, নির্বাচন কমিশন সুনির্দিষ্টভাবে বলে দিয়েছে, যেসব ওসি ছয় মাসের বেশি সময় এক জায়গায় রয়েছেন তাদের বদলি করতে। সময়ও বেঁধে দিয়েছেন। জননিরাপত্তা সচিব এবং আইজিপি বসে প্রস্তাব পাঠিয়ে দেবেন। দু-এক দিনের মধ্যে প্রস্তাব চলে যাবে। এখন যা কিছু হয় নির্বাচন কমিশন সব নিয়ন্ত্রণ করে। তাদের নির্দেশনা অনুযায়ী কাজ হচ্ছে। আরেক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, নির্বাচন যথাসময়ে হবে। নিবন্ধিত ২৯টি দল অংশ নিচ্ছে। নির্বাচনের আমেজ, একটা উৎসব শুরু হয়ে গেছে। এখানে কেউ নাশকতা করুক- কেউ চান না। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, চলমান রাজনৈতিক সহিংসতার সঙ্গে সাধারণ মানুষের সম্পৃক্ততা নেই। নাশকতা বা সন্ত্রাসের কারণে নির্বাচন বন্ধ থাকবে না। আমাদের নিরাপত্তা বাহিনী চৌকস, প্রফেশনাল এবং দক্ষ। তারা দেশকে ভালোবাসে। তারা অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করবেন এবং এ দেশের নাগরিকরাও তাদের সহযোগিতা করবেন।

বড়দিন ও থার্টি ফার্স্ট নাইটে কড়া নিরাপত্তা : স্বরাষ্ট্রমন্ত্রী জানান, বড়দিন উপলক্ষে ঢাকা মহানগরীসহ নবাবগঞ্জ, কালীগঞ্জ ও ময়মনসিংহ জেলাসহ দেশের দক্ষিণাঞ্চলের গির্জা ও খ্রিস্টান অধ্যুষিত এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে। বড়দিন এবং থার্টি ফার্স্ট নাইট উপলক্ষে কূটনৈতিক এলাকায় বিশেষ নিরাপত্তা ও গোয়েন্দা নজরদারি বাড়ানো হবে। মন্ত্রী বলেন, ২৪ থেকে ২৬ ডিসেম্বর পর্যন্ত গির্জা এলাকায় গোয়েন্দা সংস্থা ও নিরাপত্তা বাহিনী থাকবে। আর্চওয়ে, সিসি ক্যামেরা রাখার অনুরোধ করা হয়েছে। অনাকাক্সিক্ষত পরিস্থিতিতে ৯৯৯-এ জানাতে বলেন মন্ত্রী। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, থার্টি ফার্স্ট নাইটের সন্ধ্যা ৬টার পর উন্মুক্ত স্থানে কোনো অনুষ্ঠান হবে না। ৭ জানুয়ারির নির্বাচন সামনে রেখে এ ধরনের নিরাপত্তা নেওয়া হয়েছে। যারা করবেন তারা ইনডোরে করবেন। থার্টি ফার্স্ট নাইটে ফানুস ওড়ানো যাবে না।

ওইদিন সন্ধ্যা ৬টার পর থেকে সব মোড়ে পুলিশ চেকপোস্ট থাকবে। রেসিং করে গাড়ি বা মোটরসাইকেল চালানো যাবে না। মাদকের অপব্যবহার বন্ধ করতে নিরাপত্তা বাহিনী তৎপর থাকবে। থার্টি ফার্স্ট নাইটে সব বার বন্ধ থাকবে। মাদকদ্রব্যের অপব্যবহার রোধে ২৮ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত বিশেষ অভিযান পরিচালনা করা হতে পারে বলেও জানান মন্ত্রী।

সর্বশেষ খবর