বুধবার, ১৩ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

ঘন কুয়াশায় দুই লঞ্চের সংঘর্ষে যাত্রী নিহত

শাহজালালে ছয় ঘণ্টা নামতে পারেনি ফ্লাইট

নিজস্ব প্রতিবেদক

দেরিতে হলেও বাড়ছে শীত। বিশেষ করে উত্তরের জনপদে রাতের বেলায় নেমে আসছে কনকনে ঠান্ডা। মধ্য রাত থেকে সকাল পর্যন্ত সারা দেশই ঢাকছে মাঝারি থেকে ঘন কুয়াশায়। সূর্যের দেখা মিলছে বেলা অনেকটা গড়ানোর পর। এতে বিঘিœত হচ্ছে নৌযান চলাচল। কুয়াশার কারণে সোমবার দিবাগত রাতে মেঘনা নদীতে দুই লঞ্চের সংঘর্ষে একজনের মৃত্যু হয়েছে। দৃষ্টিসীমা কমে আসায় প্রায় আট ঘণ্টা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামতে পারেনি ১১টি আন্তর্জাতিক ফ্লাইট।

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী দুই দিন আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্য রাত থেকে সকাল পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশায় ঢাকতে পারে সারা দেশ। দিনের তাপমাত্রা খুব একটা হেরফের না হলেও রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে। সে ক্ষেত্রে উত্তরাঞ্চলের কিছু স্থানে মৃদু শৈত্যপ্রবাহ দেখা দিতে পারে। গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় তেঁতুলিয়ায় ১১.৮ ডিগ্রি সেলসিয়াস। আর তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসে নামলেই মৃদু শৈত্যপ্রবাহ হিসেবে বিবেচিত হয়। গতকাল ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৯ ডিগ্রি সেলসিয়াস। ১৩ ডিগ্রি সেলসিয়াসের নিচে তাপমাত্রা রেকর্ড করা হয় রাজশাহী বিভাগের ঈশ্বরদীতে ১২.৭ ডিগ্রি সেলসিয়াস, বদলগাছীতে ১৩ ডিগ্রি সেলসিয়াস এবং রংপুর বিভাগের সৈয়দপুরে ১৩ ডিগ্রি সেলসিয়াস ও তেঁতুলিয়ায় ১১.৮ ডিগ্রি সেলসিয়াস। শাহজালালে ফ্লাইট ওঠানামায় বিঘ্ন : ঘন কুয়াশার কারণে সোমবার দিবাগত রাত ১২টা থেকে প্রায় ৮ ঘণ্টা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কোনো ফ্লাইট নামতে পারেনি। এ সময় আন্তর্জাতিক রুটের ১০টি যাত্রীবাহী ও একটি কার্গো বিমান এ বিমানবন্দরে অবতরণের কথা ছিল। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম জানান, ফ্লাইটগুলো ডাইভার্ট করে কলকাতা, হায়দ্রাবাদ, কুয়ালালামপুর ও ব্যাংককসহ কয়েকটি বিমানবন্দরে পাঠানো হয়। পরবর্তীতে কুয়াশা কাটলে সকাল ৮টা পর ফ্লাইটগুলো ফিরে আসা শুরু করে। রাতের বেলায় অভ্যন্তরীণ ফ্লাইট না থাকায় এসব উড়োজাহাজ চলাচলের ক্ষেত্রে কোনো সমস্যা হয়নি।

দুই পৃথক লঞ্চ দুর্ঘটনা : চাঁদপুরের মতলব উত্তর উপজেলার মোহনপুর এলাকায় ঘন কুয়াশার কারণে পটুয়াখালী থেকে ঢাকাগামী এমভি এআর খান-১ ও চাঁদপুরগামী এমভি রফরফ-৭ লঞ্চের মধ্যে সংঘর্ষে রফরফ লঞ্চটি ক্ষতিগ্রস্ত হয়েছে। সোমবার দিবাগত রাত সাড়ে ৩টার দিকে এই দুর্ঘটনা ঘটে। তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি বলে নিশ্চিত করেছেন চাঁদপুর নৌ-ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের পরিদর্শক শাহ আলম। অপরদিকে একই রাত সাড়ে ১২টার দিকে চাঁদপুরের হাইমচর উপজেলার সীমান্তবর্তী মেঘনা নদীর মিয়ার চর নামক স্থানে ঢাকাগামী এমভি সুরভী-৮ লঞ্চের সঙ্গে বিপরীত দিক থেকে আসা ভোলাগামী টিপু-১৪ লঞ্চের মুখোমুখি সংঘর্ষে ভোলা চরফ্যাশনের মো. সোহেল (৩৫) নামের যাত্রী নিহত হয়েছেন। এতে কয়েকজন আহত হন। সুরভী-৮ লঞ্চটি হাইমচরের ডুবচরে আটকে ছিল জানিয়ে কয়েকজন যাত্রী বলেন, জোয়ার এলে তারা ঢাকার দিকে রওনা দেন। গতকাল সকাল ১০টার দিকে ঢাকার সদরঘাটে পৌঁছান। ভোলা নদীবন্দরের উপপরিচালক মো. শহিদুল ইসলাম জানান, নিহত মো. সোহেলের লাশ গতকাল সকাল ১০টার দিকে সদরঘাটে পরিবারের কাছে হস্তান্তর করে সুরভী লঞ্চ কর্তৃপক্ষ। চাঁদপুর নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের উপ-পরিচালক মো. বশির আলী খান বলেন, দুর্ঘটনা এড়াতে চাঁদপুর লঞ্চঘাটে অবস্থানরত লঞ্চচালক ও মাস্টারদের একত্রিত করে সচেতনতামূলক দিকনির্দেশনা প্রদান করা হয়েছে। ঘন কুয়াশার মধ্যে কোনোভাবেই যাতে লঞ্চ চলাচল না করে, এ বিষয়ে কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। সাত ঘণ্টা বন্ধ ফেরি চলাচল : রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া নৌপথে ঘন কুয়াশার কারণে সোমবার দিবাগত রাত ১২ থেকে সকাল ৭টা পর্যন্ত ফেরি চলাচল বন্ধ ছিল। দীর্ঘক্ষণ ফেরি বন্ধ থাকায় নদীর দুই পাড়েই শত শত যানবাহন আটকা পড়ে। রাত ১২টার আগে দৌলতদিয়া ঘাট থেকে ছেড়ে যাওয়া ইউটিলিটি ‘বনলতা’ ফেরি মাঝ নদীতে পৌঁছে দিক হারিয়ে ফেলে। পরে দুর্ঘটনা এড়াতে ফেরিটি সেখানেই নোঙর করে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর