বৃহস্পতিবার, ৭ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

গাজায় নিহত ফিলিস্তিনির সংখ্যা ১৬ হাজার ছাড়াল

প্রতিদিন ডেস্ক

গাজায় নিহত ফিলিস্তিনির সংখ্যা ১৬ হাজার ছাড়াল

ফিলিস্তিনে ইসরায়েলের বোমা হামলা অব্যাহত -এএফপি

ইসরায়েলের নির্বিচার বোমা হামলায় ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত অবরুদ্ধ গাজায় ১৬ হাজার ২৪৮ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে, যার মধ্যে ৭ হাজার ১১২ শিশু ও ৪ হাজার ৮৮৫ নারী। আরও হাজারো মানুষ নিখোঁজ ও ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছে।

সূত্র : রয়টার্স, বিবিসি

এদিকে ইসরায়েলের সেনাবাহিনী দক্ষিণ গাজার মূল শহর খান ইউনিসে তীব্র বোমাবর্ষণ ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে বলে গতকালের খবরে বলা হয়েছে। ইসরায়েলের ভাষায়, পাঁচ সপ্তাহ আগে হামাসকে নির্মূলের অভিযান শুরুর পর গাজা উপত্যকায় এটাই সবচেয়ে বড় আকারের হামলা। ইসরায়েল জানিয়েছে, তাদের স্থলবাহিনী মঙ্গলবার দক্ষিণ গাজার খান ইউনিসে পৌঁছে শহরটি ঘিরে ‘হামাসের’ বিরুদ্ধে অভিযান শুরু করে। সঙ্গে বিমানবাহিনীও হামলায় যোগ দেয়। অন্যদিকে হামাসের সশস্ত্র উইং আল কাসাম ব্রিগেড জানিয়েছে, তাদের যোদ্ধারা ইসরায়েলি সেনাদের বিরুদ্ধে লড়ছে। এ বিষয়ে ইসরায়েলের সামরিক বাহিনীর দক্ষিণ কমান্ডের প্রধান জেনারেল ইয়ারন ফিঙ্কেলমান এক বিবৃতিতে বলেন, ‘স্থল অভিযান শুরুর পর এ মুহূর্তে সবচেয়ে তীব্র লড়াই চলছে। উত্তরে গাজা শহরের পাশে হামাস নিয়ন্ত্রিত অবস্থানে এবং পুবে শুজাইইয়াতেও দুই পক্ষের মধ্যে যুদ্ধ হয়েছে।’ আল কাসাম ব্রিগেড জানিয়েছে, তারা মঙ্গলবার আট ইসরায়েলি সেনাকে হত্যা এবং ২৪টি সামরিক পরিবহন ধ্বংস করেছে।

এদিকে খান ইউনিসের উত্তরে দেইর-আল-বালাহ এলাকার আবাসিক অঞ্চলে ইসরায়েলি হামলায় অন্তত ৪৫ ব্যক্তি নিহত হয়েছে বলে জানিয়েছেন শুহাদা আল-আকসা হাসপাতালের প্রধান ড. এয়াদ আল-জাবরি। নিহতের বেশির ভাগই বেসামরিক ব্যক্তি।

যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা : ইসরায়েল অধিকৃত পশ্চিম তীরে সহিংসতার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা আরোপ শুরু করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এক বিবৃতিতে বলেছেন, যেসব ব্যক্তি ফিলিস্তিনের পশ্চিম তীরের শান্তি, নিরাপত্তা বা স্থিতিশীলতা নষ্টের সঙ্গে জড়িত, তাদের বিরুদ্ধে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এ নতুন ভিসানীতি প্রযোজ্য হবে। কোনো ব্যক্তি পশ্চিম তীরের ফিলিস্তিনিদের বিরুদ্ধে সহিংসতা দেখালে, জরুরি সেবা পেতে ও মৌলিক চাহিদা পূরণে বাধা দিলে ভিসা নিষেধাজ্ঞার আওতায় পড়বেন বলে জানান ব্লিঙ্কেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথু মিলার এক সংবাদ সম্মেলনে জানান, মঙ্গলবার থেকেই নতুন নীতি কার্যকর হয়েছে এবং এরই মধ্যে কিছু মানুষ এ নিষেধাজ্ঞার আওতাও পড়েছে। আগামী দিনগুলোয় আরও অনেকেই এ নীতির আওতায় পড়বে।

সর্বশেষ খবর