মঙ্গলবার, ২৬ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা
ডিএমপি কমিশনার

নাশকতার কোনো সুনির্দিষ্ট ঝুঁকি নেই

নিজস্ব প্রতিবেদক

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান বলেছেন, নির্বাচন ঘিরে নাশকতার কোনো সুনির্দিষ্ট ঝুঁকি নেই। ভোট দেওয়া বা না দেওয়া একজন নাগরিকের সাংবিধানিক অধিকার। যারা ভোট দেওয়া ঠেকাতে আসে, তাদের অপতৎপরতা প্রতিহত করাও সাংবিধানিক দায়িত্ব।

গতকাল ডিএমপি কার্যালয়ে ঢাকার দুই সিটি করপোরেশনের কাউন্সিলরদের সঙ্গে আইনশৃঙ্খলা সংক্রান্ত মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ডিএমপি কমিশনার বলেন, ভোট দেওয়া যেমন গণতান্ত্রিক অধিকার, ভোট না দেওয়াও গণতান্ত্রিক অধিকার। কিন্তু ভোট ঠেকানো গণতান্ত্রিক অধিকার নয়। যারা ভোট দেওয়া ঠেকাতে আসে, তাদের অপতৎপরতা প্রতিহত করাও প্রতিটি নাগরিক, জনপ্রতিনিধি ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাংবিধানিক দায়িত্ব। তিনি বলেন, ঢাকা মহানগর এলাকায় দুটি সিটি করপোরেশনের ১২৯টি ওয়ার্ড রয়েছে। সেখানে ১৭২ জন কাউন্সিলর রয়েছেন। কাউন্সিলরদের আমন্ত্রণ জানানো হলে তারা উপস্থিত থেকে এলাকার আইনশৃঙ্খলা সংক্রান্ত সমস্যাগুলো অবহিত করেন। ভোটে নিরুৎসাহিত বা যাতে কেউ বাধা দিতে না পারে সেজন্য কাউন্সিলররাও ঐক্যবদ্ধভাবে সন্ত্রাসীদের প্রতিরোধ করবেন বলে জানিয়েছেন।

ঢাকা মহানগরীর যেসব ফুটপাত ও রাস্তা দখল রয়েছে সেগুলো উদ্ধারে পুলিশের সঙ্গে কাজ করবে কাউন্সিলররা জানিয়ে তিনি বলেন, পুলিশ তাদের তুলে দিতে পারে। কিন্তু পুনর্বাসনের বিষয়টিও এর সঙ্গে জড়িত। সুতরাং বিকল্প কোনো স্থানে তাদের পুনর্বাসন করা যেতে পারে সে লক্ষ্যে আলোচনা হয়েছে। প্রতি ওয়ার্ডে থানার ইনচার্জ ও ডেপুটি কমিশনার ও কাউন্সিলরদের সঙ্গে আলাপ-আলোচনা করে পরবর্তীতে এর সমাধান করা হবে বলেও উল্লেখ করেন ডিএমপি কমিশনার।

কাউন্সিলরদের কাছ থেকে কোনো ঝুঁকি কিংবা নাশকতার তথ্য পেয়েছেন কিনা এমন প্রশ্নের জবাবে কমিশনার হাবিব বলেন, কাউন্সিলররা জানিয়েছেন তাদের এলাকার লোকজন ভোট দেওয়ার জন্য উন্মুখ হয়ে আছেন। সবাই স্বতঃস্ফূর্তভাবে ভোট দেবেন।

 

সর্বশেষ খবর