মঙ্গলবার, ২৬ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

শান্তি ও মঙ্গল কামনায় বড়দিন উদযাপন

নিজস্ব প্রতিবেদক

শান্তি ও মঙ্গল কামনায় বড়দিন উদযাপন

শান্তি ও মঙ্গল কামনায় গতকাল জমকালোভাবে উদযাপন করা হয় খ্রিস্ট ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শুভ বড়দিন। প্রতিটি গির্জায় ছিল প্রার্থনার আয়োজন। উপাসনালয় গির্জাগুলোকে সাজানো হয়েছে বর্ণিলভাবে। পাশাপাশি বিভিন্ন পাঁচতারকা-হেটেলে ব্যবস্থা করা হয়েছে আলোকসজ্জার। বসেছিল শিশু কিশোরদের মিলনমেলা। বড়দিন উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধান বিচারপ্রতি খ্রিস্ট ধর্মাবলম্বীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেছেন।

ঢাকার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, যিশু খ্রিস্টের জন্মতিথি উপলক্ষে আয়োজনের কমতি রাখেনি খ্রিস্ট ধর্মের অনুসারীরা। গির্জায় গির্জায় প্রার্থনার মধ্য দিয়ে শুরু হয় দিনের কর্মসূচি। রাজধানীর কাকরাইল গির্জাসহ অন্য গির্জাগুলোতে ছিল প্রার্থনার আয়োজন। সুর আর প্রার্থনার মধ্য দিয়ে সব ধর্ম, বর্ণ এবং গোষ্ঠীর মানুষকে আহ্বান করা হয় ভালোবাসার মেলবন্ধনে আবদ্ধ হতে। বড়দিন উপলক্ষে বাহারি পোশাকে সেজে গির্জাগুলোতে আসেন ভক্তরা। অংশ নেন বিশেষ প্রার্থনায়। হিংসা, বিদ্বেষ ও যুদ্ধ ভুলে কামনা করেন বৈশ্বিক শান্তি ও সমৃদ্ধি। পাপমুক্তি ও মানবকল্যাণের বার্তা নিয়ে জগতে এসেছিলেন যিশুখ্রিস্ট।

রাজধানীর কাকরাইলের গির্জা সেন্ট মেরিস ক্যাথেড্রাল বড়দিনে বর্ণিল আলোকসজ্জায় সাজানো হয়েছে। এই গির্জার ভিতরে ক্রিসমাস ট্রিতেও রঙিন বাতির আলোকছটার ব্যবস্থা করা হয়। পাশে রাখা হয়েছে সান্তা ক্লজও। রাজধানীর সব গির্জাই এমন বর্ণিল ও আলোকসজ্জার সাজে সেজেছে। ক্রিসমাস ট্রি আর সান্তা ক্লজের উপহারে মেতে উঠেছে শিশুরা।

পাঁচতারকা হোটেল র‌্যাডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেন বড়দিনের জন্য ‘হল্লি জল্লি কিড্স খ্রিস্টমাস’ নামক একটি আনন্দ অনুষ্ঠানের আয়োজন করে। হোটেলের লবিতে অপূর্ব ফেরি লাইট দিয়ে একটি বড় ক্রিসমাস ট্রি, সান্তা স্লেই রেইনডিয়ার ও চিটচাট ক্যাফেতে একটি আকর্ষণীয় জিঞ্জারব্রেড হাউস অব ডেলইটস সাজানো হয়। ঢাকা রিজেন্সি হোটেল অ্যান্ড রিসোর্টে প্রতি বছরের মতো এবারও বড়দিন উদযাপন হয়। শিশুদের জন্য ক্রিসমাস কিডস পার্টির আয়োজন করে। ছিল রাতের বুফে খাবারের আয়োজন। পাঁচতারকা হোটেল লা মেরিডিয়ান ঢাকায় জমজমাট বড়দিন এবং নতুন বছর আগমনের উৎসব পালন করা হয়। লবি থেকে শুরু করে পুলসাইড পর্যন্ত রয়েছে থিমড ডেকোর আর টুইঙ্কলিং লাইট যা ধারণ করছে দর্শকের মন।

প্রধান বিচারপতির শুভেচ্ছা বিনিময় : বড়দিন উপলক্ষে খ্রিস্ট ধর্মাবলম্বীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। গতকাল বিকালে আর্চ বিশপের আমন্ত্রণে সস্ত্রীক কাকরাইলের সেন্ট মেরি’স ক্যাথেড্রাল চার্চে যান প্রধান বিচারপতি। সেখানে খ্রিষ্ট ধর্মাবলম্বীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। প্রধান বিচারপতি সবাইকে ধর্মীয় ভেদাভেদ ভুলে ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ হয়ে বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক স্বপ্নের সোনার বাংলা গড়ার আহ্বান জানান। এ সময় সেন্ট ম্যারি ক্যাথেড্রাল চার্চের আর্চ বিশপ, সুপ্রিম কোর্টের হাই কোর্ট বিভাগের রেজিস্ট্রার মুন্সী মো. মশিয়ার রহমান, আপিল বিভাগের রেজিস্ট্রার মোহাম্মদ সাইফুর রহমান, প্রধান বিচারপতির একান্ত সচিব হাসান মো. আরিফুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন। এদিকে গাজীপুর, সিলেট, বরিশাল, মেহেরপুর, কুড়িগ্রাম, নেত্রকোনা, শেরপুর নাটোর, মাগুরাসহ বিভিন্ন জেলা-উপজেলায় খ্রিস্টান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শুভ বড়দিন উদযাপিত হয়েছে। এ উপলক্ষে সারা দেশের গির্জাগুলো হয়ে ওঠে নানা ধর্মের মানুষের সম্মিলনস্থল।

সর্বশেষ খবর