সোমবার, ২৫ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

শাস্তি ও সতর্ক করা হলেও থামছে না আচরণবিধি লঙ্ঘন

প্রতিদিন ডেস্ক

নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের ঘটনা থামছেই না। বিভিন্ন ধরনের শাস্তি ও সতর্ক করা হলেও এসব আমলেই নিচ্ছেন না প্রার্থী এবং তাদের কর্মী সমর্থকরা। গতকাল দেশের বিভিন্ন স্থানে এ জাতীয় ঘটনার খবর পাওয়া গেছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধির পাঠানো প্রতিবেদন।

কুষ্টিয়া : নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে ‘হেভিওয়েট প্রার্থী’ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ ও তার ভাই কুষ্টিয়া সদর উপজেলা চেয়ারম্যান আতাউর রহমান আতাকে নোটিস দিয়েছে কুষ্টিয়া-৩ আসনের নির্বাচন অনুসন্ধান কমিটি। প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী পারভেজ আনোয়ারের অভিযোগ গ্রহণ করে এই নোটিস করা হয়। তবে মাহবুব-উল আলম হানিফ এখনো নোটিস পাননি বলে বাংলাদেশ প্রতিদিনকে জানিয়েছেন। অভিযোগে বলা হয়- কুষ্টিয়া সদর উপজেলার মাধ্যমিক শিক্ষকদের নতুন শিক্ষা কারিকুলাম বিষয়ক ট্রেনিংয়ের কার্যক্রম বন্ধ রেখে কুষ্টিয়ার কলকাকলি মাধ্যমিক বিদ্যালয়ে তাদের নির্বাচনি সভায় যোগ দিতে বাধ্য করা হয়েছে। এদিকে কুষ্টিয়া-২ আসনে নৌকার প্রার্থী জাসদ সভাপতি হাসানুল হক ইনুর বিরুদ্ধে বিষোদ্গার ও তার নেতা-কর্মীদের হুমকি দেওয়ার অভিযোগে নোটিসপ্রাপ্ত স্বতন্ত্র প্রার্থী কামারুল আরেফিন অনুসন্ধান কমিটির কাছে ক্ষমা চেয়ে রেহাই পেয়েছেন।

 এদিকে ইমামদের অফিসে ডেকে নৌকা প্রতীকে ভোট দিতে নির্দেশ দেওয়া সংক্রান্ত নোটিসের জবাবেও ক্ষমা চেয়েছেন ইসলামিক ফাউন্ডেশন কুষ্টিয়ার উপপরিচালক মো. হেলালুজ্জামান। কুষ্টিয়া-৩ আসনের নির্বাচনি অনুসন্ধান কমিটির প্রধান যুগ্ম জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মুহাম্মদ মাযহারুল ইসলামের কাছে তিনি জবাব দেন। এদিকে কুষ্টিয়া-২ আসনের কুমারখালীর চাপড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এনামুল হক মঞ্জু নৌকা মার্কায় ভোট না দিলে সুযোগ-সুবিধা সব বাতিল হয়ে যাবে বলে হুঁশিয়ারি দিয়েছেন। শনিবার বিকাল ওই ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের উত্তর মিরপুর এলাকায় এক উঠান বৈঠকে তিনি এসব কথা বলেন।

রাজশাহী : রাজশাহী-১ আসনের স্বতন্ত্র প্রার্থী চিত্রনায়িকা মাহিয়া মাহিকে ফেসবুক লাইভে এসে জুতাপেটা করার ‘হুমকিদাতা’ বঙ্গবন্ধু সৈনিক লীগের রাজশাহী জেলার কথিত সাধারণ সম্পাদক মাহাবুর রহমান মাহামকে ২৭ ডিসেম্বর আদালতে উপস্থিত হয়ে লিখিত জবাব দিতে বলা হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া : নাসিরনগরের কুন্ডা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নাসির উদ্দিনের নাম মুছে ফেলার হুমকি দেওয়ার অভিযোগে ব্রাহ্মণবাড়িয়া-১ আসনের আওয়ামী লীগের প্রার্থী বদরুদ্দোজা মো. ফরহাদ হোসেন এমপিকে তলব করেছে নির্বাচনি অনুসন্ধান কমিটি। আজ বিকাল ৫টায় জেলা ও দায়রা জজ আদালতে হাজির হয়ে লিখিত ব্যাখ্যা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এদিকে ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনের আওয়ামী লীগের প্রার্থী র.আ.ম. উবায়দুল মোকতাদির চৌধুরীর সমর্থক কাউসার আহমেদকে ১০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জমশেদ আলম বলেন, শনিবার রাত ৮টার পরে নৌকা প্রার্থীর সমর্থক শহরের বঙ্গবন্ধু স্কয়ারে গান বাজাচ্ছিলেন। পরে খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে তা বন্ধ করা হয়। পাশাপাশি নির্বাচনি আচরণবিধি ভঙ্গ করার দায়ে তাকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

