রবিবার, ১০ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা
ওবায়দুল কাদের

মানবাধিকার দিবস ঘিরে নাশকতার চেষ্টায় বিএনপি

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপির নির্বাচনকেন্দ্রিক আন্দোলন ব্যর্থ। এখন তারা আগুনসন্ত্রাস শুরু করেছে। মানবাধিকার দিবসকে ঘিরে কর্মসূচির নামে নাশকতার চেষ্টা করছে। গতকাল ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশকে নিয়ে দেশে-বিদেশে ষড়যন্ত্র হচ্ছে অভিযোগ করে ওবায়দুল কাদের আরও বলেন, বাংলাদেশে দুর্ভিক্ষ সৃষ্টির অশুভ পরিকল্পনা রয়েছে বিএনপির। তবে আমরা বিচলিত নই। দুর্ভিক্ষ মোকাবিলায় প্রস্তুতি নেওয়া হচ্ছে। এটি মোকাবিলার রাজনৈতিক দৃঢ়তাও আমাদের আছে। প্রধানমন্ত্রীও যথেষ্ট সক্রিয় আছেন। আওয়ামী লীগ দেশের জনগণের সব ধরনের সাংবিধানিক অধিকার প্রতিষ্ঠায় পদক্ষেপ নিচ্ছে জানিয়ে সাধারণ সম্পাদক বলেন, এবার যুক্তরাষ্ট্র মানবাধিকার লঙ্ঘনের জন্য ১৩ দেশের ৩৭ ব্যক্তির ওপর বিধিনিষেধ আরোপ করেছে। যেসব অপশক্তি নির্বাচন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করে বা করার অপচেষ্টা চালায় যুক্তরাষ্ট্রের বক্তব্য অনুযায়ী তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বারবার এ প্রত্যয় ব্যক্ত করেছেন যে, আমাদের নির্বাচন হবে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ। সুতরাং, আমাদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপের যৌক্তিক কোনো কারণ দেখছি না। বরং নির্বাচনকে বাধাগ্রস্ত করতে যারা সন্ত্রাসের পথ বেছে নিয়েছে, জ্বালাও-পোড়াও, গুপ্ত হামলা করছে তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা উচিত। তিনি বলেন, যত ষড়যন্ত্রই হোক সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে পাহাড়ের মতো অটল থাকবে আওয়ামী লীগ।

ওবায়দুল কাদের বলেন, শেখ হাসিনা সরকার ২০০৯ সালে জাতীয় মানবাধিকার কমিশন আইন প্রণয়ন করে। বর্তমানে দেশে মানবাধিকার কমিশন স্বাধীন ও নিরপেক্ষভাবে কাজ করছে। তিনি বলেন, এ দেশে মানবাধিকারের ইতিহাস বড়ই মর্মান্তিক। দেশে যারা মানবাধিকার নিয়ে কথা বলেন তাদের অনেকেই স্বৈরশাসকদের তাঁবেদারি করেছে। তারা ১৫ ও ২১ আগস্টের হত্যাকান্ড এবং জোট সরকারের নিপীড়নের কথা বলেন না। ১৫ আগস্ট সপরিবারে অবলা নারী, অবুঝ শিশু ও অন্তঃসত্ত্বা নারীকে বর্বরোচিতভাবে হত্যাকান্ডের বিষয়ে তাদের অনেককেই নীরব দেখেছি। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক, মির্জা আজম, সুজিত রায় নন্দী, ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, ফরিদুন্নাহার লাইলী, শামসুন্নাহার চাপা প্রমুখ।

সর্বশেষ খবর