বুধবার, ১৩ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

পিঁয়াজের দামে এবার ধস

নিজস্ব প্রতিবেদক

পিঁয়াজের দামে এবার ধস

রাজধানীর বাজারে কমতে শুরু করেছে পিঁয়াজের দাম। দুই দিনের ব্যবধানে প্রকারভেদে পিঁয়াজের দাম কমেছে ৩০ থেকে ৫০ টাকা। বিভিন্ন ধরনের পিঁয়াজ মিলছে ৯০ থেকে ২০০ টাকায়। নতুন মুড়িকাটা পিঁয়াজ উঠতে শুরু করায় এবং ক্রেতারা পিঁয়াজ কেনা কমিয়ে দেওয়ায় রাজধানীর বাজারগুলোতে কমতে শুরু করেছে নিত্যপ্রয়োজনীয় এ পণ্যটির দাম। গতকাল রাজধানীর শ্যামবাজার ও যাত্রাবাড়ী বাজারের পাইকারি পিঁয়াজের বাজার ঘুরে এমন চিত্রই দেখা যায়।

বাজার ঘুরে দেখা যায়, বর্তমানে প্রতি কেজি মুড়িকাটা নতুন পিঁয়াজ বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকা, পাবনার পুরান পিঁয়াজ বিক্রি হচ্ছে ১৭০ টাকা, রাজশাহীর পিঁয়াজ বিক্রি হচ্ছে ১৬০ টাকা এবং ভারতীয় পিঁয়াজ বিক্রি হচ্ছে ১৪০ টাকা দরে। একই বাজারে গত দুই দিন আগে প্রতি কেজি নতুন মুড়িকাটা পিঁয়াজ বিক্রি হয়েছিল ১৪০ টাকা, পাবনার পিঁয়াজ বিক্রি হয়েছিল ২০০ টাকা, রাজশাহীর পিঁয়াজ বিক্রি হয়েছিল ১৯৬ টাকা ও ভারতীয় পিঁয়াজ বিক্রি হয়েছিল ১৮০ টাকা দরে।

পিঁয়াজের দাম কমার কারণ জানতে চাইলে যাত্রাবাড়ী বাজারের শহীদুল ইসলাম নামের এক বিক্রেতা বলেন, বাজারে মুড়িকাটা পিঁয়াজ আসতে শুরু করেছে। নতুন এই পিঁয়াজের সরবরাহ বাড়ায় দাম কমতে শুরু করেছে। এ ছাড়া পিঁয়াজের দাম বাড়ায় ক্রেতারাও পিঁয়াজ কেনা কমিয়ে দিয়েছিলেন। পিঁয়াজ পচে যায়, বেশি দিন রাখা যায় না। পিঁয়াজের দাম কমার এটিও একটি কারণ। পিঁয়াজের দাম কমায় ব্যবসায়ীদের লোকসান হচ্ছে বলেও জানান তিনি। বিক্রেতারা বলছেন, এভাবে দাম কমতে থাকলে এক সাপ্তাহের মধ্যে পিঁয়াজের বাজার স্বাভাবিক হয়ে যাবে। বাজারে নতুন পিঁয়াজ উঠতে শুরু করেছে। সরবরাহও বেড়েছে। আশা করি বাজার কিছুদিনের মধ্যে স্বাভাবিক হয়ে যাবে। পিঁয়াজের দাম কমায় স্বস্তি প্রকাশ করলেও সন্তুষ্ট নন ক্রেতারা। ক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, গত শুক্রবার সকাল থেকে রাজধানীর বাজারে ভারতীয় পিঁয়াজ বিক্রি হয়েছে ১০০ টাকা থেকে ১১০ টাকা কেজি, যা আগের সপ্তাহে বিক্রি হয়েছে ৯০ থেকে ১০০ টাকা কেজিতে। এ ছাড়াও দেশি পিঁয়াজ বিক্রি হয়েছে ১৫০ টাকা কেজি দরে, যা আগের সপ্তাহে বিক্রি হয়েছে ১৩০ টাকা করে। তবে গত শুক্রবার সন্ধ্যার পর পিঁয়াজের দাম এক লাফে দ্বিগুণ হয়ে যায়। শুক্রবার দেওয়া এক আদেশে ২০২৪ সালের মার্চ পর্যন্ত পিঁয়াজ রপ্তানি নিষিদ্ধ ঘোষণা করে ভারত।  এদিকে পিঁয়াজের বাজার অস্বাভাবিক বৃদ্ধির পর প্রতিদিন সারা দেশের বাজারে অভিযান পরিচালনা করে আসছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। পিঁয়াজের বাজার নিয়ন্ত্রণে বিভিন্ন বাজারে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের কর্মকর্তাদের অভিযান পরিচালনা করতে দেখা যায়। এদিকে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর ঢাকাসহ সারা দেশে পিঁয়াজের মূল্য স্থিতিশীল ও সরবরাহ স্বাভাবিক রাখার লক্ষ্যে বাজার অভিযান পরিচালনা করা হয়। অভিযানে সারা দেশে ৫৭টি টিম বাজার অভিযানের মাধ্যমে ১১৫টি প্রতিষ্ঠানকে ৫ লাখ ৩৯ হাজার টাকা জরিমানা করা হয়। অভিযানে ঢাকা মহানগরীতে অধিদফতরের তিনটি টিম বাজার অভিযান পরিচালনা করে। এ ছাড়াও সারা দেশে ৫৪টি জেলায় একযোগে এ অভিযান পরিচালিত হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর