শনিবার, ২৩ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

বিজয়ের মাসে বর্ণাঢ্য আয়োজন শিল্পকলায়

সাংস্কৃতিক প্রতিবেদক

বিজয়ের মাসে বর্ণাঢ্য আয়োজন শিল্পকলায়

বিজয়ের মাস উদযাপনের অংশ হিসেবে শিল্পকলা একাডেমিতে চলছে গণজাগরণের সাংস্কৃতিক উৎসব। নাচ, গান, আবৃত্তি দিয়ে সাজানো এই উৎসবের ষষ্ঠ দিনে গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে শিল্পীদের নান্দনিক পরিবেশনা বিমোহিত করে শিল্পানুরাগী দর্শকদের। দেশের গান ‘ধ্বনি বাজে’ গানটির সঙ্গে দলীয় নাচ পরিবেশন করে নাচের দল নৃত্যছন্দ। এরপর একক আবৃত্তি পরিবেশন করে সিদ্দিকুর রহমান পারভেজ ও লায়লা আফরোজ।

একক সংগীত-পর্বে ‘আমার মাঝে নেই এখন আমি’ গানটি গেয়ে শোনান মোহনা দাস, গণজাগরণের গান গেয়ে শোনান রিতা ভাদুড়ি এবং ‘আজ গুন গুন কুঞ্জে’ গানটি পরিবেশন করেন শারমিন আক্তার। এ ছাড়া আরও একক সংগীত পরিবেশন করেন কামাল আহমেদ ও ফাতেমা তুজ জোহরা।

দলীয় নাচের-পর্বে ‘৫২ তে বলছি’ গানের সঙ্গে নৃত্য পরিবেশন করে নন্দনকলা কেন্দ্র, ‘কারার ওই লৌহ কপাট’ গানে দলীয় নৃত্য পরিবেশন করে কাথ্যাকিয়া নৃত্যদল, ‘মাগো আর তোমাকে’ গানে দলীয় নৃত্য পরিবেশন করে নাচের দল নৃত্যছন্দ, ‘চাঁদ উঠেছে ওই’ গানে দলীয় নৃত্য পরিবেশন করে নন্দনকলা কেন্দ্র। ধারাবাহিক এ আয়োজনের চমক হিসেবে ছিল তারকা শিল্পী শামীমা তুষ্টি এবং তানভীন সুইটির মনোমুগ্ধকর পরিবেশনা।

অনুষ্ঠানে দলীয় সংগীত পরিবেশন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমির বাউল দল। সবশেষে সমবেত নৃত্য পরিবেশন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমির প্রতিশ্রুতিশীল নৃত্যদল।

অন্যদিকে দর্শকপ্রিয় অ্যাক্রোবেটিকের সপ্তাহব্যাপী ভ্রাম্যমাণ প্রদর্শনীর ষষ্ঠ দিনে গতকাল ঢাকা মহানগরীর বিভিন্ন স্থানে অনুষ্ঠিত হলো অ্যাক্রোবেটিক প্রদর্শনী। অ্যাক্রোবেটিক দল মহানগরের জল্লাদখানা, মিরপুর-১০; মুকুল ফৌজ মাঠ, মিরপুর-৬; সরকারি বাঙলা কলেজ, মিরপুর-১ এ উপস্থিত দর্শকদের সামনে অ্যাক্রোবেটিক প্রদর্শন করে। অন্য দল একই সঙ্গে মহানগরের কমলাপুর রেলস্টেশন; মানিকনগর মডেল স্কুল প্রাঙ্গণ, মান্ডার হায়দার আলী স্কুল মাঠে অ্যাক্রোবেটিক প্রদর্শন করে। আজ শেষ হবে সাত দিনের এই প্রদর্শনী।

সমাপনী দিনে ডেমরা, রায়েরবাগ, মাতুয়াইল এবং ধলপুর এলাকায় প্রদর্শিত হবে অ্যাক্রোবেটিক শো।

সর্বশেষ খবর