মঙ্গলবার, ২৬ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

জেলায় জেলায় যাচ্ছে ব্যালট

৩১ ডিসেম্বরের মধ্যে ব্যালট মুদ্রণ শেষ করার পরিকল্পনা ইসির

নিজস্ব প্রতিবেদক

জেলায় জেলায় যাচ্ছে ব্যালট

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ব্যালট পেপার ঢাকা থেকে জেলায় জেলায় পাঠানো শুরু করেছে নির্বাচন কমিশন। গতকাল ঢাকার তিনটি প্রেস থেকে প্রথম ধাপে ১৩টি জেলার ৫২টি আসনের জন্য ব্যালট পেপার, পোস্টাল ব্যালট পেপার, পোস্টাল ব্যালট পেপারের সঙ্গে সম্পর্কিত ফরম এবং স্ট্যাম্প প্যাড পাঠানো হয়েছে। এদিকে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে ব্যালট মুদ্রণ শেষ করার পরিকল্পনা রয়েছে ইসির।

ঢাকা থেকে ব্যালট পেপার জেলায় পাঠানোর এই কাজ চলবে ডিসেম্বরের শেষ পর্যন্ত। সেগুলো জেলা প্রশাসকের ট্রেজারিতে পুলিশি নিরাপত্তায় থাকবে। তারপর ভোট কেন্দ্রে পাঠানো হবে ৭ জানুয়ারি ভোটের দিন সকালে। নির্বাচন কমিশনের সিনিয়র সহকারী সচিব মো. শাহজালাল তেজগাঁওয়ে গভর্নমেন্ট প্রেসের সামনে সাংবাদিকদের বলেন, দূরত্ব বিবেচনা করেই ব্যালট পেপার এবার দ্রুত বিতরণ শুরু করেছে ইসি। বান্দরবান, রাঙামাটি এসব জেলা অনেক দূরে। এসব জেলায় ব্যালট পেপার পাঠাতে অনেক সময় লাগে, হেলিকপ্টারেও পাঠাতে হয়। এই বিবেচনা করে দূরবর্তী এলাকাগুলোতে আগে পাঠাচ্ছি।

গতকাল প্রথম দিন ঢাকার গভর্নমেন্ট প্রিন্টিং প্রেস থেকে পঞ্চগড়, গাইবান্ধা, মেহেরপুর, কুষ্টিয়া, মাগুরা ও রাঙ্গামাটি; বিজি প্রেস থেকে জয়পুরহাট, চাঁপাইনবাবগঞ্জ, ঝালকাঠি ও ভোলা এবং সিকিউরিটি প্রিন্টিং প্রেস থেকে বরগুনা, পটুয়াখালী ও নেত্রকোনা জেলার ব্যালট পেপার বিরতণ করা হয়। রাজনৈতিক অস্থিরতা থাকলেও জেলায় জেলায় নির্বাচনিসামগ্রী পাঠাতে কোনো ঝুঁকি দেখছেন না মো. শাহজালাল। তিনি বলেন, সংশ্লিষ্ট জেলা থেকে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট, নির্বাচন কমিশনের একজন কর্মকর্তা এবং পুলিশ সঙ্গে এসেছে। নিরাপত্তার জন্য মোবাইল টিমগুলোও থাকবে। ভোটের জন্য আসনভিত্তিক ভোটার সংখ্যার সমান ব্যালট পেপার ছাপাতে হয়, যেখানে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর নাম ও প্রতীক থাকে। এবার ৩০০ আসনে ১১ কোটি ৯৬ লাখের বেশি ভোটার রয়েছেন। সারা দেশে প্রার্থী আছেন প্রায় ১ হাজার ৯০০।

সর্বশেষ খবর