কুমিল্লা : কুমিল্লায় নৌকায় ভোট না দিলে অসহায়দের ভাতা বন্ধ করে দেওয়া হবে বলে এমন ঘোষণা দেওয়ার অভিযোগ নগরীর ২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর গোলাম সারোয়ারকে শোকজ করেছে নির্বাচনি অনুসন্ধান কমিটি। এর আগে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে কুমিল্লা-৬ আসনের আওয়ামী লীগ প্রার্থী আ. ক. ম. বাহাউদ্দিন বাহারকে তিনবার শোকজ করা হয়েছে।

সিরাজগঞ্জ : সিরাজগঞ্জ-৫ আসনে আওয়ামী লীগ প্রার্থী মমিন মন্ডলের সমাবেশে বক্তব্য দিয়ে ভোট চেয়েছেন পানি উন্নয়ন বোর্ডের হিসাব করনিক ইমন আলী। এ নিয়ে এলাকায় ক্ষোভের সঞ্চার হয়েছে।

বাগেরহাট : বাগেরহাট-৩ আসনে আওয়ামী লীগের প্রার্থী পবিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক উপমন্ত্রী হাবিবুন নাহারের সমর্থিত নেতা-কর্মী ও সমর্থকদের বিরুদ্ধে নির্বাচন আচরণবিধি লঙ্ঘন করে বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী জেলা আওয়ামী লীগের সহসভাপতি মো. ইদ্রিস আলী ইজারাদারের পোস্টার ছিঁড়ে ফেলা, হুমকি ও ভয়ভীতি প্রদর্শনসহ অরাজকতা সৃষ্টির অভিযোগ উঠেছে। গতকাল দুপুরে মোংলা প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে এমন অভিযোগ করেন মো. ইদ্রিস আলী ইজারাদার।

ঝালকাঠি : রাজাপুরে মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসা সহকারী শিক্ষকদের কর্মশালায় আসা শিক্ষকদের নির্বাচনি মতবিনিময় সভায় থাকতে বাধ্য করার অভিযোগ উঠেছে। কর্মশালায় আসা একাধিক শিক্ষক জানান, কর্মশালা শেষ হওয়ার পর তাদের নৌকার প্রার্থী শাহজাহান ওমরের সভায় থাকতে বাধ্য করেছে। নির্ধারিত সময়ের আধাঘণ্টা আগেই কর্মশালার কাজ সমাপ্ত করে স্কুলের গেট তালা দিয়ে রেখে কাউকে বের হতে দেয়নি। রাজাপুর মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের মাঠে অনুষ্ঠিত সভায় আরও উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ মনিরুজ্জামান, উপজেলা আওয়ামী লীগ সভাপতি এ এইচ এম খায়রুল আলম সরফরাজ, সাধারণ সম্পাদক জিয়া হায়দার খান লিটন, মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা আক্তার লাইজু প্রমুখ। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শাহজাহান ওমর বলেন, ‘বিএনপিতে আমিই এনার্জি হর্স। রাজাদের যুদ্ধ করতে হলে শক্তিশালী ঘোড়া দরকার। আমি চলে আসায় বিএনপিতে আর কোনো এনার্জি হর্স নেই।’

নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জ-২ আসনের (আড়াইহাজার) নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে স্থানীয় এমপি আওয়ামী লীগের প্রার্থী নজরুল ইসলাম বাবুর স্ত্রী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়মা আফরোজ ইভাসহ পাঁচজনকে শোকজ করেছে নির্বাচন অনুসন্ধান কমিটি। আজ তাদের নারায়ণগঞ্জ জেলা ও দায়রা জজ আদালতে সশরীরে উপস্থিত হয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। শোকজপ্রাপ্ত অন্যরা হলেন- সাদারদিয়ার মেম্বার শফিকুল ইসলাম, একই এলাকার দুলাল মিয়া, রামচন্দ্রদী ঋষিপাড়ার দুলাল ও একই এলাকার শ্রী নগরবাসী দাস।

সর্বশেষ খবর