বুধবার, ১৩ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

বিএনপি জামায়াতের আরও চার নেতার জেল

মির্জা আব্বাসের দুর্নীতি মামলার রায় আবার পেছাল

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর ভাটারা থানায় দায়ের করা রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের মামলায় বিএনপি ও জামায়াতের চার নেতাকে তিন বছরের কারাদন্ড দিয়েছেন আদালত। গতকাল ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আরফাতুল রাকিবের আদালত এ রায় দেন। রায়ে কারাদন্ডের পাশাপাশি প্রত্যেককে ৫ হাজার টাকা করে অর্থদন্ড এবং অনাদায়ে তাদের আরও এক মাস কারাদন্ড দিয়েছেন আদালত। এ ছাড়া অভিযোগ প্রমাণিত না হওয়ায় ১৬ আসামিকে খালাস দিয়েছেন আদালত। রায়ে দন্ডপ্রাপ্তরা হলেন- ভাটারা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আতাউর রহমান, একই ইউনিয়ন পরিষদের সাবেক মেম্বার আবদুল আজিজ, মোশারফ হোসেন স্বপন ও হেলাল উদ্দিন।

মামলা সূত্রে জানা যায়, ২০১৮ সালের ১৯ সেপ্টেম্বর রাত সোয়া ৮টার দিকে বিএনপি ও জামায়াত-শিবিরের কর্মীরা পরিকল্পিতভাবে ভাটারা থানাধীন ফাঁসেরটেক ২১ নম্বর বাড়ির সামনে বেআইনি সমাবেশ করে আইনশৃঙ্খলার অবনতি ঘটানোসহ অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি এবং জানমালের ক্ষতিসাধনের উদ্দেশ্যে গোপন ষড়যন্ত্রে লিপ্ত ছিলেন। এ ঘটনায় ভাটারা থানার উপ-পরিদর্শক নাজমুল হুদা রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ এনে মামলাটি দায়ের করেন। তদন্ত শেষে একই থানার উপ-পরিদর্শক আমিনুল ইসলাম আদালতে অভিযোগপত্র দাখিল করেন। মামলার বিচার চলাকালে আদালত চারজনের সাক্ষ্য গ্রহণ করেন।

মির্জা আব্বাসের দুর্নীতি মামলার রায় আবার পেছাল : বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের বিরুদ্ধে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের মামলার রায় ঘোষণার তারিখ আবার পিছিয়েছে। ২৮ ডিসেম্বর রায় ঘোষণার জন্য নতুন তারিখ ধার্য করেছেন আদালত। গতকাল ঢাকার বিশেষ জজ আদালত-৬ এর বিচারক মঞ্জুরুল ইমাম এ আদেশ দেন। এর আগে এ মামলায় গত ২২ নভেম্বর যুক্তিতর্ক শুনানি শেষ হয়। পরে রায় ঘোষণার জন্য ৩০ নভেম্বর তারিখ ধার্য করেন আদালত। কিন্তু ৩০ নভেম্বর আদালত রায় ঘোষণা পিছিয়ে ১২ ডিসেম্বর নতুন তারিখ ঠিক করেছিলেন।

মামলা সূত্রে জানা গেছে, ২০০৭ সালের ১৬ আগস্ট সাবেক গণপূর্তমন্ত্রী মির্জা আব্বাসের বিরুদ্ধে এ মামলাটি করে দুদক। সাবেক তত্ত্বাবধায়ক সরকারের আমলে করা এ মামলায় মির্জা আব্বাসের বিরুদ্ধে আয়ের সঙ্গে সংগতিবিহীন ৭ কোটি ৫৪ লাখ ৩২ হাজার ২৯০ টাকার সম্পদ অর্জন এবং ৫৭ লাখ ২৬ হাজার ৫৭১ টাকার সম্পদের তথ্য গোপনের অভিযোগ আনা হয়। মামলাটি তদন্ত করে ২০০৮ সালের ১৪ মে মির্জা আব্বাসের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেওয়া হয়। মামলায় দুদকের পক্ষ থেকে ২৪ সাক্ষীকে আদালতে হাজির করা হয়। মির্জা আব্বাস বর্তমানে কারাগারে। গত ২৮ অক্টোবর রাজধানীর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশ ঘিরে দলটির নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। এ ঘটনায় করা মামলায় গত ৩১ অক্টোবর রাতে মির্জা আব্বাসকে গ্রেফতার করে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা বিভাগ (ডিবি)।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর