শুক্রবার, ৮ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

দেশজুড়ে বৃষ্টি, শীত জেঁকে বসবে রাতে

নিজস্ব প্রতিবেদক

ঘূর্ণিঝড় ‘মিগজাউম’ দুর্বল হয়ে ভারতের উত্তর অন্ধ্র প্রদেশের দিকে সরে গেছে। তবে এর প্রভাবে গতকাল দিনভর বৃষ্টিতে ভিজেছে সারা দেশ। বৃষ্টি থাকতে পারে আজও। সন্ধ্যার পর বৃষ্টি কমে মধ্য রাত থেকে নদী অববাহিকা ও উত্তরাঞ্চলের বিভিন্ন এলাকা কুয়াশার চাঁদরে ঢাকতে পারে। সেই সঙ্গে বাড়বে শীতের দাপট। আবহাওয়া  অধিদফতরের পূর্বাভাস অনুযায়ী, বৃষ্টির পর দিনের তাপমাত্রায় খুব একটা পরিবর্তন না এলেও রাতের তাপমাত্রা দৈনিক ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে। আবহাওয়া অধিদফতরের গতকাল সন্ধ্যার পূর্বাভাসে বলা হয়েছে, আজ দেশের আট বিভাগের অধিকাংশ স্থানে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। কোথাও কোথায় ভারী বর্ষণও হতে পারে। আগামীকাল অস্থায়ীভাবে মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। আজ দিনের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে, রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। আগামীকাল রাতের তাপমাত্রা কমতে পারে ১-৩ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারে ৩২ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তেঁতুলিয়ায় ১৭.৬ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২১ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন ১৯ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে যশোরে ৯৬ মিলিমিটার। ঢাকায় বৃষ্টিপাত হয়ছে ৪৪ মিলিমিটার। বিভিন্ন স্থান থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো আরও খবর-বাগেরহাট : ঘূর্ণিঝড় মিগজাউমের প্রভাবে উপকূলীয় জেলা বাগেরহাটে বুধবার রাত থেকে থেমে থেমে গুঁড়িগুঁড়ি বৃষ্টি হচ্ছে। যা চলতে পারে আরও এক নদিন। তবে এর প্রভাবে শীতকালীন সবজির কোনো ক্ষয়ক্ষতি না হলেও তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমে নামবে বলে জানিয়েছে মোংলা আবহাওয়া অফিস। এদিকে বুধবার রাত থেকে গুঁড়িগুঁড়ি বৃষ্টিতে ভোগান্তিতে পড়েছে জেলার খেটে খাওয়া মানুষ। একান্ত প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছে না কেউ। সেই সঙ্গে বাড়ছে শীতের তীব্রতা। ফলে শীত কাপড়ের দোকানে ভিড় করছেন সব বয়সের মানুষ।  মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জে দ্বিতীয় দফার টানা বর্ষণে আলুচাষিদের চরমভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার শঙ্কা দেখা দিয়েছে।

গতকাল ভোর রাতে জেলায় টানা বৃষ্টিপাত হয়েছে। এতে করে চরম শঙ্কায় পড়েছে এ জেলার হাজারো আলুচাষি। তবে কৃষকরা জমির পানি সরাতে প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তবে বৃষ্টি না কমায় তাদের চেষ্টাও কোনোরূপ কাজে আসছে না। জেলা কৃষি সম্পসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, এবার জেলার ৩৪ হাজার হেক্টর জমিতে আলু রোপণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এরই মধ্যে অধিকাংশ জমিতে আলু রোপণ শেষ হয়েছিল। তবে যেভাবে ভারি বৃষ্টি হচ্ছে তাতে করে আলু লক্ষ্যমাত্রা অর্জিত না হওয়ার শঙ্কা দেখা দিয়েছে। নেত্রকোনা : নিম্নচাপের কারণে অসময়ে বৃষ্টিতে নাকাল নেত্রকোনাবাসী।

খেটে খাওয়া মানুষ পড়েছেন চরম ভোগাতিতে। বিশেষ করে শ্রমিকরা বেশি বেকায়দায় পড়েছেন। নিম্নআয়ের মানুষ কর্মহীনতায়। দুর্ভোগে পথচারীসহ ধান তেলার শ্রমিকরাও।

বরিশাল : ঘূর্ণিঝড় মিগজাইমের প্রভাবে বরিশালে বৃষ্টি হচ্ছে। এর প্রভাবে গতকাল বরিশালে সূর্যের দেখা মেলেনি। আজও বরিশালে গুঁড়িগুঁড়ি বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে স্থানীয় আবহাওয়া অফিস। 

জানা গেছে, ঘূর্ণিঝড় মিগজাউম ভারতে আঘাত হেনে দুর্বল হলেও এর প্রভাবে গতকাল দুপুর থেকে বরিশালে গুঁড়িগুঁড়ি বৃষ্টি শুরু হয়। দুপুর আড়াইটার পর মাঝারি ধরনের বৃষ্টি হয়। এতে বরিশালের স্বাভাবিক জনজীবন ব্যাহত হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর