শুক্রবার, ৮ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

ঢাকা থিয়েটারের মেডিয়া

সাংস্কৃতিক প্রতিবেদক

ঢাকা থিয়েটারের মেডিয়া

গ্রিক পৌরাণিক কাহিনি অবলম্বনে ঢাকা থিয়েটার মঞ্চে এনেছে নতুন প্রযোজনার নাটক ‘মেডিয়া’।

গতকাল প্রতিকূল আবহাওয়ার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হয়। ইউরেপিডিসের রচনা থেকে নাটকটি ইংরেজি অনুবাদ করেছেন জর্জ থিওডোরিডিস ও বাংলায় রূপান্তর করেছেন আবদুস সেলিম। নির্দেশনায় ছিলেন হুমায়ুন কবীর হিমু। ইস্কিলাস (খ্রিস্টপূর্ব ৫২৫-৪৫৫) এবং সফোক্লিস (খ্রিস্টপূর্ব ৪৯৭-৪০৬)-এর ক্ল্যাসিক বা চিরায়ত নাট্যরীতি-ধারাবাহিকতার এক উজ্জ্বল নক্ষত্র হলেন ইউরিপিডিস (খ্রিস্টপূর্ব ৪৮০-৪০৬)। তিনি নিঃসন্দেহে গ্রিক ভাষার একজন প্রথিতযশা ট্র্যাজেডি রচয়িতা। পুরাকাল বিশেষজ্ঞের অনেকেই মনে করেন ইউরিপিডিস তার জীবদ্দশায় সর্বমোট পঁচানব্বইটি (মতান্তরে বিরানব্বই) নাটক রচনা করেছিলেন, যার ভিতর আজ পর্যন্ত আঠারো বা উনিশটি নাটকের হদিস পাওয়া যায়। ক্ল্যাসিক গ্রিক সংস্কৃতিতে সবচাইতে সুখ্যাত এবং প্রভাবশালী নাট্যকাররূপে তিনি চিহ্নিত। তার শ্রেষ্ঠ নাটক হলো মেডিয়া। বলা হয়ে থাকে, ইউরিপিডিস/গ্রিক পৌরাণিক কাহিনিকে এক নতুন ধারা এবং মাত্রাতে বিন্যস্ত করেছিলেন। এতে প্রাধান্য পেয়েছিল মানব চরিত্রের তমসাক্রান্ত দিকগুলো-মেডিয়া যার মধ্যে সবচেয়ে উল্লেখ্য। নাটকে একজন নারীকে তার স্বামী কীভাবে নিগৃহীত এবং অকিঞ্চিৎকরভাবে ব্যবহার করে তার

 পুরুষতান্ত্রিক যৌন ইচ্ছা ও উচ্চাকাক্সক্ষাকে চরিতার্থ করতে এবং তারই অভিঘাতে সেই নারী, যার নাম মেডিয়া, কীভাবে তার প্রতিশোধ নেয় সেই তীব্র জিঘাংসার কাহিনি চিত্রিত হয়েছে এই নাটকে। মেডিয়া ব্যতিরেকে ইউরিপিডিস রচিত নাটকগুলোর ভিতর উল্লেখযোগ্য হলো- হ্যাকুবা, ব্যাচ, হিপোলেটাস, অ্যালসেস্টিস এবং দ্য ট্রজান উইমেন।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন তাহমীদা মাহমুদ, ফাহমিদা কামাল, মিলু চৌধুরী, মাহমুদুর রহমান শুভ, সাইফুদ্দীন আহমদ দুলাল, সিফাত, আদৃতা, কাজী মো. আবদুল গনি প্রমুখ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর