শুক্রবার, ২২ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

দেশজুড়ে জমজমাট প্রচারণা

নিজস্ব প্রতিবেদক

দেশজুড়ে জমজমাট প্রচারণা

প্রচারণায় আনিসুল হক, মাহবুব-উল আলম হানিফ, বাহাউদ্দিন নাছিম ও শাহজাহান ওমর -বাংলাদেশ প্রতিদিন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে রাজধানীসহ সারা দেশে চলছে প্রার্থীদের নির্বাচনি প্রচার-প্রচারণা। আওয়ামী লীগ, জাতীয় পার্টি ছাড়াও স্বতন্ত্র প্রার্থীরা গণসংযোগ চালাচ্ছেন।

রাজধানীতে গতকাল বেলা ১১টায় ঢাকা-১৩ আসনের আওয়ামী লীগ প্রার্থী জাহাঙ্গীর কবির নানক নির্বাচনি প্রচার শুরু করেন। আদাবর থেকে দোয়া মোনাজাত করে রাজপথে নামেন তিনি। শাহজাদপুর এলাকায় নির্বাচনি প্রচারণা চালাচ্ছেন ঢাকা-১১ আসনের আওয়ামী লীগের প্রার্থী ওয়াকিল উদ্দিন। গণসংযোগে সরকারের উন্নয়ন ও অগ্রযাত্রাকে ধরে রাখতে নৌকায় ভোট চান তিনি। এদিকে ঢাকা-৪ আসনের আওয়ামী লীগ প্রার্থী অ্যাডভোকেট সানজিদা খানম সকালে রাজধানীর মুরাদপুরে কর্মিসভা ও গণসংযোগ করেন। বিকালে ৫২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর অফিসের সামনে থেকে গণসংযোগ শুরু করেন। এ ছাড়া সকালে ৬৬ নম্বর ওয়ার্ডের অলিগলিতে প্রচারণা শুরু করেন ঢাকা-৫ আসনের আওয়ামী লীগ প্রার্থী হারুনুর রশীদ মুন্না। এই আসনের স্বতন্ত্র প্রার্থী মো. কামরুল হাসান রিপন। ঢাকা-৫ আসনের প্রয়াত সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লার পুত্র মশিউর রহমান মোল্লা সজলও এ আসনের স্বতন্ত্র প্রাথী। তিনি ৬০ নম্বর ওয়ার্ডে গণসংযোগ করেন।

ঢাকা-৮ আসনে নৌকার প্রার্থী আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেছেন, হকাররাও তাদের ক্ষুদ্র অবস্থান থেকে জাতীয় অর্থনীতিতে ভূমিকা রাখছেন। আপনারা নৌকা মার্কায় ভোট দিয়ে শেখ হাসিনার প্রতি আবার রায় দিন। গতকাল রাজধানীর শান্তিনগরে ছিন্নমূল হকার্স লীগের সঙ্গে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন বাহাউদ্দিন নাছিম। এ সময় ঢাকা-৮ আসনে নৌকা মার্কায় ভোট দেওয়ার জন্য আহ্বান জানান তিনি। সভায় উপস্থিত ছিলেন পল্টন থানা আওয়ামী লীগের সভাপতি ও ১৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর এনামুল হক আবুল, সাবেক কাউন্সিলর কামাল চৌধুরী, নগর আওয়ামী লীগ নেতা ডা. দিলিপ রায়, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চু, ছিন্নমূল হকার্স লীগের সভাপতি হারুন উর রশীদ ও সাধারণ সম্পাদক খোকন মজুমদার প্রমুখ।

আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

ব্রাহ্মণবাড়িয়া : আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, বিএনপি-জামায়াত নির্বাচন আসলেই সন্ত্রাস শুরু করে। এখন শুরু করেছে রেল কাটা সন্ত্রাসী কাজ। রেলের বগিতে আগুন দিয়ে মানুষ হত্যা করছে। তাদের কাছে নিষ্পাপ শিশুও মাফ পায় না। তাদেরও তারা হত্যা করে। এই বিএনপি-জামায়াত সন্ত্রাস করে নির্বাচন বানচাল করতে চায়।

