শুক্রবার, ১৫ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

থামছে না নির্বাচনি বিধি লঙ্ঘন

বিভিন্ন স্থানে প্রার্থীদের শোকজ নোটিস

প্রতিদিন ডেস্ক

নির্বাচনি বিধিমালা ভঙ্গ করায় গতকাল বিভিন্ন স্থানে প্রার্থীদের শোকজ করা হয়েছে। কোথাও কোথাও অর্থদন্ডও দেওয়া হয়েছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

ঝিনাইদহ : নির্বাচনি বিধিমালা ভঙ্গের অভিযোগে ঝিনাইদহে নৌকা প্রার্থীর দুটি কার্যালয় অপসারণ ও তার এক কর্মীকে অর্থদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। গত বুধবার রাত ১০টার দিকে সদর উপজেলার হরিশংকরপুর এলাকায় এ ঘটনা ঘটে। নৌকা প্রতীকের প্রার্থীর কর্মী নুর নবীকে ৫ হাজার টাকা অর্থদন্ড দেওয়া হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ : আচরণবিধি লঙ্ঘন করে নৈশভোজের আয়োজন করায় চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনের স্বতন্ত্র প্রার্থী ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলামকে শোকজ করেছে নির্বাচন অনুসন্ধান কমিটি। তবে নৈশভোজের বিষয়টি অস্বীকার করে সৈয়দ নজরুল ইসলাম বলেন, কে কোথায় ভোজের আয়োজন করেছে- তা জানা সম্ভব না। আর প্রতিপক্ষরা ভোজ করে আমার নামে চালানোর অপচেষ্টা করছে কি না- সেটাও ভেবে দেখার বিষয়। তবে তিনি নির্বাচন আচরণবিধি লঙ্ঘন হয় এমন কোনো কাজ সমর্থন করেন না বলে দাবি করেন এবং তিনি শোকজের উত্তর দেবেন বলেও জানান।

জানা গেছে, গতকাল দুপুরে স্বতন্ত্র প্রার্থী সৈয়দ নজরুল ইসলামকে শোকজ করেন চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের নির্বাচন অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ও সিনিয়র সহকারী জজ এম সারওয়ার জাহান। সৈয়দ নজরুল ইসলামকে নির্বাচন আচরণবিধি লঙ্ঘন করায় কেন বিধি মোতাবেক ব্যবস্থা নিতে নির্বাচন কমিশন বরাবর সুপারিশ করা হবে না- মর্মে আজ বেলা ১১টায় সশরীরে উপস্থিত হয়ে লিখিত ব্যাখা প্রদান করার জন্য নির্দেশ প্রদান করেন তিনি।

সুনামগঞ্জ : নির্বাচনি আচরণবিধি না মেনে কর্মিসভার নামে প্রচারণা চালানোয় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের কাছে নির্বাচন-পূর্ব অনিয়মের ব্যাখ্যা তলব করেছে নির্বাচনি অনুসন্ধান কমিটি। ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনাল, সুনামগঞ্জের বিচারক স্বাক্ষরিত মন্ত্রীকে পাঠানো এক চিঠিতে মন্ত্রীকে আগামী রবিবার সকাল ১০টার মধ্যে লিখিত ব্যাখ্যা দাখিলের জন্য নির্দেশ দেওয়া হয়। মন্ত্রীকে লেখা চিঠিতে বলা হয়, ‘আপনি গত ৯ ডিসেম্বর জগন্নাথপুর উপজেলার শ্রীরামসী এলাকায়, একই দিন শান্তিগঞ্জ উপজেলার রামেশ্বরপুর বাজারে এবং ১২ ডিসেম্বর জগন্নাথপুর উপজেলার বড়ফেছি বাজারে কর্মিসভার ব্যানারে উন্মুক্ত জনসভায় অংশ নিয়েছেন, যা জাতীয় সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা ২০০৮ লঙ্ঘনের শামিল।’ বরিশাল : বরিশাল সদর আসনের আলোচিত দুই প্রার্থী আওয়ামী লীগের কর্নেল (অব.) জাহিদ ফারুক ও আওয়ামী লীগের বিদ্রোহী সাদিক আবদুল্লাহর নির্বাচন কমিশনে ভাগ্য নির্ধারণ আজ। দুই নেতার পরস্পরবিরোধী অভিযোগের আপিল শুনানি অনুষ্ঠিত হবে আজ শুক্রবার। শেষ পর্যন্ত নির্বাচন কমিশন কার মনোনয়ন বাতিল করে, নাকি দুই নেতাই প্রতিদ্বন্দ্বিতায় থাকবেন তা নিয়ে তুমুল আলোচনা রয়েছে সংসদীয় এলাকায়। সিলেট : সিলেট-৩ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হাবিবুর রহমান হাবিবের মনোনয়নের বৈধতা চ্যালেঞ্জ করে নির্বাচন কমিশনে আপিল করেছিলেন একই আসনের জাতীয় পার্টির প্রার্থী আতিকুর রহমান আতিক। কিন্তু হাবিবের বিরুদ্ধে উত্থাপিত দ্বৈত নাগরিকত্বের প্রমাণ করতে পারেননি তিনি। গতকাল সকাল সাড়ে ১১টার দিকে নির্বাচন কমিশন ভবনের অডিটোরিয়ামে আপিল শুনানি শেষে হাবিবের প্রার্থিতা বাতিলের আবেদন নামঞ্জুর করে মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালসহ অন্য নির্বাচন কমিশনাররা।

সর্বশেষ খবর