বৃহস্পতিবার, ২১ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

চারুকলায় বিশেষ শিল্পকর্ম প্রদর্শনী

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

চারুকলায় বিশেষ শিল্পকর্ম প্রদর্শনী

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার ৭৫ বছর পূর্তি উদযাপন উপলক্ষে চারুকলা অনুষদের সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের শিল্পকর্ম নিয়ে শুরু হয়েছে ১২ দিনব্যাপী বিশেষ শিল্পকর্ম প্রদর্শনী। গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল শিল্পকর্ম প্রদর্শনীর উদ্বোধন করেন।

চারুকলার ওসমান জামান মিলনায়তনে অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন দেশবরেণ্য শিল্পী ও অনুষদের অঙ্কন এবং চিত্রায়ণ বিভাগের ইমেরিটাস অধ্যাপক রফিকুন নবী, প্রিন্ট মেকিং বিভাগের অনারারি অধ্যাপক সৈয়দ আবুল র্বাক আল্ভী এবং ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জিনাত হুদা। অনুষ্ঠান সঞ্চালনা করেন মৃৎশিল্প বিভাগের সহযোগী অধ্যাপক মো. রবিউল ইসলাম।

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, চারুকলা অনুষদ দেশের শিল্প-সাংস্কৃতিক জগৎকে সমৃদ্ধ করতে অনন্য অবদান রেখে চলেছে। শিল্প-সংস্কৃতি চর্চার পাশাপাশি এই অনুষদের শিক্ষক ও শিক্ষার্থীরা অসাম্প্রদায়িক ও মানবিক চেতনা ধারণ করে মহান মুক্তিযুদ্ধসহ দেশের অনেক অর্জনেও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। নান্দনিক, সৃজনশীল ও উদ্ভাবনমুখী শিল্পচর্চার মাধ্যমে দেশকে এগিয়ে নিতে কাজ করার জন্য উপাচার্য অনুষদের শিক্ষক ও শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান। এদিকে চারুকলা অনুষদ শিল্পকর্ম প্রদর্শনী, সেমিনার ও কর্মশালাসহ বছরব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে চারুকলার ৭৫ বছর পূর্তি উদযাপনের উদ্যোগ নিয়েছে। অনুষদের জয়নুল গ্যালারিসহ প্রতিটি বিভাগে আয়োজিত এই বিশেষ শিল্পকর্ম প্রদর্শনী চলবে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত। প্রতিদিন  বেলা ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে।

সর্বশেষ খবর