বুধবার, ২০ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

শহীদ মিনারে বিজয় উৎসব

সাংস্কৃতিক প্রতিবেদক

শহীদ মিনারে বিজয় উৎসব

বিজয়ের ৫২তম বার্ষিকী উদ্যাপনে কেন্দ্রীয় শহীদ মিনারে অনুষ্ঠিত হলো বাংলাদেশ গণসংগীত সমন্বয় পরিষদের বিজয় উৎসব। ‘আমার দেশ সন্ত্রাস-সাম্প্রদায়িকতামুক্ত বাংলাদেশ’ স্লোগানে গতকাল বিকালে অনুষ্ঠিত হয় এ উৎসব। পরিষদের সভাপতি সংগীতশিল্পী কাজী মিজানুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী আনুষ্ঠানিকতায় প্রধান অতিথি ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ম. হামিদ।

আলোচক ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ ও বাংলা একাডেমির পরিচালক আবৃত্তিশিল্পী ড. শাহাদাত হোসেন নিপু। সূচনা বক্তব্য দেন বাংলাদেশ গণসংগীত সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক মানজার চৌধুরী সুইট।

আলোচনার পর সাংস্কৃতিক পর্বে সন্ত্রাস-সাম্প্রদায়িকতাবিরোধী দলীয় গণসংগীত পরিবেশন করে বিভিন্ন সংগীত দল। এর মধ্যে ক্রান্তি শিল্পীগোষ্ঠী পরিবেশন করে ‘মুক্তিযুদ্ধ করেছো যারা’ ও ‘নোঙ্গর তোলো তোলো’, ঋষিজ শিল্পীগোষ্ঠী গেয়ে শোনায় ‘বিজয় নিশান উড়ছে ঐ’ ও ‘ভয় কি মরণে’, উদীচী শিল্পীগোষ্ঠী পরিবেশন করে ‘নওজোয়ান বিশ্বে জেগেছে’ ও ‘আইলামরে স্মরণে’, বহ্নিশিখা গেয়ে শোনায় ‘আজ যত যুদ্ধবাজ’ ও ‘রক্তেই যদি ফোটে’ সত্যেন সেন শিল্পীগোষ্ঠী গেয়ে শোনায় ‘চাষিদের মুটেদের মজুরের’ ও ‘পানির দেশের মানুষ মোরা’, পঞ্চভাস্কর পরিবেশন করে ‘আজি রক্তনিশি ভোরে একি শুনি’ ও ‘লাখো লাখো মানুষের রক্তমাখা’, ভিন্নধারা গেয়ে শোনায় ‘তীরহারা এই ঢেউয়ের সাগর’ ও ‘আমার পথযাত্রী’, মিরপুর সংগীত একাডেমি পরিবেশন করে ‘কারার ঐ লৌহ কপাট’, ও ‘হিমালয় থেকে সুন্দরবন’, সুরতাল সংগীত একাডেমি পরিবেশন করে ‘আয়রে বাঙালি আয় সেজে’ ও ‘মোদের বাংলা সোনার বাংলা’, উঠোন গেয়ে শোনায় ‘মুক্তিরও মন্দিরও সোপান তলে’ ও ‘জীবন দিলাম রক্ত দিলাম’। একক গণসংগীত পরিবেশন করেন কাজী মিজানুর রহমান, সমর বড়ুয়া, অলোক দাসগুপ্ত, প্রলয় সাহা, আরিফ রহমান, সুরাইয়া পারভীন, আবিদা রহমান সেতু ও শ্রাবণী গুহরায়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর