রবিবার, ১৭ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

পৌষের শীতে কাঁপছে দেশ

তেঁতুলিয়ায় সর্বনিম্ন ৯.৪

নিজস্ব প্রতিবেদক

পৌষ মাসের শুরুতেই শীত জেঁকে বসেছে উত্তরবঙ্গে। গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৯.৪ ডিগ্রি সেলসিয়াস। তবে এর বাইরে দেশের অধিকাংশ স্থানে তাপমাত্রা বেড়েছে। শুধু একটি পর্যবেক্ষণাগারে তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামায় এটাকে শৈত্যপ্রবাহ হিসেবে ঘোষণা করেনি আবহাওয়া অধিদফতর।

তাপমাত্রা ৮-১০ ডিগ্রি সে. হলে মৃদু শৈত্যপ্রবাহ, ৬-৮ ডিগ্রি সে. মাঝারি শৈত্যপ্রবাহ, ৪-৬ ডিগ্রি তীব্র শৈত্যপ্রবাহ ও ৪ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামলে অতি তীব্র শৈত্যপ্রবাহ বলা হয়। আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির বাংলাদেশ প্রতিদিনকে বলেন, শুধু গতকাল তেঁতুলিয়া স্টেশনে তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে রেকর্ড করা হয়েছে। আশপাশের সব স্টেশনে তাপমাত্রা বেড়েছে। তাই এটাকে শৈত্যপ্রবাহ হিসেবে ধরা হচ্ছে না। আজই তেঁতুলিয়ায় তাপমাত্রা বেড়ে যেতে পারে। সাধারণত সকাল ৬টায় সর্বনিম্ন ও বেলা ৩টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়। এই তথ্য আবার সংশোধন করা হয় যথাক্রমে সকাল ৯টায় ও সন্ধ্যা ৬টায়। গতকাল দেশের অধিকাংশ স্থানে তাপমাত্রা বেড়েছে। ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা আগের দিন ছিল ১৫.৫ ডিগ্রি সেলসিয়াস, গতকাল ছিল ১৭.২ ডিগ্রি সেলসিয়াস। এ সপ্তাহে তাপমাত্রা খুব একটা হেরফের হওয়ার সম্ভাবনা নেই।

গতকাল সন্ধ্যার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সোমবার সন্ধ্যা পর্যন্ত সারা দেশের তাপমাত্রায় তেমন কোনো পরিবর্তন হওয়ার সম্ভাবনা নেই। সোমবার রাতে তাপমাত্রা কিছুটা কমতে পারে। ডিসেম্বরের তৃতীয় সপ্তাহের শেষে তাপমাত্রা বাড়তে পারে। পূর্বাভাস অনুযায়ী, আগামী দুই দিনই মধ্য রাত থেকে সকাল পর্যন্ত উত্তরাঞ্চল ও নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর