শনিবার, ৯ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

উদ্বিগ্ন হবেন না, আমরা শিক্ষার্থীদের প্রতিপক্ষ নই

----- মো. ফরহাদুল ইসলাম

উদ্বিগ্ন হবেন না, আমরা শিক্ষার্থীদের প্রতিপক্ষ নই

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম বলেন, চতুর্থ শিল্প বিপ্লব, করোনা মহামারি উত্তর পরিস্থিতি মোকাবিলা ছাড়াও নানা পরিবর্তনের কারণে পৃথিবীতে বিভিন্ন পরিবর্তন ঘটেছে। এই পরিবর্তনের সঙ্গে সঙ্গে অনেক দেশ শিক্ষা কারিকুলামও পরিবর্তন করেছে। উদ্ভূত পরিস্থিতিতে কারিকুলামে স্বাভাবিক পরিমার্জন যথেষ্ট নয়। এ জন্যই সময়ের সঙ্গে তাল মেলাতে, শিক্ষার্থীদের চাকরির বাজারের যোগ্য করে তুলতে আমরাও কারিকুলামে পরিবর্তন এনেছি। অভিভাবকদের এ নিয়ে উদ্বিগ্ন হওয়ার কারণ নেই। আমরা শিক্ষার্থীদের প্রতিপক্ষ নই। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

এনসিটিবি চেয়ারম্যান বলেন, কারিকুলাম নিয়ে দীর্ঘ সময়ের পরীক্ষা-নিরীক্ষার পর এই পরিবর্তন আনা হচ্ছে। আমরা নতুন কারিকুলাম চালু করেছি। কিন্তু এটি বাস্তবায়ন করতে গিয়ে পরবর্তীতে যদি কোনো পরিবর্তন আনতে হয়, তবে অবশ্যই সে পরিবর্তন আনা হবে। কিন্তু কারিকুলাম পরিবর্তন, যুগোপযোগী করার পথে হাঁটতেই হবে আমাদের। এর কোনো বিকল্প নেই।

ফরহাদুল ইসলাম বলেন, অভিভাবকদের বলতে চাই, আপনাদের বিক্ষুব্ধ হওয়ার কারণ নেই। শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষক- সবার স্বার্থেই জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড। আমরা কারও প্রতিপক্ষ নই। দেশের শিক্ষা কারিকুলামের উন্নয়নই এনসিটিবির উদ্দেশ্য। এর জন্য যা করা দরকার তাই করা হবে। তিনি বলেন, নতুন কারিকুলাম বাস্তবায়নের পর আমরা এটি নিয়ে মাঠ পর্যায়ে তথ্য-উপাত্ত সংগ্রহ করব। শিক্ষক, শিক্ষার্থীসহ অভিভাবকদের কাছেও মতামত ও সুপারিশ নেব। প্রয়োজন হলে সবার মতামত নিয়ে পরিবর্তন আনা হবে কারিকুলামে। কারিকুলাম বাতিল দাবিতে আন্দোলনকারীদের উদ্দেশ করে তিনি বলেন, আপনাদের দাবির বিষয়গুলো ইতিবাচকভাবে জানান। এটি যেন বিশৃঙ্খল কোনো পরিস্থিতির সৃষ্টি না করে। যাবতীয় বিষয় পর্যালোচনা করেই সিদ্ধান্ত নেবে সরকার।

সর্বশেষ খবর