রবিবার, ১০ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা
যুদ্ধবিরতির প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

গাজায় এক দিনেই নিহত ৩১০

প্রতিদিন ডেস্ক

গাজায় এক দিনেই নিহত ৩১০

অবরুদ্ধ গাজা উপত্যকায় আগ্রাসন চালিয়ে এক দিনেই ৩১০ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। বৃহস্পতিবার থেকে শুক্রবার ২৪ ঘণ্টায় এ হত্যাযজ্ঞ চালায় ইসরায়েল। এদিকে গাজায় ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতির জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবে ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র। সূত্র : রয়টার্স, আলজাজিরা

প্রাপ্ত খবর অনুযায়ী, গাজার ঘনবসতি এলাকাগুলোয় জল-স্থল-আকাশ তিন দিক থেকে হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। জাতিসংঘ

জানিয়েছে, শুক্রবার ও বৃহস্পতিবার গাজার বিভিন্ন জায়গায় হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। গাজা শহরের পূর্বে আল-দোরজ এলাকায় গোলা ফেলেছে ইসরায়েল। সে ঘটনায় একটি বাড়ি ধসে পড়ে অন্তত ৩০ ফিলিস্তিনি নিহত হয়েছে। গাজা শহরের পূর্বাঞ্চলের দুটি বাড়িতেও হামলা চালিয়েছে। সেখানেও অন্তত ৩৫ ফিলিস্তিনি নিহত হয়েছে। মধ্য গাজার নুসিরাত শরণার্থী শিবিরের একটি আবাসিক ভবনে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে নিহত হয়েছে ১৩ ফিলিস্তিনি। এদিকে দক্ষিণ গাজার খান ইউনিস শরণার্থী শিবিরের পশ্চিম এলাকার একটি আবাসিক ভবনেও হামলা চালানো হয়েছে। সেখানে অন্তত ৯ ফিলিস্তিনি নিহত হয়েছে। ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্যানুসারে জাতিসংঘ জানিয়েছে, ৭ অক্টোবর থেকে শুরু করে এ পর্যন্ত ১৭ হাজারের বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েল। যার ৭০ শতাংশই নারী ও শিশু। শুধু তা-ই নয়, ৪৬ হাজার ফিলিস্তিনি আহতও হয়েছে।

যুক্তরাষ্ট্রের ভেটো : ফিলিস্তিনের গাজায় ইসরায়েল ও হামাসের যুদ্ধবিরতির দাবিতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবে ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র। নিরাপত্তা পরিষদের ১৩ সদস্য শুক্রবার সংযুক্ত আরব আমিরাতের উত্থাপিত একটি সংক্ষিপ্ত খসড়া প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। ভোটদানে বিরত ছিল যুক্তরাজ্য। একই প্রস্তাবে ভেটো প্রদান করে মার্কিন যুক্তরাষ্ট্র। ফলে উত্থাপিত প্রস্তাবের বিষয়টি সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে আটকে দেয় জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।

প্রসঙ্গত, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে পাঁচ সদস্যের ভেটো প্রদানের ক্ষমতা রয়েছে। ওই পাঁচ সদস্যের মধ্যে একটিও যদি কোনো প্রস্তাবে ভেটো প্রদান করে তবে সে প্রস্তাব আর পাস হয় না। দেশগুলো হলো যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, চীন ও ফ্রান্স।

নগ্ন ছবি প্রকাশ করল ইসরায়েল : বৃহস্পতিবার ইসরায়েলি টিভি ফুটেজে হামাস যোদ্ধাদের বন্দি অবস্থায় দেখানো হয়েছে। ছবিতে দেখা যায়, গাজা শহরের রাস্তায় মাথা নত করে তাদের অন্তর্বাস খুলে রাখা হয়েছে।

ইসরায়েল সরকারের মুখপাত্র আইলন লেভিকে ব্রিফিংয়ে এসব নগ্ন ছবি সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, গাজা শহরের জাবালিয়া ও শেজাইয়ার যেসব স্থানে হামাসের শক্ত ঘাঁটি সেসব স্থান থেকে আমরা তাদের আটক করেছি। ইসরায়েল প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) মুখপাত্র জোনাথন কনরিকাস বলেন, ছবিতে থাকা ব্যক্তিরা সন্দেহভাজন হামাস সদস্য। তারা বিস্ফোরক বহন করছে না, তা নিশ্চিত হওয়ার জন্য পোশাক ছাড়া অবস্থায় তাদের রাখা হয়।

গাজায় আটক ফিলিস্তিনি পুরুষদের অন্তর্বাস খুলে সোশ্যাল মিডিয়ায় প্রচারের পর ফিলিস্তিন, আরব ও মুসলিম কর্মকর্তারা শুক্রবার ইসরায়েলের প্রতি তীব্র নিন্দা জানিয়েছেন। ফিলিস্তিনি হামাস গোষ্ঠীর জ্যেষ্ঠ কর্মকর্তা ইজ্জাত এল-রেশিক নিরীহ বেসামরিকদের সঙ্গে এমন জঘন্য অপরাধের জন্য ইসরায়েলকে অভিযুক্ত করেছে। ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেড ক্রস (আইসিআরসি) বলেছে, ছবিগুলো দেখে তারা উদ্বিগ্ন এবং আন্তর্জাতিক মানবিক আইন অনুসারে সব বন্দির সঙ্গে আচরণ করা উচিত। নিরপরাধ বন্দি ও নাগরিকদের সঙ্গে এমন বর্বর আচরণে ইসরায়েলের কঠোর সমালোচনা করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আবদুল্লাহিয়ান। ৫ হাজার ইসরায়েলি সেনা আহত : ইসরায়েলি দৈনিক ইয়েদিউত আহরোনোত জানিয়েছে, হামাসের সঙ্গে চলমান যুদ্ধের শুরু থেকে এ পর্যন্ত দখলদার ইসরায়েলের ৫ হাজার সেনা আহত হয়েছে। আহত ৫ হাজার সেনার মধ্যে ২ হাজারেরই অঙ্গহানি ঘটেছে। ইসরায়েলের বিভিন্ন সামরিক সূত্রের বরাত দিয়ে পত্রিকাটি আরও লিখেছে, যুদ্ধ মন্ত্রণালয়ের রিহ্যাবিলিটেশন সেন্টারে এখনো প্রতিদিন গড়ে ৬০ জন আহত সেনা ভর্তি হচ্ছে। রোগীর বেশির ভাগই গুরুতর জখম নিয়ে সেখানে আসছে।

সর্বশেষ খবর