শুক্রবার, ১৫ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

পাঁচ দিনে প্রার্থিতা ফিরে পেলেন ২৫৭ জন

নিজস্ব প্রতিবেদক

পাঁচ দিনে প্রার্থিতা ফিরে পেলেন ২৫৭ জন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তাদের দেওয়া সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করে পাঁচ দিনে ২৫৭ জন প্রার্থিতা ফিরে পেয়েছেন। গতকাল নির্বাচন কমিশনের (ইসি) আইন শাখার কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। এদিকে রবিবার শুরু হওয়া ছয় দিনের টানা এ শুনানি শেষ হবে আজ।

এদিন রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের পক্ষে ও বিপক্ষে মোট ১০১টি আপিল আবেদনের ওপর শুনানি হয়েছে ইসিতে। কমিশনের আইন শাখার কর্মকর্তারা জানান, পঞ্চম দিনের শুনানিতে ৪৪টি আপিল আবেদন মঞ্জুর হয়েছে, যাদের অধিকাংশই প্রার্থিতা ফিরে পেয়েছেন। এ ছাড়া ৫২টি আবেদন নামঞ্জুর হয়েছে। চারটি আবেদনের শুনানি স্থগিত রাখা হয়েছে। আর একটি আবেদনের আপিলকারী অনুপস্থিত ছিলেন। বুধবার চতুর্থ দিনে ৯৯ জনের আপিল শুনানিতে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৪৫ জন। আপিল আবেদন নামঞ্জুর হয়েছে ৫২ জনের। আর দুটি আবেদনের সিদ্ধান্ত হয়নি। তৃতীয় দিনে ৬১, সোমবার দ্বিতীয় দিনে ৫১ এবং রবিবার প্রথম দিনে ৫৬ জন প্রার্থিতা ফিরে পান। অর্থাৎ প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন গত পাঁচ দিনে মোট ২৫৭ জনের প্রার্থিতা ফিরিয়ে দেয়। ছয় দিনের টানা এ শুনানি শেষ হবে আজ। প্রতিদিন শুনানি শেষ হওয়ার পর সঙ্গে সঙ্গে সিদ্ধান্ত জানিয়ে দিচ্ছে ইসি। কমিশনের সিদ্ধান্ত পক্ষে না গেলে কোনো ব্যক্তি উচ্চ আদালতেও যেতে পারেন। দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল অনুযায়ী প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর। প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। ভোট ৭ জানুয়ারি।

শাম্মী-পঙ্কজের পাল্টাপাল্টি অভিযোগের শুনানি আজ : বরিশাল-৪ আসনে বাছাইয়ে বাদ পড়া নৌকার প্রার্থী শাম্মী আহমেদ এবং স্বতন্ত্র প্রার্থী সংসদ সদস্য পঙ্কজ দেবনাথের বিষয়ে একসঙ্গে শুনানি করে আজ সিদ্ধান্ত দেবে নির্বাচন কমিশন। গতকাল পঙ্কজ দেবনাথের বিরুদ্ধে হলফনামায় তথ্য গোপনের অভিযোগের বিষয়ে আপিল শুনানির নির্ধারিত দিন ছিল। আপিলকারী শাম্মী আহমেদের আইনজীবীরাও শুনানিতে উপস্থিত ছিলেন। দুই পক্ষই আপিলে উপস্থিত হলে কমিশন জানায়, শুক্রবার আপিল আবেদন শুনানির শেষ দিন সকাল ১০টা থেকে ১১টার মধ্যে উপস্থিত থাকতে হবে। এ সময় দুটি আপিল নিয়েই সিদ্ধান্ত হবে। দ্বৈত নাগরিক হওয়ার অভিযোগে নৌকার প্রার্থী শাম্মী আহমেদের মনোনয়নপত্র বাছাইয়ে বাতিল করে দেন রিটার্নিং কর্মকর্তা। এরপর নিজের প্রার্থিতা ফিরে পেতে ইসিতে আপিল করেন শাম্মী। পাশাপাশি পঙ্কজ দেবনাথের প্রার্থিতা বাতিলের জন্য আলাদা আপিল করেন।

সর্বশেষ খবর