সোমবার, ১৮ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

প্রতি বিচারপতির সামনে ৬ হাজার মামলা

আরাফাত মুন্না

প্রতি বিচারপতির সামনে ৬ হাজার মামলা

আজ ১৮ ডিসেম্বর সুপ্রিম কোর্ট দিবস। ১৯৭২ সালের ১৬ ডিসেম্বর সুপ্রিম কোর্ট প্রতিষ্ঠা হয় এবং ১৮ ডিসেম্বর আজকের এই দিনে আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু হয়। জাতীয়ভাবে কিংবা বিচার বিভাগের পক্ষ থেকে বিশেষভাবে পালন না করায় অলক্ষ্যেই রয়ে গেছে দিনটি। শেষ পর্যন্ত প্রতিষ্ঠার ৪৫ বছর পর ২০১৭ সাল থেকে প্রতি বছর দিবসটি পালন হয়ে আসছে। এবার সপ্তমবারের মতো সুপ্রিম কোর্ট দিবস পালন করা হচ্ছে। দিবসটিকে কেন্দ্র করে আজ বিকালে সুপ্রিম কোর্টের আয়োজন করা আলোচনা সভায় যোগ দেবেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

১৯৭২ সালে সুপ্রিম কোর্ট গঠনের পর থেকে বিচারাধীন মামলার সংখ্যা শুধু বেড়েই চলছে। তবে পাহাড়সম মামলা নিষ্পত্তিতে বাড়ছে না বিচারকের সংখ্যা। হাই কোর্টে এখন বিচারাধীন পাঁচ লাখের বেশি মামলা। এসব মামলা নিষ্পত্তিতে দায়িত্ব পালন করছেন ৮২ জন বিচারপতি। গড় হিসেবে হাই কোর্টের একেকজন বিচারপতির সামনে ৬ হাজারের বেশি মামলা নিষ্পত্তির অপেক্ষায় রয়েছে।

সুপ্রিম কোর্ট প্রশাসনের সবশেষ তথ্য অনুযায়ী, গত মার্চ পর্যন্ত হাই কোর্ট বিভাগে বিচারাধীন মামলার সংখ্যা ৫ লাখ ২১ হাজার ৯৯৯। আর বর্তমানে এ বিভাগে বিচারপতির সংখ্যা মাত্র ৮৮ জন। তবে হাই কোর্ট বিভাগের বিচারিক দায়িত্বে রয়েছেন ৮২ জন বিচারপতি। অন্যদিকে আপিল বিভাগে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানসহ ছয়জন বিচারপতির সামনে বিচারাধীন মামলা ১৬ হাজার ৮৫১টি।

জানা গেছে, বর্তমানে হাই কোর্ট বিভাগে ৮৮ জন বিচারপতি রয়েছেন। এর মধ্যে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান হিসেবে বিচারপতি মো. শাহিনুর ইসলাম এবং ট্রাইব্যুনালের দুই সদস্য বিচারপতি আবু আহমেদ জমাদার ও বিচারপতি কে এম হাফিজুল আলম সেখানে বিচারিক দায়িত্ব পালন করছেন। অন্যদিকে ২০১৯ সালের ২২ আগস্ট অসদাচরণের অভিযোগে বিচারপতি সালমা মাসুদ চৌধুরী, বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি এ কে এম জহিরুল হককে বিচারিক দায়িত্ব পালনে বিরত থাকার নির্দেশ দেন প্রধান বিচারপতি। এ তিনজনের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। এখন হাই কোর্ট বিভাগে ৮৩ বিচারপতি দায়িত্ব পালন করছেন। জানতে চাইলে সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বিচারকের তুলনায় সুপ্রিম কোর্টে মামলার সংখ্যা অনেক বেশি। এটা কোনো ভাবেই সুখকর নয়। তিনি বলেন, এজলাস সংকট অনেকটা দূর হয়েছে। এখন নতুন করে দক্ষ বিচারপতি নিয়োগ দিলে উচ্চ আদালতে মামলাজট কমতে পারে। এ বিষয়ে সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার এ বি এম আলতাফ হোসেন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বর্তমানে উচ্চ আদালতে যে পরিমাণ মামলা বিচারাধীন রয়েছে, এসব মামলা দ্রুত নিষ্পত্তিতে জরুরি ভিত্তিতে বিচারপতির সংখ্যা দ্বিগুণ করা জরুরি।

সর্বশেষ খবর