শিরোনাম
বুধবার, ৬ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

পুড়ছে যানবাহন আরও ৪৮ ঘণ্টার অবরোধ শুরু

নিজস্ব প্রতিবেদক

আজ এক দফা দাবিতে আবারও বিএনপির টানা ৪৮ ঘণ্টার অবরোধ শুরু হচ্ছে। বিএনপির ডাকা দশম দফার এ কর্মসূচি ভোর ৬টায় শুরু হবে। শেষ হবে শুক্রবার সকাল ৬টায়। সোমবার বিকালে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এই অবরোধ কর্মসূচি ঘোষণা করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ। এর আগে রবিবার সকাল ৬টা থেকে মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত বিএনপি-জামায়াত ও সমমনা দলগুলোর ডাকা নবম দফায় দেশজুড়ে ২৪ ঘণ্টার অবরোধ চলে। গতকাল মঙ্গলবার বিরতি দিয়ে আজ ভোর থেকে আবারো শুরু হচ্ছে টানা ৪৮ ঘণ্টার অবরোধ। এরপর শুক্র ও শনিবার বিরতি দিয়ে পরদিন রবিবার ঢাকাসহ সারা দেশে জেলা পর্যায়ে মানববন্ধন কর্মসূচি পালন করবে বিএনপিসহ সমমনা দলগুলো। গত ২৮ অক্টোবর ঢাকায় বিএনপির মহাসমাবেশে হামলা, নেতা-কর্মীদের গ্রেফতারের প্রতিবাদ এবং সরকারের পদত্যাগের এক দফা দাবিতে পরদিন ২৯ অক্টোবর এবং ৩১ অক্টোবর, ১ ও ২ নভেম্বর মোট তিন দিনের অবরোধ কর্মসূচি পালন করে বিএনপি-জামায়াত ও যুগপৎ আন্দোলনের সমমনা দলগুলো। পরবর্তীতে ৫ ও ৬ নভেম্বর দ্বিতীয় দফায় এবং ৮ ও ৯ নভেম্বর তৃতীয় দফায় অবরোধ কর্মসূচি পালন করে সরকারবিরোধী দলগুলো। পরে ১১ ও ১২ নভেম্বর চতুর্থ দফা এবং ১৫ ও ১৭ নভেম্বর পঞ্চম দফায় ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচির ঘোষণা দেন তারা। এরপর জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণার পর তা প্রত্যাখ্যান করে ফের ১৯ ও ২০ নভেম্বর সারা দেশে হরতাল পালন করে সরকারবিরোধী দলগুলো। পরবর্তীতে ২২ নভেম্বর ভোর ৬টা থেকে সপ্তম দফায় ৪৮ ঘণ্টার অবরোধ পালন করে। গত ২৪ নভেম্বর ভোর ৬টায় শেষ হয় ওই অবরোধ কর্মসূচি। এরপর আবারও এক দিন বিরতি দিয়ে ২৬ নভেম্বর ভোর ৬টা থেকে ২৮ নভেম্বর ভোর ৬টা পর্যন্ত সর্বাত্মক অবরোধ কর্মসূচি দেয় বিএনপি ও সমমনা দলগুলো। এভাবে গত ৩ ও ৪ ডিসেম্বর সর্বশেষ ৪৮ ঘণ্টার অবরোধ পালন করে বিএনপি।

দিনাজপুরে বাসে আগুন : সোমবার গভীর রাতে দিনাজপুরের কেন্দ্রীয় বাস টার্মিনালে দাঁড়িয়ে থাকা একটি যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বাসের ভিতরে কেউ না থাকায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। আগুনের খবর পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনেন। দিনাজপুর সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শেখ মো. জিন্নাহ আল মামুন জানান, এ ব্যাপারে আইনগত ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন রয়েছে।

চট্টগ্রামে বাসে অগ্নিসংযোগের ঘটনায় গ্রেফতার ৩ : চট্টগ্রামে গাড়িতে অগ্নিসংযোগ ও ভাঙচুরের ঘটনায় ছাত্রদলের তিন নেতাকে গ্রেফতার করেছে মহানগর গোয়েন্দা পুলিশ। তারা হলেন- মো হৃদয়, নাজির শরীফ এবং রায়হান। সোমবার রাতে নগরীর খুলশী ও চান্দগাঁও থানা এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা ছাত্রদলের বিভিন্ন পর্যায়ের নেতা।

গাংনীতে নাশকতার মামলায় শিক্ষক গ্রেফতার : নাশকতার মামলায় মেহেরপুরের গাংনী উপজেলার ষোলটাকা ইউনিয়ন বিএনপির সভাপতি ও চেংগাড়া সিএফএম মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আল হেলালকে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল ভোরে গাংনী শহরের নিজ বাড়ি থেকে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতার আল হেলাল গাংনীর চেংগাড়া গ্রামের হাজু বিশ্বাসের ছেলে।

সর্বশেষ খবর