বুধবার, ৬ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

দুধের লেবেল বদলে বিক্রি, জরিমানা

নিজস্ব প্রতিবেদক

রাজধানীতে অভিযান চালানোর সময় নিধি ট্রেড ইন্টারন্যাশনাল নামের এক প্রতিষ্ঠানে মেলোডি দুধের লেবেল বদলে ডানো নামে বিক্রি করার প্রমাণ পাওয়া যায়। এ ঘটনায় নিধি ট্রেড ইন্টারন্যাশনালকে ৪ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ (বিএফএসএ)। গতকাল রাজধানীর গুলশান-১ এর নওয়াব ম্যানশনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এ জরিমানা করে প্রতিষ্ঠানটিকে।

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, অভিযানকালে নিধি ট্রেড ইন্টারন্যাশনাল প্রতিষ্ঠানে বেশ কিছু মেয়াদোত্তীর্ণ খাদ্যপণ্য বিক্রির জন্য মজুদ করতে দেখা যায়। এ ছাড়া যথাযথ লেবেল সংযোজন ছাড়া খাদ্যদ্রব্য মজুদ করতে দেখা যায়। অন্যদিকে ট্রেড লাইসেন্সের ঠিকানার সঙ্গে বাস্তবে এ ব্যবসা প্রতিষ্ঠানের ঠিকানার মিল পাওয়া যায়নি। এসব অপরাধে নিরাপদ খাদ্য আইন ২০১৩ এর বিধান অনুযায়ী প্রতিষ্ঠানটিকে ৪ লাখ টাকা জরিমানা করে তাৎক্ষণিকভাবে তা আদায় করা হয়।

অভিযান পরিচালনাকালে ‘নিধি ট্রেড ইন্টারন্যাশনাল’ কর্তৃপক্ষকে খাদ্যদ্রব্য সংরক্ষণ, প্রক্রিয়াকরণ, মজুদ ও বিক্রিতে নিরাপদ খাদ্য আইনের সংশ্লিষ্ট বিধি অনুযায়ী পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখা, খাদ্য সংরক্ষণ ও ভোক্তাদের স্বাস্থ্যঝুঁকি এড়াতে নিয়ম মানতে নির্দেশনা দেওয়া হয়। নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে করণীয় সম্পর্কে দিকনির্দেশনা সংবলিত পোস্টার প্রদান করা হয়। এ ছাড়া একই মার্কেটের এম আর এস টেডার্স নামের এক প্রতিষ্ঠানের মেয়াদ উত্তীর্ণ ও আমদানির বিস্তারিত না থাকায় ৮ পণ্য জব্দ করা হয়। অভিযান শেষে নির্বাহী ম্যাজিস্ট্রেট ইশরাত সিদ্দিকা সাংবাদিকদের বলেন, নিধি ট্রেড ইন্টারন্যাশনাল নামের এ প্রতিষ্ঠানে মেলোডি নামের দুধের লেবেল বদলে তারা ডানোর নামে বিক্রি করছিল। তাদের পণ্যে আমদানির সিল পাওয়া যায়নি। তারা মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রি করছিল। এ সময় তাদের ৪ লাখ টাকা জরিমানা করা হয়।

সর্বশেষ খবর