বৃহস্পতিবার, ২১ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

ভোটযুদ্ধে অর্ধশত নেতা, শৃঙ্খলা ভঙ্গ দেখছে হেফাজত

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটযুদ্ধে নেমেছেন অরাজনৈতিক সংগঠন দাবি করা আলোচিত হেফাজতে ইসলামের অর্ধশতাধিক নেতা। তারা কওমি মতাদর্শী রাজনৈতিক দলের ব্যানার ও স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়াই করছেন বিভিন্ন আসনে। এদিকে নেতাদের নির্বাচনে অংশগ্রহণ সংগঠনের শৃঙ্খলাভঙ্গ হিসেবে দেখছেন হেফাজতের শীর্ষ নেতারা। তাই মজলিসে আমেলা ও শুরা কমিটির বৈঠক ডেকে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের ইঙ্গিত দিয়েছে সংগঠনটি।

হেফাজতে ইসলামের যুগ্ম-মহাসচিব মাওলানা আজিজুল হক ইসলামাবাদী বলেন, ‘কথা ছিল নির্বাচনের আগে হেফাজতের সব নেতাকে মুক্তি দেবে সরকার এবং সব রাজনৈতিক মামলা প্রত্যাহার করবে। কিন্তু সরকার কথা রাখেনি। মতের মিল না হওয়ায় কওমি মতাদর্শী সিংহভাগ রাজনৈতিক দল সরকারের অধীনে নির্বাচন বর্জন করছে। বর্জনের মধ্যেই কিছু কিছু হেফাজত নেতা নির্বাচন করছেন। সরকারের অধীনে নির্বাচনে অংশ নেওয়ায় সংক্ষুব্ধ আলেম-ওলামারা। এ নিয়ে হেফাজতের ফোরামে আলোচনা হবে। মুরুব্বিদের সিদ্ধান্ত মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে।’

নাম প্রকাশ না করার শর্তে হেফাজতে ইসলামের এক সিনিয়র নেতা বলেন, ‘নির্বাচনের আগে হেফাজত নেতাদের মুক্তি ও মামলা প্রত্যাহারের বিষয়ে সমঝোতা হয়েছিল সরকারের সঙ্গে। নির্বাচনের আগেই সব শর্ত পূরণের কথা ছিল। শর্ত পূরণ না হলে হেফাজত নেতাদের নির্বাচন বর্জনের সিদ্ধান্ত ছিল। কিন্তু কিছু নেতা সাংগঠনিক সিদ্ধান্ত অমান্য করে নির্বাচনে অংশ নিচ্ছেন। তাদের বিরুদ্ধে মজলিসে আমেলা ও শুরা কমিটির মিটিং ডেকে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।’ জানা যায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটযুদ্ধে নেমেছেন হেফাজতে ইসলামের কেন্দ্রীয় ও স্থানীয় অর্ধশতাধিক নেতা। এর মধ্যে ইসলামী ঐক্যজোট, খেলাফত আন্দোলন, জমিয়তে উলামায়ে ইসলাম ও অনিবন্ধিত রাজনৈতিক দলের নেতা রয়েছেন। কেউ কেউ আবার স্বতন্ত্র প্রার্থী হিসেবে অংশ নিচ্ছেন। নির্বাচনে অংশ নেওয়া নেতাদের মধ্যে রয়েছেন হেফাজতের সিনিয়র নায়েবে আমির মাওলানা আতাউল্লাহ হাফেজ্জী। তিনি খেলাফত আন্দোলনের আমিরের দায়িত্ব পালন করছেন। এ দলের ব্যানারেই তিনি মুন্সীগঞ্জ-১ আসনে নির্বাচন করছেন। হেফাজতের যুগ্ম-মহাসচিব ও দলের নায়েবে আমির মাওলানা মুজিবুর রহমান হামিদী বি-বাড়িয়া-৩ আসনে নির্বাচন করছেন। হেফাজতের সহপ্রচার সম্পাদক মুফতি সুলতান মহিউদ্দিন কুমিল্লা-৩ আসনে নির্বাচন করছেন। এ ছাড়া এই দলের ব্যানারে নির্বাচন করছেন আরও ১১ হেফাজত নেতা। তারা হেফাজতের বিভিন্ন পর্যায়ের বর্তমান ও সাবেক নেতা। জমিয়তে উলামায়ে ইসলামের নেতা ও হেফাজতের আইনবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মাওলানা শাহীনূর পাশা চৌধুরী সুনামগঞ্জ-৩ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছেন। ইসলামী ঐক্যজোটের ব্যানারে নির্বাচনে অংশ নিচ্ছেন ৪১ জন। তাদের সবাই হেফাজতের বর্তমান ও সাবেক নেতা। তার মধ্যে রয়েছেন মাওলানা আবুল হাসনাত আমিনী, মাওলানা এহতেশাম সাওরার, মুফতি আবদুল কাদির, মাওলানা আলতাফ হোসাইন প্রমুখ।

সর্বশেষ খবর