গতকাল কসবা উপজেলার সোনারগাঁ মাদরাসা মাঠে নির্বাচনি পথসভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। আইনমন্ত্রী বলেন, যখন বাংলাদেশের উন্নয়নের কাজ শুরু হয়েছিল, মানুষের অর্থনৈতিক মুক্তির পথ যখন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রায় তৈরি করে এনেছিলেন, যখন বাংলাদেশের মানচিত্র থেকে দুর্যোগ কথা চলে যাচ্ছিল তখন এই বিএনপি-জামায়াতের নেতারা জাতির পিতাকে সপরিবারের হত্যা করে। এ সময় উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রাশেদুল কাওসার ভুঁইয়া, পৌর মেয়র গোলাম হাক্কানীসহ উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের সব অঙ্গসংগঠনের দলীয় নেতা-কর্মী ও জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ভোলা : আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সাবেক মন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বিএনপি এখন সন্ত্রাসী দলে পরিণত হয়েছে। ওরা আগুন দিয়ে মানুষ হত্যা করার দল, ওরা মানুষের বিশ্বাস ও আস্থা হারিয়েছে। বিএনপিকে মানুষ আর বিশ্বাস করে না। ওরা যাতে আর ক্ষমতায় আসতে না পারে এ জন্য সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে। গতকাল বিকালে ভোলা সদর উপজেলার ভেলুমিয়া বাজারে নির্বাচনি পথসভায় তোফায়েল আহমেদ এসব কথা বলেন।  এ সময় তোফায়েল আহমেদ আগামী ৭ জানুয়ারির নির্বাচন  উৎসবমুখর হবে উল্লেখ করে তার স্বপ্ন পূরণে নৌকা প্রতীকে ভোট চান। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। আমরাও কাজ করে যাচ্ছি। 

কক্সবাজার : নির্বাচনকে কেন্দ্র করে কক্সবাজারের ৪টি সংসদীয় আসনে উৎসবমুখর প্রচারণা শুরু হয়েছে। গত ১৮ ডিসেম্বর প্রতীক বরাদ্দের দিন থেকেই প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা স্ব স্ব নির্বাচনি এলাকায় প্রচারণা শুরু করেছেন। প্রতিদিন বিকাল ২টা থেকে রাত ৮টা পর্যন্ত মাইক নিয়ে প্রার্থীদের প্রচারণা চলছে। নির্বাচন নিয়ে লোকজনের মধ্যেও শুরু হয়েছে আলাপ-আলোচনা। প্রার্থীরা এ সময়ে হাটেবাজারে ও স্টেশনে গিয়ে ভোটারদের সঙ্গে কুশলবিনিময় করছেন। চলছে পথসভা ও নির্বাচনি বৈঠক। কক্সবাজারের ৪টি সংসদীয় আসনের কোথাও এখন পর্যন্ত নির্বাচনি সহিংসতার কোনো ঘটনা ঘটেনি। সর্বত্র অত্যন্ত শান্তিপূর্ণভাবে প্রচারণা চলছে।

রাজশাহী : সংসদ নির্বাচনের প্রচারণার অংশ হিসেবে রাজশাহী-১ আসনে আওয়ামী লীগ প্রার্থী ওমর ফারুক চৌধুরী গতকাল গোদাগাড়ীর পাকুড়িয়ায় নির্বাচনি জনসভায় যোগ দেন। রাজশাহী-৩ আসনের আওয়ামী লীগ প্রার্থী আসাদুজ্জামান আসাদ প্রচারণা চালিয়েছেন মোহনপুর উপজেলার ঘাসিগ্রাম ইউনিয়নে। রাজশাহী-৪ আসনের আওয়ামী লীগ প্রার্থী আবুল কালাম আজাদ প্রচারণা চালান বাগমারার বিভিন্ন এলাকায়। রাজশাহী-৫ আসনের আওয়ামী লীগ প্রার্থী আবদুল ওয়াদুদ দারা প্রচারণা চালিয়েছেন দুর্গাপুর উপজেলার ঝালুকা ইউনিয়নে। রাজশাহী-৬ আসনের আওয়ামী লীগ প্রার্থী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম প্রচারণা চালান চারঘাট উপজেলার ভায়ালক্ষ্মীপুর ইউনিয়নের শিমুলিয়ায়।

