শুক্রবার, ১৫ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

রেল নাশকতা এবার নীলফামারীতে

নীলফামারী প্রতিনিধি

রেল নাশকতা এবার নীলফামারীতে

গাজীপুরের পর এবার দুর্বৃত্তরা নীলফামারীর ডোমারে রেললাইনের ৭২টি ফিসপ্লেট ক্লিপ খুলে রেখে ভয়াবহ দুর্ঘটনা ঘটানোর চেষ্টা চালিয়েছে। তবে লোকজন একপর্যায়ে ফিসপ্লেট ক্লিপ খুলতে থাকা দুর্বৃত্তদের দেখে ফেলায় দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছে ট্রেনযাত্রীরা।

এলাকাবাসীসূত্রে জানা গেছে, বুধবার রাত ১০টার দিকে বোড়াগাড়ী ইউনিয়নের বাগডোকরা প্রধানপাড়ার দোলা এলাকায় রেললাইনের লোহালক্কড় খোলার শব্দ শুনতে পেয়ে স্থানীয়রা সতর্ক হয়। তারা এগিয়ে গিয়ে দেখতে পায়, একদল দুর্বৃত্ত রেললাইনের ফিসপ্লেট পিন খুলে ফেলছে। তারা জোটবদ্ধ হয়ে দুর্বৃত্তদের ধাওয়া করে। এ অবস্থায় দৌড়ে পালায় দুর্বৃত্তরা।

ওই গ্রামের সবুজ রায় (৩৩) বলেন, ‘ঘটনার পর চিলাহাটি থেকে খুলনাগামী সীমান্ত এক্সপ্রেস ট্রেনটি আসছিল। এ সময় ঘটনাস্থলে ৩০০ থেকে ৪০০ লোক উপস্থিত ছিল। তারা সবাই বিভিন্নভাবে সংকেত দিতে থাকলে ট্রেনটি থেমে যায়। এতে বড় দুর্ঘটনা থেকে রক্ষা পায় দেড় শতাধিক ট্রেনযাত্রী।’ বোড়াগাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমিনুল ইসলাম রিমন বলেন, ‘এলাকাবাসীর ধাওয়ায় দুর্বৃত্তরা পালিয়ে যায়। পরে তাদের ফেলে যাওয়া একটি বস্তা থেকে ৭২ পিস ফিসপ্লেট ক্লিপ উদ্ধার হয়। এরপর রেলের লোকজন এসে লাইন মেরামত করলে প্রায় দেড় ঘণ্টা পর খুলনার উদ্দেশে ছেড়ে যায় ট্রেনটি।’ জোড়াবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাখাওয়াৎ হাবীব বাবু বলেন, ‘ঘটনাটি আমার ইউনিয়নের শেষ সীমানায় ঘটেছে। আমি গিয়ে রেললাইনের বিভিন্ন স্থানে ফিসপ্লেট ক্লিপ খোলা দেখতে পেয়েছি। এলাকাবাসীর সচেতনতায় দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছে ট্রেনটি।’ নীলফামারী স্টেশনমাস্টার ওবায়দুর রহমান রতন বলেন, ‘লাইন মেরামতের প্রায় দেড় ঘণ্টা পর ট্রেনটি সেখান থেকে ছেড়ে আসে। রাজশাহী থেকে ছেড়ে আসা বরেন্দ্র এক্সপ্রেস ট্রেনটিও দেড় ঘণ্টা আটকা পড়ে ডোমার স্টেশনে।’ সীমান্ত এক্সপ্রেস ট্রেনের গার্ড হাফিজুর রহমান বলেন, ‘আমরা এখানে আসার পর এলাকাবাসী আমাদের ট্রেন দাঁড় করায়। তারা আমাদের বলে রেললাইনের ফিসপ্লেট খুলে রাখা আছে। যারা এগুলো খুলেছিল তাদের তারা ধরতে পারেনি কিন্তু ধাওয়া দিয়েছিল। এখানে লাইনের যারা কাজ করে তারা কিছু কাজ করে দেওয়ার পর আমরা চলাচলের অনুমতি পাই।’ ডোমার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাজমুল আলম বিপিএএ বলেন, ‘আমি ঘটনাস্থলে গিয়ে দেখতে পাই রেললাইনের ৭২টি ফিসপ্লেট খোলা। ডোমারের ওপর দিয়ে রেললাইনের একটি বড় অংশ গেছে, আমরা সরকারকে অবহিত করব যাতে যে স্থান দিয়ে রেললাইন গেছে সে স্থানের নিরাপত্তা জোরদার করা হয়। এ ছাড়া আমরা রেল কর্তৃপক্ষের সঙ্গে কথা বলছি, তারা আমাদের কাছে যে ধরনের সহযোগিতা চাইবেন আমরা তা প্রদান করব।’

সর্বশেষ খবর