নীলফামারী :  নীলফামারী-১ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আফতাব উদ্দিন সরকারের পক্ষে নৌকা মার্কার নির্বাচনি পথসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল দুপুরে ডোমার উপজেলার  বোড়াগাড়ী ইউনিয়ন পরিষদ মাঠে অনুষ্ঠিত নৌকা মার্কার নির্বাচনি পথসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নীলফামারী-১ আসনের সংসদ সদস্য ও দ্বাদশ নির্বাচনে সংসদ সদস্য প্রার্থী বীর মুক্তিযোদ্ধা মো. আফতাব উদ্দিন সরকার। এতে সভাপতিত্ব করেন ৭ নম্বর বোড়াগাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আমিনুল ইসলাম রিমুন।

বগুড়া : বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) আসনে বাংলাদেশ কংগ্রেস মনোনীত প্রার্থী আলোচিত আশরাফুল হোসেন ওরফে হিরো আলম আজ শুক্রবার থেকে নির্বাচনি প্রচারণা শুরু করবেন। গতকাল দুপুরে বগুড়া জেলা পুলিশ সুপারের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

গাইবান্ধা : গাইবান্ধার ৫টি সংসদীয় আসনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা প্রতীক বরাদ্দ পেয়েই নির্বাচনি প্রচারে নেমে পড়েছেন। অনেকে আগেই নির্বাচনি পোস্টার আগেই ছেপে রেখেছিলেন, নির্বাচনি এলাকার বিভিন্ন পাড়া-মহল্লায় তা টানানো হয়েছে। প্রচারণায় কিছু জায়গায় সংঘাত-সহিংসতার খবর পাওয়া গেছে। 

বরিশাল : বরিশালের মেহেন্দিগঞ্জে ঘুম ভাঙতেই গতকাল গণসংযোগে নেমে পড়েন বরিশাল-৪ আসনের বহুল আলোচিত আওয়ামী লীগ বিদ্রোহী প্রার্থী পঙ্কজ নাথ। সকালে পাতারহাট বন্দরের প্রধান প্রধান সড়কে গণসংযোগ করেন তিনি। 

সোনারগাঁ (নারায়ণগঞ্জ) : সোনারগাঁ উপজেলার বারদি ইউনিয়নের নুনেরটেকে নৌকার প্রচারণা শুরু করেছেন আওয়ামী লীগের মনোনীত নৌকার প্রার্থী সাবেক এমপি কায়সার হাসনাত। গতকাল সকাল থেকে উপজেলা আওয়ামী লীগের নেতাদের নিয়ে কায়সার হাসনাত তার প্রচারণা শুরু করেছেন। এ সময় কায়সার হাসনাত বলেন, গত ১০টি বছর সোনারগাঁ নৌকার কোনো এমপি ছিল না। এবার প্রধানমন্ত্রী আপনার প্রিয় মার্কা নৌকা দিয়ে আমাকে আপনাদের খেদমত করার সুযোগ দিয়েছেন। এর আগে আমি যখন এমপি ছিলাম তখন এ এলাকার ব্যাপক উন্নয়ন করেছি। গত ১০টি বছর নৌকার এমপি না থাকায় কোথাও উল্লেখযোগ্য উন্নয়ন হয়নি। প্রধানমন্ত্রী আপনার জন্য যা বরাদ্দ দিয়েছেন সে উন্নয়ন ছাড়া অতিরিক্ত কোনো উন্নয়ন এ এলাকায় দেখা যায়নি।

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) : নারায়ণগঞ্জ-১ রূপগঞ্জ আসনের স্বতন্ত্র প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহজাহান ভূঁইয়ার কেটলি প্রতীকের গণসংযোগ ও পথসভা করেছেন। বিকালে উপজেলার ভোলাব ইউনিয়নের আতলাপুর বাজার এলাকায় শাহজাহান ভূঁইয়া ও তার কর্মী সমর্থকরা এ গণসংযোগ ও পথসভা করেন। কর্মী সমর্থকদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে এ গণসংযোগ জনসভায় রূপ নেয়। এ সময় ভোটারদের কাছে নানা প্রতিশ্রুতি দিয়ে কেটলি প্রতীকে ভোট চেয়ে স্বতন্ত্র প্রার্থী শাহজাহান ভূঁইয়া বলেন, আমি রূপগঞ্জের সন্তান রূপগঞ্জে আমার জন্ম রূপগঞ্জবাসীর সঙ্গে থেকেই যেন আমার মরণ হয়।

সর্বশেষ খবর